বাংলাদেশের ব্যাটসম্যানদের আরও ধৈর্য দরকার ছিল: হেরাথ

উইকেটে পঞ্চম দিনেও স্পিনারদের জন্য খুব বেশি কিছু ছিল না। শ্রীলঙ্কার অধিনায়ক রঙ্গনা হেরাথ মনে করছেন, বাংলাদেশের ব্যাটসম্যানরা ধৈর্য ধরলে গল টেস্টের চিত্রটা ভিন্ন রকমেরও হতে পারত।

ক্রীড়া প্রতিবেদক  গল থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2017, 01:04 PM
Updated : 11 March 2017, 02:49 PM

ম্যাচ বাঁচাতে লম্বা সময় ধরে মাটি কামড়ে পড়ে থাকার মানসিকতা দেখা যায়নি বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে। শট সিলেকশনেও ভুল হয়েছে। ২৫৯ রানে হেরে দিতে হয়েছে তার মাশুল।

গল ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে প্রথম টেস্টের পঞ্চম দিনে অতিথিদের ১৯৭ রানে গুটিয়ে দেয় শ্রীলঙ্কা। এদিন ১৩০ রানে ১০ উইকেট তুলে নেয় স্বাগতিকরা। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে হেরাথ জানান, স্কোর বোর্ড দেখে যতটা মনে হচ্ছে ততটা খারাপ ব্যাটিং করেননি বাংলাদেশের ব্যাটসম্যানরা।

“ওরা ভালো ব্যাটিং করেছে। মুশফিকুর (রহিম) ও সৌম্য (সরকার) ভালো ব্যাটিং করেছে। ওদের সবার আরও ধৈর্য ধরা দরকার ছিল।”

৪৫৭ রানের বিশাল লক্ষ্য পাওয়া অতিথিরা উদ্বোধনী জুটিতে পেয়েছিল ৬৭ রানের জুটি। হেরাথ জানান, সে সময়ও কেবল জয়ের কথাই ছিল তার ভাবনায়।

“ওরা শুরুটা ভালো করেছিল। গলে শেষ দিনে চতুর্থ ইনিংসে ব্যাটিং সহজ নয়, স্বাভাবিকভাবেই ওরা চাপের মধ্যে ছিল। বোলারদের ওপর আমার অনেক আস্থা ছিল। আমি বিশ্বাস করি, সাড়ে চারশ’ কোনো সহজ লক্ষ্য নয়।”

“টেস্টের পঞ্চম ও শেষ দিনে খেলাটা সহজ নয়। আমরা সাড়ে চারশ’ ছাড়ানো লিড নিয়েছিলাম। তিন স্পিনারের বিরুদ্ধে এই ধরনের লক্ষ্য তাড়া খুব কঠিন। দিলরুয়ান পেরেরা ও লাকশান সান্দাকান দারুণ সহায়তা করেছে।”

দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট নিয়ে হেরাথ নেতৃত্ব দিয়েছেন সামনে থেকে। ম্যাচে নিয়েছেন ৯ উইকেট। তবে জয়ের কৃতিত্ব সঙ্গীদেরই দিলেন তিনি।

“বোলাররা খুব ভালো বোলিং করেছে। উইকেটে খুব বেশি কিছু না থাকলেও ওরা খুব ভালো করেছে। আমরা তারই ফল পেয়েছি।”