‘উইকেটে ভীতিকর কিছু নেই’

দ্বিতীয় দিনের খেলা শেষে দিনেশ চান্দিমাল বলেছিলেন, অন্তত সাড়ে তিনশ রানের লক্ষ্য দিতে চান। চতুর্থ দিনের খেলা শেষে দিমুথ করুনারত্নে যা বললেন, তাতে লিড দুইশ হলে বর্তে যাবেন তারা। উদ্বোধনী এই ব্যাটসম্যানের বিশ্বাস, পঞ্চম দিনের উইকেটও ব্যাটিংয়ের জন্য ভালো থাকবে।

ক্রীড়া প্রতিবেদক কলম্বো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2017, 04:08 PM
Updated : 18 March 2017, 04:08 PM

কলম্বোর পি সারা ওভালে শনিবার চতুর্থ দিনের খেলা শেষে দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার সংগ্রহ ৮ উইকেটে ২৬৮ রান। উইকেটে আছেন দিলরুয়ান পেরেরা ও সুরঙ্গা লাকমল। স্বাগতিকরা এগিয়ে ১৩৯ রানে।

“যদি দুইশ রানের পুঁজি পাই তাহলে খুব ভালো হবে। তবে টেলএন্ডারদের বলতে পারি না, তোমরা দুইশ ছাড়ানো লিড এনে দাও। যদি কোনোভাবে পেয়ে যাই তাহলে খুব ভালো লাগবে। আমরা ১৪০ রানের কাছে লিড নিয়েছি। যদি দুইশর কাছাকাছি বা তার বেশি করতে পারি তাহলে খুব ভালো হবে। তা না হলে আমাদের উইকেট নিতে হবে।”

এরই মধ্যে নবম উইকেটে ৩০ রানের জুটি গড়েছেন পেরেরা ও লাকমল। দুই ব্যাটসম্যানকে পঞ্চম দিন কিভাবে খেলতে হবে তার পরামর্শও দিয়েছেন পঞ্চম টেস্ট শতক তুলে নেওয়া করুনারত্নে, “আমাদের ইতিবাচক থাকতে হবে। স্ট্রাইক বদল করে খেলতে হবে।”

চতুর্থ দিন স্পিনে স্বাগতিকদের ভুগিয়েছেন সাকিব আল হাসান। এতে উইকেটের কোনো অবদান দেখেন না করুনারত্নে। কৃতিত্ব দিলেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডারকে।

“খুব যে টার্ন করেছে তা নয়। সাকিব খুব ভালো করেছে। তার বিপক্ষে ব্যাট করাটা সহজ নয়। আমার মনে হয়, পঞ্চম দিনেও উইকেট ব্যাটিংয়ের জন্য ভালো থাকবে।”

আগের দিন সাকিব বলেছিলেন, উইকেটে থিতু হলে রান পাওয়া সহজ। তার আগ পর্যন্ত প্রতিটি রানই সংগ্রাম করে নিতে হবে। প্রায় একই সুর করুনারত্নের কণ্ঠে।

“ব্যাটসম্যানের একটু সময় লাগে থিতু হতে। এই জন্য শুরুতে সুযোগ তৈরি হয়। দিলরুয়ান ও সুরঙ্গা যেভাবে ব্যাট করেছে সেটাই প্রমাণ করে এই উইকেটে ভীতিকর কিছু নেই। পেসাররা কিছুটা রিভার্স সুইং পাচ্ছে। তবে আমি বলবো, এটা এখনো ব্যাটিংয়ের জন্য ভালো উইকেট।”

শেষ বাক্যটা শ্রীলঙ্কার মাটিতে বাংলাদেশের প্রথম টেস্ট জয়ের স্বপ্নটাকে আরেকটু উজ্জ্বল করবে।