৮৭ করলেই ট্রফি ফিরবে ভারতে

অনেক উত্তেজনা-রোমাঞ্চের দোলাচল, সাফল্য-ব্যর্থতা-নাটকীয়তা, পেন্ডুলামের মতো দুলতে থাকা সিরিজ শেষ পর্যন্ত এক দিকে হেলে পড়ল শেষের আগের দিন। ব্যাটে-বলে দারুণ পারফরম্যান্সে ম্যাচের মোড় ঘুরিয়ে দিলেন রবীন্দ্র জাদেজা। অনেকটা ঠিক করে দিলেন আসলে সিরিজের ভাগ্যই। এই ম্যাচের জয়ী দলই যে জিতবে সিরিজ!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2017, 12:56 PM
Updated : 27 March 2017, 12:58 PM

ধর্মশালা টেস্টের চতুর্থ দিনে আর ৮৭ রান করলেই জিতে যাবে ভারত। বোর্ডার-গাভাস্কার ট্রফি ফিরবে ভারতে। আপাতত সিরিজে ১-১ সমতা।

৬৩ রানের দারুণ এক ইনিংস খেলে সকালে ভারতকে ৩২ রানের লিড এনে দেন জাদেজা। উজ্জীবিত ভারত তারপর বোলিংয়ে গুঁড়িয়ে দেয় অস্ট্রেলিয়াকে। শুরু করেছিলেন পেসাররা। পরে যোগ দিয়েছেন দুই স্পিনার। যথারীতি বল হাতেও সফল জাদেজা।

দ্বিতীয় ইনিংসে মাত্র ১৩৭ রানে গুটিয়ে গেছে অস্ট্রেলিয়া। ১০৬ রানের লক্ষ্যে কোনো উইকেট না হারিয়ে ভারত তুলেছে ১৯ রান।

দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার শঙ্কা নিশ্চয়ই ছিল ভারতীয় স্পিন। কিন্তু শুরুতে ছোবল দিল ভারতের পেস আক্রমণ। প্রথম ইনিংসের ৩২ রানের ঘাটতি পুষিয়ে দেওয়ার আগেই নেই ৩ উইকেট!

দুই ওপেনারকে ফেরান পুরো সিরিজে অসাধারণ বোলিং করা উমেশ যাদব। ভুবনেশ্বর কুমার উইকেট নিয়েছেন একটি। তবে সবচেয়ে জরুরি উইকেট সেটিই, স্টিভেন স্মিথ!

অসাধারণ ফর্মে থাকা স্মিথ এদিনও শুরু করেছিলেন দারুণ। কিন্তু ক্রিকেটে সব দিন যে পক্ষে থাকে না! ভুবনেশ্বরের শর্ট বলটায় হয়ত এমনিতে দশবারের মধ্যে নয়বারই চার মারতেন স্মিথ। এবার টেনে আনলেন স্টাম্পে!

জাদেজা ও অশ্বিন বোলিংয়ে আসার পর আর দিশা পায়নি অস্ট্রেলিয়া। স্রোতের প্রতিকূলে সাঁতরেছেন কেবল গ্লেন ম্যাক্সওয়েল। কিন্তু অশ্বিনের ঘূর্ণিবল প্যাডে খেলে ফিরতে হয় তাকেও। নিজস্ব ঢঙয়ে খেলেই ৬ চার ও ১ ছক্কায় ম্যাক্সওয়েল করেন ৪৫।

এরপর কেবল বাকিদের আসা আর যাওয়া। লেজের তিন ব্যাটসম্যান রানই করতে পারেননি। একই দিনে তাই দুবার ব্যাটিংয়ে নামতে পারে ভারত। চতুর্থ দিনে আবার ব্যাটিংয়ে নামবে তারা সিরিজ জয়ের আশায়।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৩০০

ভারত ১ম ইনিংস: ৩৩২

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ৫৩.৫ ওভারে ১৩৭ (রেনশ ৮, ওয়ার্নার ৬, স্মিথ ১৭, হ্যান্ডসকম ১৮, ম্যাক্সওয়েল ৪৫, মার্শ ১, ওয়েড ২৫*, কামিন্স ১২, স্টিভেন ও’কিফ ০, লায়ন ০, হেইজেলউড ০; ভুবনেশ্বর ১/২৭, উমেশ ৩/২৯, কুলদিপ ০/২৩, জাদেজা ৩/২৪, অশ্বিন ৩/২৯)।

ভারত ২য় ইনিংস: ৬ ওভারে ১৯/০ (লক্ষ্য ১০৫) (রাহুল ১৩*, বিজয় ৬*; কামিন্স ০/১৪, হেইজেলউড ০/৫, ও’কিফ ০/০)।