মুশফিকের ডিসমিসালের শতক

নিরোশান ডিকভেলার ক্যাচ গ্লাভস জমিয়ে মাইলফলকে পৌঁছেছেন মুশফিকুর রহিম। বাংলাদেশের প্রথম উইকেটকিপার হিসেবে টেস্টে করেছেন ডিসমিসালের শতক।

ক্রীড়া প্রতিবেদক কলম্বো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2017, 09:42 AM
Updated : 18 March 2017, 09:42 AM

এক সময়ে নিশ্চিতভাবেই দেশের সেরা উইকেটকিপার-ব্যাটসম্যান ছিলেন মুশফিক। উইকেটের সামনে নির্ভরতা-আস্থার প্রতীকে পরিণত হওয়ার সঙ্গে ছন্দ হারিয়েছে উইকেটের পেছনে। উঠে এসেছেন লিটন দাস, নুরুল হাসানদের মতো দারুণ উইকেটরক্ষক। ব্যাটিংয়ে মনোযোগ বাড়াতে টিম ম্যানেজমেন্টের ইচ্ছায় ছেড়েছেন কিপিং। গল টেস্টে খেলেছেন বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে।

লিটনের চোটে কলম্বো টেস্টে আবার উইকেটের পেছনে দাঁড়াতে হয়েছে মুশফিককে। প্রথম ইনিংসে খুব একটা ভুল করেননি তিনি। ইনিংসের শুরুতে ত্বরিত স্টাম্পড করেন কুসল মেন্ডিসকে।

দ্বিতীয় ইনিংসে শুরুতে ছাড়েন দিমুথ করুনারত্নের ক্যাচ। শ্রীলঙ্কার উদ্বোধনী ব্যাটসম্যান পৌঁছান শতকে। তারপর থেকে খুব একটা ভুল করেননি অধিনায়ক। একে একে গ্লাভসবন্দি করেন মেন্ডিস, দিনেশ চান্দিমাল, ধনাঞ্জয়া ডি সিলভা ও ডিকভেলাকে। তাতে বাংলাদেশের শততম টেস্টে পূরণ হয় এই উইরক্ষকের ডিসমিসালের শতক।   

উইকেটরক্ষক হিসেবে টেস্টে মুশফিকের ক্যাচ ৮৮টি, স্টাম্পিং ১২টি। ফিল্ডার হিসেবে আউট ফিল্ডে নিয়েছে একটি ক্যাচ। খালেদ মাসুদের ডিসমিসাল ৮৭টি। এই দুই জনের বাইরে কারোর ডিসমিসাল এখনও দুই অঙ্কেই যায়নি।

সীমিত ওভারের ক্রিকেটের দুই সংস্করণেও বাংলাদেশের সবচেয়ে বেশি ডিসমিসাল মুশফিকের। ওয়ানডেতে ১৭১ ও টি-টোয়েন্টিতে ৪৫টি।