উইজডেনের ‘লিডিং ক্রিকেটার’ কোহলি

ব্যাট হাতে সময়টা যেমন কেটেছে, তাতে এমন স্বীকৃতি প্রাপ্যই ছিল। উইজডেন ক্রিকেটার অ্যালমান্যাকের ২০১৭ সংস্করণে ‘লিডিং ক্রিকেটার ইন দ্য ওয়ার্ল্ড’ মনোনীত হয়েছেন বিরাট কোহলি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2017, 12:50 PM
Updated : 5 April 2017, 04:49 PM

উইজডেনের বিবেচনায় নেওয়া সময়ে তিন সংস্করণেই সবচেয়ে বেশি ব্যাটিং গড় ছিল কোহলির। টেস্টে ৭৫, ওয়ানডেতে ৯২ ও টি-টোয়েন্টিতে ১০৬! উইজডেন সম্পাদক লরেন্স বুথের মতে কোহলির এটি, ‘স্বপ্নের বছর’।

ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেনের লিডিং ক্রিকেটারের সম্মান এর আগে পেয়েছেন দুজন ভারতীয়। ২০০৮ ও ২০০৯ সালে বিরেন্দর শেবাগ, ২০১০ সালে শচিন টেন্ডুলকার।

মেয়েদের লিডিং ক্রিকেটার ইন দ্য ওয়ার্ল্ড হয়েছেন অস্ট্রেলিয়ান অলরাউন্ডার এলিস পেরি।

উইজডেনের পাঁচ বর্ষসেরা ক্রিকেটারের দুজন এবার পাকিস্তানের। গত ইংলিশ গ্রীষ্মে দারুণ পারফর্ম করে এই সম্মান জিতেছেন মিসবাহ-উল-হক ও ইউনুস খান। লর্ডসে প্রথম টেস্টে দুর্দান্ত সেঞ্চুরিতে দলকে জিতিয়েছিলেন মিসবাহ। শেষ টেস্টে ওভালে ডাবল সেঞ্চুরি করে জিতিয়েছিলেন ইউনুস।

মৌসুম জুড়ে ব্যাটে-বলে দারুণ পারফর্ম করে বর্ষসেরায় জায়গা করে নিয়েছেন ক্রিস ওকস। সেরা পাঁচের বাকি দুজন টবি রোল্যান্ড-জোন্স ও বেন ডাকেট। ২৩ বছরের মধ্যে প্রথমবার মিডলসেক্সকে কাউন্টি চ্যাম্পিয়নশিপ জেতানোয় বড় অবদান ছিল রোল্যান্ড-জোন্সের। নর্দাম্পটনশায়ারের বেন ডাকেট মৌসুমে করেছেন ২ হাজার ৭০৬ রান।