এখনও আফসোস কাটছে না মাশরাফির

লক্ষ্যটা তাড়া করা সম্ভব ছিল? শুনে পাল্টা প্রশ্ন মাশরাফি বিন মুর্তজার, একই রকম উইকেটে কলম্বোয় সাড়ে তিনশ রান করিনি? ওই একই রকম উইকেট ছিল। এখানে ৩১২ রানের লক্ষ্য খুব বড় কিছু না।

ক্রীড়া প্রতিবেদককলম্বো থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2017, 02:44 PM
Updated : 31 March 2017, 09:35 AM

বৃষ্টির জন্য মঙ্গলবার ডাম্বুলা রনগিরি স্টেডিয়ামে বাংলাদেশ লক্ষ্য তাড়ায় মাঠে নামতেই পারেনি। তাই পরিত্যক্ত হয়ে যায় দ্বিতীয় ওয়ানডে।   

শ্রীলঙ্কার মাটিতে প্রথমবারের মতো তিনশ ছাড়ানো লক্ষ্য তাড়া করে বাংলাদেশ ডাম্বুলাতেই সিরিজ জিততে পারতো কি না তা নিয়ে আলোচনার শেষ নেই। অতিথি দলের অধিনায়কের বিশ্বাস, হাতের নাগালেই লক্ষ্য পেয়েছিলেন তারা। 

“আফসোস হচ্ছে। কারণ, এরকম উইকেটে এই রান কিছুই না। আমরা কলম্বোতে অনুশীলন ম্যাচে যে রকম উইকেটে খেলেছিলাম গতকাল একই উইকেট ছিল। কোনো পার্থক্য ছিল না। সেদিন যদি আমরা ৩৫২ রান করতে পারি তাহলে কালকেও পারতাম।”

কলম্বো ক্রিকেট ক্লাব মাঠে একমাত্র প্রস্তুতি ম্যাচে বোর্ড সভাপতি একাদশের বিপক্ষে ৩৫৫ রানের লক্ষ্য তাড়া মাত্র ২ রানে হেরেছিল বাংলাদেশ। সেই ম্যাচে ছিলেন না ছন্দে থাকা তামিম ইকবাল ও সাকিব আল হাসান।

প্রথম ওয়ানডেতে শতক করেছেন তামিম। সাকিব পেয়েছেন অর্ধশতক। দুই বাঁহাতি থাকায় জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলেন মাশরাফি।

“ওই ম্যাচে তো তামিম, সাকিব ছিল না। ওদের ছাড়াই করছি। আমরা আত্মবিশ্বাসী ছিলাম যে, ৩১১ কিছুই না। একটা সময় মনে হয়েছিল ৩৩০-৩৪০ এর ঘরে যাবে। এরপর ওই লক্ষ্য পাওয়ায় আমরা আত্মবিশ্বাসী ছিলাম।”

শ্রীলঙ্কা ইনিংস শেষ হওয়ার খানিক পর নামা বৃষ্টিতে আর মাঠেই নামা হয়নি বাংলাদেশের, “তামিম-সৌম্য তো তৈরিই ছিল। পুরো ম্যাচ হলে আমাদের জয়ের ভালো সুযোগ ছিল।”

জয়ের সুযোগ হাতছাড়া হয়েছে কি না সেই আলোচনায় যেতে চাইলেন না তিনি। বাঁহাতি উদ্বোধনী এই ব্যাটসম্যান মনে করেন, উপভোগ্য এক লড়াই দেখা যেত।

“ম্যাচটি খুবই জমজমাট হত। হার-জিত বড় কথা নয়। দুই দলের মধ্যে ভালো লড়াই হত।”

তৃতীয় ওয়ানডের ভেন্যু কলম্বোয় বুধবার এসে সেই বৃষ্টির কবলে পড়েছে বাংলাদেশ। আগামী শনিবার সিংহলিজ স্পোর্টস ক্লাব (এসএসসি) মাঠে তৃতীয় ও শেষ ওয়ানডেতে খেলবে তারা। সেই ম্যাচে জিতে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ নিশ্চিত করতে আত্মবিশ্বাসী অধিনায়ক।

“এসএসসিতেও অনেক রান হয়। আমরা সবাই আত্মবিশ্বাসী। যদি নিজেদের সেরা ক্রিকেট খেলতে পারি তাহলে অবশ্যই সম্ভব।”