লায়নের স্পিনে ভারতের ভোগান্তি

টার্ন তো আছেই, মিলল দারুণ বাউন্স। নাথান লায়নের তো এই দুটিই চাই! আরও একবার ধ্রুপদী অফ স্পিনের দারুণ প্রদর্শনীতে ভারতের মিডল অর্ডার এলোমেলো করে দিলেন লায়ন। প্রথম দিনে ব্যাটিংয়ে দারুণ শুরুর পরও পথ হারানো অস্ট্রেলিয়া দ্বিতীয় দিনে ঘুরে দাঁড়াল বল হাতে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2017, 01:51 PM
Updated : 26 March 2017, 01:51 PM

উচ্চতার কারণে ধর্মশালায় সুইং মেলে বরাবরই। জস হেইজেলউড ও প্যাট কামিন্সও দিন জুড়ে বোলিং করেছেন দারুণ। লায়ন নিয়েছেন চারটি। ধর্মশালা টেস্টের দ্বিতীয় দিনে ভারত করেছে ২৪৮ রান, হারাতে হয়েছে ৬ উইকেট।

ভারতের দুই ওপেনারকে ফিরিয়েছেন অস্ট্রেলিয়ার দুই পেসার হেইজেলউড ও কামিন্স। পরের চারটিই নিয়েছেন লায়ন। চারটিই শেষ সেশনে!

এটিই বলে দিচ্ছে, প্রথম দুই সেশনে এগিয়ে ছিল ভারতই। সকালে অফ স্টাম্প ঘেষা ডেলিভারিতে মুরালি বিজয়কে ফেরান হেইজেলউড। লোকেশ রাহুল ও চেতেশ্বর পুজারার দৃঢ়তায় প্রথম সেশনে আর উইকেট হারায়নি ভারত।

দ্বিতীয় সেশনেও ভারত হারায় মোটে একটি উইকেট। সিরিজে পঞ্চমবারের মতো পঞ্চাশকে সেঞ্চুরিতে রূপ দিতে ব্যর্থ রাহুল। ৬০ রানে এই ওপেনারকে ফেরান কামিন্স। গতিময় বাউন্সারে হুক করতে গিয়ে বল কাভারে পাঠান রাহুল!

দুর্দান্ত ফর্মে থাকা পুজারা এদিনও খেলছিলেন নিচ্ছিদ্র আরেকটি ইনিংস। ধৈর্যের প্রতিমূর্তি হয়ে আঁকড়ে ছিলেন উইকেট। এই ম্যাচের অধিনায়ক অজিঙ্কা রাহানেও জমে গিয়েছিলেন উইকেটে। ২ উইকেট হারিয়েই দেড়শ পেরিয়ে যায় ভারত। এরপরই চিত্র বদলে দেন লায়ন।

চা-বিরতির পর প্রথম ওভারেই পুজারাকে ফিরিয়ে লায়নের শিকার শুরু। আগের ম্যাচের ডাবল সেঞ্চুরিয়ান এবার ৫৭ করেছেন ১৫১ বলে।

লায়নের টার্ন ও বাউন্সে এরপর ফেরেন রাহানে ও করুন নায়ার। এই সিরিজে ব্যাট হাতে খুব একটা সুবিধা করতে না পারা অশ্বিন এদিন শুরু করেছিলেন দারুণ। কিন্তু ৩০ রানে তাকেও ফেরান লায়ন।

অস্ট্রেলিয়ার দিনটি হতে পারত আরও ভালো, যদি দিনের শুরু ও শেষে প্রথম স্লিপে দুটি ক্যাচ না ছাড়তেন ম্যাট রেনশ। সকালে রাহলের ক্যাচটি ছিল যত কঠিন, শেষ বিকেলে ঋদ্ধিমান সাহার ক্যাচটি ততটাই সহজ। দুবারই দুর্ভাগা বোলার কামিন্স।

দিনটি তবু অস্ট্রেলিয়ারই। প্রথম দিন যেমন ছিল ভারতের। যার মানে, ম্যাচে লড়াই চলছে সমানে-সমান।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৩০০

ভারত ১ম ইনিংস: ৯১ ওভারে ২৪৮/৬ (রাহুল ৬০, বিজয় ১১, পুজারা ৫৭, রাহানে ৪৬, করুন ৫, অশ্বিন ৩০, ঋদ্ধিমান ১০*, জাদেজা ১৬*; হেইজেলউড ১/৪০, কামিন্স ১/৫৯, লায়ন ৪/৬৭, ও’কিফ ০/৬৯)।