মাশরাফিদের ছয়ের হাতছানি, আটের শঙ্কা

২০১৯ বিশ্বকাপে সরাসরি কোয়ালিফাই করার শেষ তারিখ এগিয়ে আসছে, আর বাড়ছে উত্তেজনা। প্রতিটি ম্যাচই এখন গুরুত্বপূর্ণ। শ্রীলঙ্কা-বাংলাদেশ ওয়ানডে সিরিজ যেমন র‌্যাঙ্কিংয়ের নীচের দিকের এই লড়াইয়ে আনতে পারে ওলট-পালট।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2017, 04:06 PM
Updated : 23 March 2017, 05:47 PM

৯৮ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ছয়ে থেকে সিরিজ শুরু করবে শ্রীলঙ্কা। ৯১ পয়েন্ট নিয়ে সাতে বাংলাদেশ। মাশরাফি বিন মুর্তজার দলের সামনে হাতছানি প্রথমবারের মতো ছয়ে ওঠার। তবে কাজটি কঠিন। ওয়ানডে সিরিজ হোয়াইটওয়াশ করতে হবে শ্রীলঙ্কাকে!

বাংলাদেশ ৩-০ ব্যবধানে জিতলে দুই দলেরই রেটিং পয়েন্ট হবে ৯৬। তবে ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থেকে ছয়ে উঠবে বাংলাদেশ। সাতে নামবে শ্রীলঙ্কা।

এর উল্টো ফল র‌্যাঙ্কিংয়েও বাংলাদেশের জন্য বয়ে আনবে উল্টো স্বাদ। শ্রীলঙ্কা ৩-০ তে জিতলে ১০০ পয়েন্ট নিয়ে ছয়ে সংহত হবে লঙ্কানদের অবস্থান। আর বাংলাদেশের পয়েন্ট হবে ৮৮। নেমে যাবে আটে। সাতে উঠবে পাকিস্তান। ৮৯ পয়েন্ট নিয়ে আপাতত পাকিস্তান আছে আট নম্বরে।

বাংলাদেশ ২-১ ব্যবধানে জিতলে বাড়বে ২ পয়েন্ট। এখনকার চেয়ে আরেকটু শক্ত হবে সাত নম্বরে অবস্থান। ২-১ ব্যবধানে হেরে গেলে পয়েন্ট এখনকার মতোই থাকবে ৯১। অবস্থান ধরে রাখতে তাই ওয়ানডে সিরিজে অন্তত একটি ম্যাচ জিততেই হবে মাশরাফিদের।

র‌্যাঙ্কিংয়ের নীচের দিকের এই লড়াইয়ে আরেকটি মহাগুরুত্বপূর্ণ সিরিজ আগামী ৭ থেকে ১১ এপ্রিল। পাকিস্তান খেলবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। আপাতত ৮৪ পয়েন্ট নিয়ে ক্যারিবিয়ানরা আছে নয় নম্বরে। দুই দলের সম্ভাবনার জন্যই ওই সিরিজ হবে খুবই গুরুত্বপূর্ণ।

আগামী ৩০ সেপ্টেম্বর ইংল্যান্ড ও র‌্যাঙ্কিংয়ের অন্য শীর্ষ সাত দল ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করবে।

দুই দল মিলিয়ে শীর্ষ ব্যাটসম্যান হিসেবে শ্রীলঙ্কা-বাংলাদেশ সিরিজ শুরু করবেন মুশফিকুর রহিম। বাংলাদেশের উইকেটকিপার ব্যাটসম্যান আছেন ১৯ নম্বরে। ২৩ নম্বরে তমিম ইকবাল, ৩০ সৌম্য সরকার ও ৩১ সাকিব আল হাসান। ৬০ নম্বরে থাকা কুসল মেন্ডিস শ্রীলঙ্কার শীর্ষ ব্যাটসম্যান!

বোলিংয়েও শীর্ষে থেকে সিরিজ শুরু করা নামটি বাংলাদেশের। ৮ নম্বরে থেকে সিরিজ শুরু করবেন সাকিব। ১২ নম্বরে শুরু করছেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা, ৩০তম মুস্তাফিজুর

রহমান। শ্রীলঙ্কার শীর্ষ বোলার ২৮ নম্বরে থাকা সুরাঙ্গা লাকমল।

শনিবার থেকে ডাম্বুলায় শুরু বাংলাদেশ-শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজ।