‘বাজে স্মৃতি ভুলতে চাই ভালো ক্রিকেটে’

মাশরাফি বিন মুর্তজা মনে করতে পারলেন, ২০১০ সালের সেই দিনগুলো। এশিয়া কাপে খেলতে এসে ডাম্বুলায় ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার কাছে নাকাল হয়েছিল বাংলাদেশ। ভালো ক্রিকেট খেলে এবার সেই বাজে স্মৃতি ভুলতে চান এই পেসার। 

ক্রীড়া প্রতিবেদক ডাম্বুলা থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2017, 02:55 PM
Updated : 24 March 2017, 04:05 PM

সেবার সাকিব আল হাসানের নেতৃত্বে খেলতে এসেছিল বাংলাদেশ। ওই টুর্নামেন্টে খেলেছিলেন বর্তমান সিরিজের দলের মাশরাফি, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ ও ইমরুল কায়েস।

ভারতের বিপক্ষে ১৬৭ রানে অলআউট হয়েছিল বাংলাদেশ। পাকিস্তান ও শ্রীলঙ্কা গড়েছিল তিনশ ছাড়ানো সংগ্রহ। এখন পর্যন্ত এই মাঠে হওয়া ৪৮ ম্যাচে তিনশ ছাড়িয়েছে কেবল ওই দুইবারই। 

শনিবার শ্রীলঙ্কার বিপক্ষে রনগিরি ডাম্বুলা স্টেডিয়ামে প্রথম ওয়ানডেতে খেলবে বাংলাদেশ। তার আগের দিন সংবাদ সম্মেলনে মাশরাফি জানান, এবার শুরু থেকেই ম্যাচ নিজেদের দিকে নিতে চান।

“আমরা এখানে এশিয়া কাপ খেলেছিলাম। তখন বাজে ক্রিকেট খেলেছি। এবার ভালো ক্রিকেট খেলে সেই স্মৃতি ভুলতে চাই। ম্যাচে সব সময় লড়াই করে যেতে চাই। ওয়ানডে দলের বেশ কয়েকজন টেস্ট খেলেছে, তারা আত্মবিশ্বাসী।”

“আমাদের ওয়ানডে স্কোয়াডের দিকে তাকালে দেখা যাবে, বেশির ভাগ খেলোয়াড় টেস্ট স্কোয়াডেও ছিলো। টেস্টের জয়টা স্বাভাবিকভাবে ওয়ানডেতেও আমাদের সহায়তা করবে। গত কয়েকটা মাস কিন্তু আমরা পাঁচটা টেস্ট খেলেছি। এর মধ্যে কোনো ওয়ানডে ছিল না। এখানে আমাদের অনেক সতর্ক থাকতে হবে, বিশেষ করে প্রথম ম্যাচে। আমাদের পরিকল্পনা অনুসারে খেলতে হবে।”

সতীর্থদের পুরো ম্যাচে সমান তালে খেলার তাগিদ দিয়েছেন মাশরাফি। উদারহরণ হিসেবে এনেছেন নিউ জিল্যান্ড সিরিজের প্রসঙ্গ।

“নিউ জিল্যান্ডে প্রায় সব ম্যাচ আমরা ভালো শুরু করলেও শেষটা সেভাবে পারিনি। এখানে সেই কাজটি ঠিকঠাক করতে চাই। প্রতিটি টুর্নামেন্ট বা সিরিজে প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ।”

তিন বিভাগেই সমন্বয় দেখতে চান অধিনায়ক।

“আমাদের ব্যাটিং লাইনআপ বেশ দৃঢ়। তবে ওয়ানডেতে জিততে চাইলে তিন বিভাগেই ভালো খেলতে হবে। শুধু ব্যাটিং নয়, তিন বিভাগেই লঙ্কানদের বিপক্ষে ভালো খেলতে হবে। ওদের দলে কিন্তু বেশ কয়েকজন বোলারও আছে। সব দিকেই তাই নজর রাখতে হবে।”