নিউ জিল্যান্ডের সামনে দেয়াল দু প্লেসি

চার-চারটি ক্যাচ মিস। দুটি অসফল রিভিউ, একটি রিভিউ না নেওয়ার হতাশা। ডিন এলগারের প্রতিরোধ দীর্ঘসময় ভাঙতে না পারা। মূল ফাস্ট বোলারের চোট নিয়ে মাঠ ছাড়া। নিউ জিল্যান্ডের জন্য পুরো দিনটিই হতাশার হচ্ছিল। শেষ ঘন্টায় বদলে গেল চিত্র। শেষ সময়ে তিন উইকেট বদলে দিল ম্যাচেরই মোড়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2017, 08:55 AM
Updated : 11 March 2017, 08:55 AM

দ্বিতীয় ইনিংসে ১৯১ রানে এগিয়ে থেকে ডানেডিন টেস্টের শেষ দিন শুরু করবে দক্ষিণ আফ্রিকা। হাতে মাত্র চার উইকেট। কিউইরা আশা করতেই পারে, শেষ উইকেট চারটি দ্রুত নিয়ে রান তাড়ায় নামতে। কিন্তু সামনে যে একটি শক্ত দেয়াল!

দেয়ালের নাম ফাফ দু প্লেসি, যার ব্যাট এই ধরনের পরিস্থিতিতে সবসময়ই চওড়া। দক্ষিণ আফ্রিকা অধিনায়ক উইকেটে আছেন ১৫৫ বলে ৫৬ রানের লড়াকু ইনিংস খেলে। তার পরও এগিয়ে নিউ জিল্যান্ড। তবে শেষ নয় দক্ষিণ আফ্রিকার সম্ভাবনাও। জিততে পারে যে কোনো দলই। ড্র তো হতেই পারে। তবে সব রোমাঞ্চে আক্ষরিক অর্থেই জল ঢেলে দিতে প্রকৃতি। শেষ দিনে বৃষ্টির সম্ভাবনা আছে ৮০ শতাংশ।

চতুর্থ দিনে শুরুটা নিউ জিল্যান্ডের ছিল দারুণ। নিল ওয়াগনার ফিরিয়ে দেন হাশিম আমলাকে। এরপরই বিভীষিকার শুরু। ৩৫ ও ৪৮ রানে জীবন পান এলগার। ৬ রানে দুমিনি।

দুমিনির বিপক্ষেই দুটি রিভিউ নিয়ে ব্যর্থ কিউইরা। যেটিতে নিলে আউট হতেন দুমিনি, নেয়া হয়নি সেটিই!

তৃতীয় উইকেটে তাই গড়ে উঠল ৭৪ রানের জুটি। প্রথম ইনিংসের মতোই জীবন পেয়ে ধৈর্যের প্রতিমূর্তি এলগার। আরেক পাশে দুমিনিকে ফিরিয়ে জুটি ভাঙেন সেই ওয়াগনার।

এরপর এলগার ও দু প্লেসির লড়াই। রানের তাড়া ছিল না দুজনর ব্যাটে, এগিয়েছেন শম্বুক গতিতে। প্রথম ইনিংস প্রায় ৭ ঘণ্টা উইকেটে কাটানো এলগার এবারও কাটিয়ে দেন চার ঘণ্টার বেশি। এগিয়ে যাচ্ছিলেন ম্যাচে জোড়া সেঞ্চুরির দিকে। ৭৩ রানে আম্পায়ার আউট দিলেও বেঁচে যান রিভিউ নিয়ে।

চোট নিয়ে চা-বিরতির পর মাঠে নামতে পারেননি ট্রেন্ট বোল্ট। নিউ জিল্যান্ড তবু লড়াই চলিয়ে যাচ্ছিলো। ফল মিলল শেষ ঘণ্টায়। জিতান প্যাটেল ফেরালেন এলগারকে। প্রথম ইনিংসে ২৯৯ বলে ১৪০ রানের পর এই ওপেনার এবার করেছেন ২৪৯ বলে ৮৯।

খানিক পরই মিচেল স্যান্টনারের বলে টেম্বা বাভুমার ডিফেন্সে বল গড়িয়ে ফেলে দিল বেলস। বিপজ্জনক কুইন্টন ডি কককে টানা চতুর্থ ইনিংসে ফেরালেন প্যাটেল। হঠাৎই তাই বিপদে দক্ষিণ আফ্রিকা। উজ্জীবিত নিউ জ্যিান্ড।

শেষ দিনেও প্রথম দেড় ঘণ্টা অন্তত বোলিং করতে পারবেন না বোল্ট। চোট পাওয়া রস টেইলর ব্যাটিংয়ে নামবেন কেবল ভীষণ জরুরি পরিস্থিতেই। তবে এসবের চেয়েও কিউইদের বড় শঙ্ক দুর্ভাবনা বৃষ্টি ও দু প্লেসি।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ৩০৮

নিউ জিল্যান্ড ১ম ইনিংস: ৩৪১

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: ১০২ ওভারে ২২৪/৬ (আগের দিন ৩৮/১) (এলগার ৮৯, আমলা ২৪, দুমিনি ৩৯, দু প্লেসি ৫৬*, বাভুমা ৬, ডি কক ৪, ফিল্যান্ডার ১*; বোল্ট ১/৩৪, ওয়াগনার ২/৫৬, স্যান্টনার ১/৩৭, প্যাটেল ২/৫৭, নিশাম ০/২০)।