‘প্রথম ঘণ্টাতেই আশা শেষ’

আগের দিন উপুল থারাঙ্গা বলেছিলেন, প্রথম সেশনে দুটি উইকেট চাই তাদের। সেই লক্ষ্য পূরণ হয়ে যায় চার ওভারের মধ্যে। প্রথম ঘণ্টায় শ্রীলঙ্কা তুলে নেয় আরও ৩ উইকেট। অধিনায়ক মুশফিকুর রহিম মনে করছেন, ওই ব্যাটিং ব্যর্থতায়ই গল টেস্টে হেরেছে বাংলাদেশ।  

ক্রীড়া প্রতিবেদক গল থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2017, 10:45 AM
Updated : 11 March 2017, 02:49 PM

গল ইন্টার‌ন্যাশনাল স্টেডিয়ামে শনিবার টেস্টের পঞ্চম ও শেষ দিন ১৩০ রানের মধ্যে শেষ ১০ উইকেট হারায় বাংলাদেশ। ২৫৯ রানে হারের পর সংবাদ সম্মেলনে অধিনায়ক মুশফিকুর রহিম দায় দিলেন তালগোল পাকানো ব্যাটিংকে।

“ড্রয়ের আশা তো আমাদের ছিলই। কারণ, গতকাল উদ্বোধনী ব্যাটসম্যানরা খুব ভালো ব্যাটিং করেছে। পঞ্চম দিনের প্রথম আধঘণ্টা- এক ঘণ্টা খুবই গুরুত্বপূর্ণ ছিলো। কিন্তু দুঃখজনকভাবে সে সময়ে আমরা ভালো কিছু করতে পারিনি। প্রথম পাঁচজন ব্যাটসম্যানকে হারিয়ে ফেলার পর কাজটা সম্ভব হয়নি।”

জয়ের জন্য শেষ দিনে ৩৯০ রান দরকার ছিল বাংলাদেশের। শ্রীলঙ্কার প্রয়োজন ছিল ১০ উইকেট। শুরুতে সৌম্য সরকার, মুমিনুল হক, তামিম ইকবাল, সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ ফিরে যাওয়ায় বাংলাদেশকে দারুণভাবে চেপে ধরে রঙ্গনা হেরাথ। ওই সময়ে অত উইকেট না হারালে চিত্রটা ভিন্ন রকম হতো বলে মনে করেন অধিনায়ক।

“ম্যাচ আর জেতা যাবে না, যখন এটা বোঝা যায় এবং প্রতিপক্ষ লাইন-লেংথ ঠিক রেখে বোলিং করে যায়, তখন সব কিছু আরো কঠিন হয়ে পড়ে। যদিও আমাদের আশা ছিল, কিন্তু দ্রুত কয়েকটি উইকেট হারিয়ে ফেলার কারণেই ম্যাচ হেরে আমাদের চড়া মূল্য দিতে হলো।”

প্রথম সেশনে উইকেট হারিয়ে চাপে পড়া এই প্রথম নয়। গল টেস্টেই তৃতীয় দিনের প্রথম সেশনে ৮০ রান তুলতে ৪ উইকেট হারিয়ে ফলোঅনের শঙ্কায় পড়েছিল বাংলাদেশ দল। সেবার মুশফিক-মেহেদী হাসান মিরাজ ফলোঅন থেকে রক্ষা করলেও পঞ্চম দিনে ম্যাচ বাঁচানোর কাজটা করতে পারেননি কেউই।