কামিন্সের তোপ, দেয়াল পুজারা

আগের দিন বিকেলে দেখা গেল একটু ঝলক। প্যাট কামিন্স এদিন দেখা দিলেন পূর্ণ রূপে। গতি, সুইং, রিভার্স সুইং, বাউন্সে কাঁপিয়ে দিলেন ভারতীয় ব্যাটিং লাইন আপ। তবে আগের বিকেলে ঝলক দেখানো আরেকজনও যে পুরোপুরি মেলে ধরলেন নিজেকে! কামিন্সের তোপের সামনে দেয়াল হয়ে রইলেন চেতেশ্বর পুজারা। করলেন অসাধারণ এক হার না মানা সেঞ্চুরি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2017, 01:51 PM
Updated : 18 March 2017, 01:51 PM

শনিবার রাঁচি টেস্টের তৃতীয় দিনে ব্যাটে-বলে লড়াই হলো জমজমাট। কামিন্স আর পুজারার পারফরম্যান্স হয়ে রইল প্রতীকী। দুই দলই লড়ল সমানে সমান।

৬ উইকেটে ৩৬০ রান নিয়ে দিন শেষ করেছে ভারত। অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে তুলেছিল ৪৫১ রান।

১০ রান নিয়ে দিন শুরু করা পুজারা অসাধারণ ব্যাটসম্যানশিপ দেখিয়ে দিন শেষে অপরাজিত ১৩০ রানে।

সাড়ে ৫ বছর পর টেস্ট খেলতে নামা কামিন্স দারুণ গতি, আগ্রাসন আর স্কিল দেখিয়ে নিয়েছেন ৪ উইকেট।

সকালের সেশনে দারুণ দৃঢ়তা দেখিযেছেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান মুরালি বিজয় ও পুজারা। দারুণ খেলতে থাকা বিজয় হঠাৎই হারান মনোযোগ। লাঞ্চের আগের ওভারে স্টিভেন ও’কিফকে বেরিয়ে মারতে গিয়ে স্টাম্পড ৮২ রানে।

লাঞ্চের পর কোহলি ও রাহানের সঙ্গে পুজারার ছোট দুটি জুটি। পুজারার দুই সঙ্গীকেই ফিরিয়েছেন কামিন্স।

করুন নায়ারের সঙ্গে পুজারার সম্ভাবনাময় জুটি শেষ করেন জস হেইজেলউড। দারুণ এক রিভার্স সুইংয়ে ২৩ রানে বোল্ড করেন নায়ারকে। ঋদ্ধিমান সাহার ওপরে প্রমোশন পাওয়া অশ্বিনকে দারুণ এক বাউন্সারে ফেরান কামিন্স।

সঙ্গী কাউকে লম্বা সময় না পেলেও পুজারা হারাননি পথ। ইনিংসটি গড়েছেনও দারুণ দক্ষতায়। ১০০ বলে রান ছিল ২৩। পঞ্চাশ ছুঁয়েছেন ১৫৫ বলে। অর্ধশতকের পর খেলেছেন দারুণ সব শট। বাড়িয়েছেন গতি।

এরপর আবার নিজেকে গুটিয়ে আঁকড়ে রেখেছেন উইকেট। একাদশ টেস্ট সেঞ্চুরি ছুঁয়েছেন ২১৪ বলে। পরের ৩০ রান আবার ১১৪ বলে!

শেষ সময়টায় পুজারাকে সঙ্গ দিয়েছেন ঋদ্ধিমান। দিনটাও তাই শেষ হয়েছে সমতায়। ম্যাচেও এগিয়ে বা পিছিয়ে রাখা যাচ্ছে না কাউকে। অপেক্ষা আরেকটি রোমাঞ্চকর দিনের।

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৪৫১

ভারত ১ম ইনিংস: ১৩০ ওভারে ৩৬০/৬ (আগের দিন ১২০/১) (বিজয় ৮২, পুজারা ১৩০*, কোহলি ৬, রাহানে ১৪, নায়ার ২৩, অশ্বিন ৩, ঋদ্ধিমান ১৮*; হেইজেলউড ১/৬৬, কামিন্স ৪/৫৯, ও’কিফ ০/১১৭, লায়ন ০/৯৭, ম্যাক্সওয়েল ০/৪)।