স্বপ্নের আকাশে উড়ছেন না মাশরাফি

শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করতে পারলে প্রথমবারের মতো ওঠা যাবে র‌্যাঙ্কিংয়ের ছয়ে। ২-১ ব্যবধানে সিরিজ জিতলেও র‌্যাঙ্কিংয়ে শক্ত হবে অবস্থান। ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলার সম্ভাবনা বাড়বে অনেক। উড়ছে স্বপ্নের রেণু। সেই সব স্বপ্নের প্রতিফলন সংবাদ সম্মেলনের প্রশ্নেও। কিন্তু মুখের কথায় সেই স্বপ্নের পালে হাওয়া দিতে নারাজ মাশরাফি বিন মুর্তজা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2017, 02:43 PM
Updated : 24 March 2017, 04:06 PM

টেস্টের মত ওয়ানডেতেও শ্রীলঙ্কা পাচ্ছে না অধিনায়ক অ্যাঞ্জেলা ম্যাথিউসকে। নেই অভিজ্ঞ লাসিথ মালিঙ্গা। অভিজ্ঞতায় এগিয়ে বাংলাদেশ। এই সংস্করণেই বাংলাদেশ সবচেয়ে ভালো খেলে। তবে সিরিজ শুরুর আগের দিন মাশরাফি বললেন, তার পরও সহজ হবে না কাজ।

“দেখুন, প্রথমত, বাড়তি কথা আমি কখনোই বলি না। যদি স্কোয়াড দেখেন, ওদের ওয়ানডে, টি-টোয়েন্টি দল বেশ পরিপক্ক মনে হবে। বেশ কয়েকজন তরুণ খেলোয়াড় আছে। এক সময় আমাদের দলেও ছিল। যারা এখন অভিজ্ঞ হয়েছে। কাজটা সহজ হবে না। যেভাবে লোকে মনে করছে, তেমন হবে না।”

মাশরাফির মতে, সীমিত ওভারে ছোট একটি ইনিংস বা একটি স্পেল ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারে।

“সীমিত ওভারে অনেক সময় ধরেন, ছোট একটা ইনিংসে খেলা বদলে যায়। টেস্টে লম্বা ইনিংস খেলার জন্য পরিপক্কতার প্রয়োজন হয়। সেঞ্চুরি করেও দেখা যায় ম্যাচ বাঁচানো যায় না। নিউ জিল্যান্ডে সাকিব দুইশ করেও ম্যাচ বাঁচাতে পারেনি। কিন্তু ওয়ানডেতে দুই-তিনজন যদি ৭০- ৮০ করে ফেলে, ম্যাচ জিতিয়ে দিতে পারে। আমাদের তাই সতর্ক থাকতে হবে। শুরু থেকেই নিজেদের পরিকল্পনা অনুযায়ী খেলতে হবে।”

সিরিজ শুরুর আগে কোন দল এগিয়ে, সেই হিসেবেই যেতে চান না অধিনায়ক।

“আমি যদি এগিয়েও থাকি বা পিছিয়েই থাকি, আমাদের কিন্তু ভালো ক্রিকেটই খেলতে হবে। প্রতিপক্ষ যারাই হোক। এখানে একটা ব্যাপার আছে। সাম্প্রতিক সময়ে আমরা বাংলাদেশে ভালো খেলেছি। কিন্তু নিউ জিল্যান্ড থেকে আমাদের অন্য চ্যালেঞ্জ শুরু হয়েছে। যেখানে আমরা পারিনি। এখানে আমাদের জন্য আলাদা চ্যালেঞ্জ। দেশের বাইরে খেলা সব সময়ই কঠিন।”