মুমিনুলদের উড়িয়ে ফাইনালে শ্রীলঙ্কা

হ্যাটট্রিক করে বাংলাদেশকে সকালেই নাড়িয়ে দিলেন আসিথা ফার্নান্দো। এরপর আর সোজা হয়ে দাঁড়াতেই পারল না ব্যাটিং। ব্যাটসম্যানদের ব্যর্থতার স্রোতে নিজেদের ভাসালেন বোলাররাও। ইমার্জিং টিমস এশিয়া কাপে বাংলাদেশকে উড়িয়ে ফাইনালে উঠল শ্রীলঙ্কা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2017, 10:40 AM
Updated : 1 April 2017, 10:53 AM

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সেমি-ফাইনালে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলকে ৮ উইকেটে হরিয়েছে শ্রীলঙ্কা অনূর্ধ্ব-২৩। ১৮০ রান তাড়ায় লঙ্কানরা জিতে গেছে ৬৭ বল বাকি রেখেই।

টস জিতে ব্যাটিংয়ে নামা বাংলাদেশের শুরুটা ছিল সাবধানী। তবু শেষ রক্ষা হয়নি। ৬ ওভারে রান ছিল বিনা উইকেটে ২০। এরপরই ফার্নান্দোর তোপ। ১৯ বছর বয়সী পেসার করলেন হ্যাটট্রিক।

আফিফ হোসেনকে বোল্ড করে শুরু। পরের বলে আউট অধিনায়ক মুমিনুল হক। আগের তিন ম্যাচে দুটি অর্ধশতক করা ব্যাটসম্যান প্রথম বলেই কট বিহাইন্ড। পরের বলে আবার বোল্ড নাজমুল হাসান শান্ত।

সেই ধাক্কা আর সামাল দিতে পারেনি বাংলাদেশ। এক প্রান্ত আগলে রাখা ওপোর সাইফ ৬৭ বলে ৩২ করে হন স্টাম্পড। মোহাম্মদ মিঠুন ও ইয়াসির আলি রাব্বিও পারেননি টিকতে।

বড় ভরসা হয়ে ছিলেন নাসির হোসেন। কিন্তু দলের প্রয়োজনে বড় ইনিংস খেলতে পারলেন না। ফিরলেন ৫৮ বলে ৩৮ করে। বাংলাদেশ তখন ৭ উইকেটে ১২০।

অষ্টম উইকেটে লড়াই করেন মোহাম্মদ সাইফুদ্দিন ও আবুল হাসান। দুজনে গড়েন ৫৬ রানের জুটি। কিন্তু বাজে দিনটায় পেয়ে বসে দুর্ভাগ্যও। অসুস্থ হয়ে মাঠ ছাড়েন আবুল হাসান। শেষ দিকে রান বাড়ানোর চেষ্টায় সাইফুদ্দিন ফেরেন ৪১ রান করে। বাংলাদেশ করতে পারেনি ১৮০ রানও।

ছোট পুঁজি নিয়েও শুরুতে আশা জায়গায় বাংলাদেশের বোলাররা। ১৫ রানের মধ্যে তুলে নেয় তারা ২ উইকেট। কিন্তু এরপর শুধুই হতাশা। আবুল হাসানের বোলিং করতে না পারাও ভুগিয়েছে বাংলাদেশকে।

সদিরা সামারাবিক্রমা ও চারিথ আসালাঙ্কা মিলেই শ্রীলঙ্কাকে তুলে নেন ফাইনালে। তৃতীয় উইকেটে ১৬৫ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন দুজন। ১০০ বলে ৮৮ রানে অপরজিত থাকেন ওপেনার ও উইকেটকিপার ব্যাটসম্যান সামারাবিক্রমা। ১২১ বলে অপরাজিত ৮৩ আসালাঙ্কা।

দেশের মাটির টুর্নামেন্টে বাংলাদেশের লক্ষ্য ছিল শিরোপা জয়। এজন্যই গড়া হয়েছিল শক্তিশালী দল। কিন্তু প্রাপ্তি কেবল স্রেফ হংকং ও নেপালকে হারানো। বাংলাদেশের জন্য টুর্নামেন্ট হয়ে থাকল হতাশার।

অপর সেমি-ফাইনালে আফগানিস্তানকে ১২৩ রানে হারিয়ে ফাইনালে উঠেছে পাকিস্তান। সোমবার দিবা-রাত্রির ফাইনালে মুখোমুখি হবে পাকিস্তান-শ্রীলঙ্কা।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ৪৯.৩ ওভারে ১৭৯ (সাইফ ৩২, আফিফ ৮, মুমিনুল ০, শান্ত ০, মিঠুন ১৫, নাসির ৩৯, ইয়াসির ১১, সাইফুদ্দিন ৩৭, আবুল হাসান ২৩ (আহত অবসর), নাঈম ৩*, নাসুম ২ ; ফার্নান্দো ৪/৩২, করুনারত্নে ১/২৪, আপোন্সো ১/১০, সামারাকুন ১/৩৬, হাসারাঙ্গা ১/৩৬, পেরেরা ১/১৩, জয়াসুরিয়া ০/২২)।

শ্রীলঙ্কা: ৩৮.৫ ওভারে ১৮০/২ (সামারাবিক্রমা ৮৮*, চন্দ্রগুপ্ত ০, জয়াসুরিয়া ৬, আসালাঙ্কা ৮৩*; নাঈম ১/২৮, সাইফুদ্দিন ১/৪৫, নাসুম ০/৩৯, নাসির ০/২২, আফিফ ০/৩১, মুমিনুল ০/৭, শান্ত ০/৮)।

ফল: শ্রীলঙ্কা ৮ উইকেট জয়ী

ম্যান অব দা ম্যাচ: আসিথা ফার্নান্দো