লক্ষ্য সিরিজ, চাওয়া ৩-০ ব্যবধান

শ্রীলঙ্কার মাটিতে টেস্টে সিরিজ ড্র করতে পেরেছে বাংলাদেশ। প্রিয় সংস্করণ ওয়ানডেতে নিশ্চই অতিথিদের সম্ভাবনা আরও বেশি। সে আলোচনায় না গিয়ে সৌম্য সরকার জানিয়েছেন, বরাবরের মতোই তাদের লক্ষ্য সিরিজ জয়, সম্ভব হলে ৩-০ ব্যবধানে।

ক্রীড়া প্রতিবেদক কলম্বো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2017, 03:41 PM
Updated : 21 March 2017, 04:00 PM

শ্রীলঙ্কায় স্বাগতিকদের বিপক্ষে আগের ১৬ ম্যাচে বাংলাদেশের জয় মাত্র একটি। সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে কখনওই সিরিজ জিতেনি দলটি। সেরা সাফল্য ২০১৩ সালে শ্রীলঙ্কাতে ১-১ ব্যবধানে সিরিজ ড্র।

চলতি বছর এখনও কোনো ওয়ানডে খেলেনি বাংলাদেশ। গত বছর ডিসেম্বরে নিউ জিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ হেরেছিল ৩-০ ব্যবধানে। সেই ব্যর্থতা ভুলে শ্রীলঙ্কায় ঘুরে দাঁড়াতে মরিয়া মাশরাফি বিন মুর্তজার দল। 

সোমবার আর প্রেমাদাসা স্টেডিয়ামে অনুশীলনে টেস্ট দলের কেউ ছিলেন না। মঙ্গলবার সাকিব আল হাসান, তামিম ইকবাল ছাড়া ছিলেন বাকি সবাই। মুস্তাফিজুর রহমান ও শুভাশীষ রায় চৌধুরী মাঠে থাকলেও অনুশীলন করেননি।

সবার আগে নেটে ব্যাটিং পান মুশফিকুর রহিম, সৌম্য সরকার ও সাব্বির রহমান। প্রায় আধ ঘণ্টা তিন নেটে ঘুরে-ফিরে ব্যাটিং করেন তিন জনে। দ্বিতীয় দফায় সুযোগ মেলে মাহমদুউল্লাহ, ইমরুল কায়েস ও মোসাদ্দেক হোসেনের।

শেষ দফায় নেটে ব্যাটিং করেন শুভাগত হোম চৌধুরী, নুরুল হাসান, তাসকিন আহমেদ ও মোহাম্মদ সাইফুদ্দিন। সবার ব্যাটিং শেষে নেটে বাড়তি কিছুক্ষণ অনুশীলন করেন মুশফিক। নেটে দুর্দান্ত ছিলেন ডানহাতি এই ব্যাটসম্যান।

 

এদিন কিপিং গ্লাভস হাতে নেননি মুশফিক। ব্যাটিংয়ে নামার আগে রিচার্ড হ্যালসলের সঙ্গে লম্বা সময় ধরে কিপিং অনুশীলন করেন হাসান।

নেটে দুই দফায় বোলিংয়ের পর তাসকিন, রুবেল হোসেন, শুভাগত, মোসাদ্দেকরা কিছুক্ষণ ইয়র্কার লেংথে বোলিং অনুশীলন করেন কোর্টনি ওয়ালশের তত্ত্বাবধানে। অনুশীলনের ফাঁকে ডোপ টেস্টের জন্য অধিনায়ক মাশরাফিসহ চার ক্রিকেটারের নমুনা সংগ্রহ করে ওয়াডার একটি দল।

চোট থেকে ফিরে ছন্দ ফিরে পেতে একটু সময় নিচ্ছেন মাশরাফি। বুধবারের প্রস্তুতি ম্যাচটা কাজে লাগাতে উন্মুখ অধিনায়ক।

অনুশীলন শেষে উদ্বোধনী ব্যাটসম্যান সৌম্য জানান, তার বিশ্বাস, এই কঠোর পরিশ্রমের ফল মিলবে ওয়ানডে সিরিজে।

“সব সময়ের মতোই সিরিজ জেতার লক্ষ্য থাকবে। আমরা যেভাবে খেলছি, তাতে আমরা আমাদের স্বাভাবিক খেলা খেলতে পারলে ফলাফল আমাদের পক্ষেই আসবে। আমরা চাইবো তিনটি ম্যাচেই ফল নিজেদের পক্ষে আনতে।”

সামনে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলবে বাংলাদেশ। তার আগে আয়ারল্যান্ডে নিউ জিল্যান্ড ও স্বাগতিকদের বিপক্ষে একটি ত্রিদেশীয় সিরিজে খেলবে বাংলাদেশ। আপাতত ততদূর ভাবতে চান না সৌম্য। 

“লম্বা সময়ের জন্য একটা লক্ষ্য সব সময় থাকে। তবে আপাতত যে সিরিজ চলছে, সবার মনোযোগ সেখানেই। এখানে ভালো কিছু করতে পারলে সেটা চ্যাম্পিয়ন্স ট্রফিতে কাজে লাগবে। আমরা সেভাবেই চিন্তা করছি।”