তামিমের কাছে সব সেঞ্চুরিই স্পেশাল

দলের ইনিংস জুড়ে একটা প্রান্তে ভরসা হয়ে থাকা। দলকে টেনে নেওয়া। প্রায় অর্ধেক বল একাই খেলা। দারুণ সেঞ্চুরিতে দলের জয়ের ভিত গড়ে দেওয়া। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে তামিম ইকবালের ইনিংস ছিল বিশেষ কিছু। তবে তার নিজের কাছে নিজের সব সেঞ্চুরিই স্পেশাল!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2017, 07:23 PM
Updated : 25 March 2017, 08:11 PM

প্রথম ওয়ানডেতে ১৪২ বলে ১২৭ রানের ইনিংস খেলে ম্যাচ সেরা হয়েছেন তামিম। ওয়ানডেতে এর চেয়ে বেশি বল আর খেলেননি তামিম। আউট হয়েছেন ১৩ বল আগে। এতটা লম্বা সময়ও উইকেটে কাটাননি আগে।

এই ইনিংসটা তামিমকে তৃপ্তি দিচ্ছে। তবে জানালেন, দলের জয়ের সবগুলো সেঞ্চুরিই তাকে একই তৃপ্তি দেয়।

“আমি সব সময় বলে এসেছি সব সেঞ্চুরি আমার কাছে সমান। সব সেঞ্চুরি আমার কাছে স্পেশাল। এটাও অনেক স্পেশাল, কারণ এখানকার কন্ডিশন অনেক ভিন্ন। যে গরম ছিল, ওই গরমে প্রায় ৪৮ ওভার ব্যাটিং করা খুব সহজ কাজ নয়। যে ম্যাচগুলোতে আমরা জিতি এবং আমি যদি সেগুলোতে সেঞ্চুরি করি, অবশ্যই সেই ম্যাচগুলো আমার কাছে স্পেশাল।”

৮ ওয়ানডে সেঞ্চুরির পাশে তামিমের অর্ধশতক ৩৪টি। পঞ্চাশকে সেঞ্চুরিতে রূপান্তরের এই হার আক্ষেপ জায়গায় তামিমের মনে। সামনে তাকিয়ে ভুলিয়ে দিতে চান সেই আক্ষেপ। পঞ্চাশকে নিয়মিত রূপ দতে চান তিন অঙ্কে।

“আপনি যদি আমার রেকর্ড দেখেন, আমি প্রচুর ফিফটি করেছি, সেই তুলনায় সেঞ্চুরি কম। কনভার্ট করতে পারিনি। এটাই চেষ্টা করবো। যদি শুরু পাই সেটা কাজে লাগানোর চেষ্টা করবো। হয়তো সেটা প্রতিদিন সম্ভব হবে না। তবে বেশিরভাগ দিনে সেটা যেন কাজে লাগাতে পারি।”     

“আমার গত কিছুদিনের রেকর্ডে তাকালেও হয়ত ৪-৫-৬টা ইনিংস কনভার্ট করতে পারতাম। ভবিষ্যতে চাইব এই ধরনের পরিস্থিতি সর্বোচ্চ যেন কনভার্ট করতে পারি। তাহলে নিজের রেকর্ডের জন্যও ভালো হবে, দলেরও লাভ!”
 
তামিমের সেঞ্চুরির হার বাড়লে বাংলাদেশের জয়ের হারও বাড়বে নিশ্চিত। তার ৮ ওয়ানডে সেঞ্চুরির ৬ টিতেই যে জিতেছে বাংলাদেশ!