এই ইনিংসই চান্দিমালের সেরা

বাংলাদেশের বিপক্ষে আগে থেকেই আছে তিনটি শতক। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ছুঁয়েছেন তিন অঙ্ক। সে সবকে পেছনে ফেলে দিনেশ চান্দিমালের কাছে সেরা বাংলাদেশের শততম টেস্টে প্রথম ইনিংসে করা ১৩৮ রানের ইনিংসটি।

ক্রীড়া প্রতিবেদক কলম্বো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2017, 03:39 PM
Updated : 16 March 2017, 03:57 PM

চান্দিমালের ব্যাটে কলম্বো টেস্টের প্রথম ইনিংসে ৩৩৮ রান করে শ্রীলঙ্কা, এক সময়ে যাদের আড়াইশ পর্যন্ত যাওয়া নিয়েই সংশয় ছিল।

পি সারা ওভালে বৃহস্পতিবার দ্বিতীয় দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে দলের প্রতিনিধি হয়ে আসা চান্দিমাল বলছিলেন নিজের ইনিংস সম্পর্কে।

“এটাই সেরা সেঞ্চুরি। তালিকা করতে বললে, এটাকেই এক নম্বরে রাখবো। এই ইনিংসে আমি চার সেশন ব্যাটিং করেছি। এর আগে ক্যারিয়ারে কখনও চার সেশন ব্যাট করিনি। এটাকেই আমি সবার ওপরে রাখবো।”

চান্দিমালের ৩০০ বল স্থায়ী ইনিংস গড়া ১০টি চার ও একটি ছক্কায়। তিনি যখন ক্রিজে আসেন তখন ২৪ রানের মধ্যে ফিরে গেছেন দুই ব্যাটসম্যান। কিছুক্ষণ পর বিদায় নেন উপুল থারাঙ্গাও। ৩৫ রানে নেই লঙ্কানদের টপঅর্ডারের তিন ব্যাটসম্যান। তখন কী ভাবছিলেন চান্দিমাল?

“দ্রুত তিন উইকেট হারিয়ে আমরা কঠিন অবস্থায় ছিলাম। দলকে কিভাবে আড়াইশ’ পার করতে পারি তার দায়িত্ব ছিল আমার কাঁধে। পিচ সে সময় একটু কঠিন ছিল। আমি ভাবছিলাম কিভাবে এক রান নিয়ে অন্য প্রান্তে যাওয়া যায়। ওরা যে লেংথে বল করছিল, সেই লেংথে কিভাবে রান নেওয়া যায় তা-ই ভাবছিলাম। এটা ভালো ইনিংস ছিল।” 

অধিনায়ক রঙ্গনা হেরাথের সঙ্গে অষ্টম উইকেটে গড়েন ৫৫ রানের জুটি। সুরঙ্গা লাকমলের সঙ্গে পরের জুটিতেও উঠে ৫৫ রান। টেস্টে বাংলাদেশের বিপক্ষে নবম উইকেটে এটাই শ্রীলঙ্কার প্রথম অর্ধশত রানের জুটি।

নিজের ইনিংস যেভাবে গড়লেন, টেলএন্ডার নিয়ে যেভাবে খেললেন চান্দিমাল সেটা অনুকরণীয় বাংলাদেশের ব্যাটসম্যানদের জন্যও।