ভারতকে হতাশ করলেন হ্যান্ডসকম-মার্শ

পরীক্ষা ছিল টেকনিক, টেম্পারামেন্ট আর স্নায়ুর। সম্ভাবনার চেয়ে শঙ্কা ছিল বেশি। চোয়ালবদ্ধ লড়াইয়ে সেই কঠিন চ্যালেঞ্জ উতরে গেছেন পিটার হ্যান্ডসকম ও শন মার্শ। শেষ দিনে দুজনের অসাধারণ প্রতিরোধে মুখ থুবড়ে পড়েছে ভারতের জয়ের আশা। হারের শঙ্কা দূর করে অস্ট্রেলিয়া পেয়েছে জয়ের সমান ড্র।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2017, 12:53 PM
Updated : 20 March 2017, 12:53 PM

শেষ দিনে উইকেট পড়েছে মাত্র চারটি। ড্র হয়েছে অস্ট্রেলিয়া-ভারতের রাঁচি টেস্ট। তিন টেস্ট শেষেও ঝুলে রইল বোর্ডার-গাভাস্কার ট্রফির ভাগ্য। ধর্মশালায় শেষ টেস্টে হবে ফয়সালা।

আগের দিন শেষ বিকেলে অস্ট্রেলিয়া হারিয়েছিল দুই উইকেট। শেষ দিন সকালে প্রথম ঘণ্টা নিরাপদেই কাটিয়ে দেন ম্যাট রেনশ ও স্টিভ স্মিথ। কিন্তু এরপর দুজনই বিদায় নেন মাত্র চার বলের মধ্যে।

ইশান্ত শর্মার দারুণ বোলিংয়ে এলবিডব্লিউ হন রেনশ। তার আগে তরুণ ওপেনার আরও একবার প্রমাণ রেখেছেন তার স্কিল ও টেম্পারামেন্টের। ১৫ রান করেছেন ৮৪ বলে।

দারুণ খেলতে থাকা স্মিথ আউট হয়েছেন বিস্ময়করভাবে। রবীন্দ্র জাদেজার লেগ স্টাম্পের বাইরে পিচ করা বল প্যাডে খেরতে চেয়েছিলেন। কিন্তু পা পুরোপুরি না বাড়িয়েই ছেড়ে দেন। বল টার্ন করে লাগে অফ স্টাম্পে!

অস্ট্রেলিয়া তখন কাঁপছে শঙ্কায়। ভারত তখন পেয়ে গেছে জয়ের পথ। কে জানত, সেই পথে বাধা হয়ে দাঁড়াবেন মার্শ ও হ্যান্ডসকম!

শেষ দিনের উইকেটে অসাধারণ দৃঢ়তা, ধৈর্য আর স্কিল দেখিয়ে দুজন কাটিয়ে দেন ঘণ্টার পর ঘণ্টা। ৫ ঘণ্টার বেশি উইকেটে কাটান দুজন। ১২৪ রানের জুটি গড়েন ৬২ ওভার খেলে!

শেষ সময়ে জাদেজা ভেঙেছেন এই দুটি। ১৯৭ বলে ৫৩ রানে ফিরেছেন মার্শ। অশ্বিন দ্রুত ফিরিয়ে দেন গ্লেন ম্যাক্সওয়েলকেও। কিন্তু অস্ট্রেলিয়া তখন নিরাপদ আশ্রয়ে।

হ্যান্ডসকম অপরাজিত থেকে ফিরেছেন দলকে বাঁচানোর তৃপ্তি নিয়ে। সিরিজের আগের সব ইনিংসেই দুই অঙ্ক ছুঁয়েও ইনিংস বড় করতে পারেননি। এবার দলের ভীষণ প্রয়োজনের সময় খেললেন মহামূল্য এক ইনিংস। ২০০ বলে অপরাজিত ৭২!

শেষ দিনে ম্যাচ বাঁচিয়ে শেষ টেস্টের আগে দারুণ আত্মবিশ্বাসও পেয়ে গেল অস্ট্রেলিয়া। সেই ম্যাচ শুরু শনিবার, টেস্ট অভিষেক হবে ধর্মশালার।

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৪৫১

ভারত ১ম ইনিংস: ৬০৩/৯ (ইনিংস ঘোষণা)

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ১০০ ওভারে ২০৪/৬ (আগের দিন ২৩/২) (রেনশ ১৫, স্মিথ ২১, মার্শ ৫৩, হ্যান্ডসকম ৭২*, ম্যাক্সওয়েল ২, ওয়েড ৯*; অশ্বিন ১/৭১, জাদেজা ৪/৫১, উমেশ ০/৩৬, ইশান্ত ১/৩০)।

ফল: ম্যাচ ড্র

সিরিজ: চার ম্যাচ সিরিজের তিনটি শেষে ১-১

ম্যান অব দা ম্যাচ: চেতেশ্বর পুজারা