‘মধুর সমস্যা’ মোকাবেলায় প্রস্তুত চনমনে বাংলাদেশ

ছন্দে ফিরেছেন সৌম্য সরকার, ওয়ানডেতে রানে আছেন ইমরুল কায়েস- কাকে বেছে নেবে বাংলাদেশ? সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, মাহমুদউল্লাহ- তিন জনের কাকেই বা বাদ দেবে। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডের একাদশ সাজাতে এমন আরও অনেক কঠিন সিদ্ধান্ত নিতে হবে অতিথিদের।   

ক্রীড়া প্রতিবেদক ডাম্বুলা থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2017, 05:29 PM
Updated : 23 March 2017, 05:47 PM

নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচের পর আর ওয়ানডে খেলা হয়নি সে সময়ে ছন্দ ফিরে পাওয়ার লড়াইয়ে থাকা সৌম্যর। টি-টোয়েন্টি সিরিজে মিলে রানে ফেরার ইঙ্গিত। নিউ জিল্যান্ড, ভারত ও শ্রীলঙ্কায় টেস্ট সিরিজেও হেসেছে তার ব্যাট।

কলম্বোয় একমাত্র প্রস্তুতি ম্যাচেও খেলেছেন ৪৭ রানের ইনিংস। তামিম ইকবালের সঙ্গে ইনিংস উদ্বোধন করবেন কে, সেটা অনেক কঠিন করে তুলেছেন সৌম্য। নিউ জিল্যান্ডে ওয়ানডে সিরিজে একটি অর্ধশতক পাওয়া ইমরুল প্রস্তুতি ম্যাচে আউট হয়েছেন শূন্য রানে। শ্রীলঙ্কায় কলম্বো টেস্টের দ্বিতীয় ইনিংসেও ফিরেছিলেন প্রথম বলে। তবে ওয়ানডেতে যে ছন্দে আছেন তাতে জায়গা দাবি করতেই পারেন।   

প্রস্তুতি ম্যাচে অর্ধশতক পাওয়া তিন ব্যাটসম্যান সাব্বির, মাহমুদউল্লাহ ও মোসাদ্দেকের যে কোনো দুই জনকে বেছে নিতে হতে পারে বাংলাদেশ দলকে। সাব্বির-মোসাদ্দেক আছেন দারুণ ছন্দে। নিজেকে ফিরে পাওয়ার সংগ্রাম চালিয়ে যাওয়া মাহমুদউল্লাহর ব্যাটে প্রস্তুতি ম্যাচে ছিল চেনা ছন্দ।

তামিম-সাকিব আল হাসান-মুশফিকুর রহিমের একাদশে জায়গা পাওয়া নিয়ে তো কোনো প্রশ্নই নেই। নিউ জিল্যান্ডে চোট পেয়ে শেষ দুই ওয়ানডেতে খেলেননি মুশফিক। তিনি ফেরায় বাদ পড়তে পারেন অনেকের মতে, এই মুহূর্তে দেশের সেরা উইকেটরক্ষক নুরুল হাসান।

কলম্বো টেস্টের পর কিপিং গ্লাভস হাতে নেননি মুশফিক। শ্রীলঙ্কায় আসার পর থেকে কিপিং অনুশীলন করছেন হাসান, প্রস্তুতি ম্যাচে তিনিই ছিলেন উইকেটের পেছনে।

অনেক দিন ধরে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাসহ তিন পেসার নিয়ে খেলছে বাংলাদেশ। মুস্তাফিজুর রহমানের খেলা নিয়ে সংশয় নেই। তাসকিন আহমদে, রুবেল হোসেন ও শুভাশীষ রায়ের মধ্য থেকে এক জনকে বেছে নিতে হবে।

সাকিবের সঙ্গে এক জন স্পিনারের খেলা নিশ্চিত, খেলতে পারেন দুই জনও। বাঁহাতি স্পিনার সানজামুল ইসলামের অভিষেক হয়ে যেতে পারে এবারই। ২০১১ সালের পর প্রথম ওয়ানডে খেলতে পারেন শুভাগত। হঠাৎ দলে আসা মেহেদী হাসান মিরাজকেও দেখা যেতে পারে একাদশে। তিন জনের যে কোনো দুই জনকে বেছে নিতে হতে পারে বাংলাদেশকে।

বাংলাদেশ দলের ম্যানেজার খালেদ মাহমুদ জানান, যে কোনো পরিস্থিতির জন্য তৈরি আছেন তারা।

“যদি স্পিন কন্ডিশন হয়, তাহলে বেশি স্পিনার খেলাতে হবে। উইকেটে যদি পেসারদের সহায়তা থাকে তাহলে বেশি পেসার খেলাতে হবে। চার জন স্পিনার আছে আমাদের, পেসার আছে পাঁচ জন। এটা ভালো একটা দিক। আমরা সেরা একাদশই বেছে নেব।”

বৃহস্পতিবার ডাম্বুলায় পৌঁছে অনুশীলন করেনি বাংলাদেশ দল। জিম আর সাঁতারে কেটেছে তাদের বিকেল। রাতে ছিল অফিসিয়াল ডিনার। সবাই ছিলেন চনমনে মেজাজে। 

“সতেজ তো অবশ্যই। …আমরা বিশ্বাস করি ওয়ানডেতে আমরা ভালো ক্রিকেট খেলি। এর মধ্যে প্রাপ্তির খাতায় যোগ হয়েছে টেস্ট ম্যাচ জয়। ওয়ানডেতে আমরা দারুণভাবে শুরু করব সেই বিশ্বাস আমাদের কাছে।”

ক্রিকেটারদের সম্পূর্ণ মনোযোগ এখন ওয়ানডে সিরিজের দিকে। শ্রীলঙ্কার প্রাণকেন্দ্রে নিজেদের উপস্থিতির জানান দিতে, সিরিজ নিশ্চিত করতে চায় ডাম্বুলাতেই।