অচেনা বোলিংয়ের সামনে বাংলাদেশ

টেস্ট সিরিজে প্রায় অচেনা বোলিং লাইনআপ সামলাতে হবে বাংলাদেশ দলকে। শ্রীলঙ্কায় কেবল রঙ্গনা হেরাথের বিপক্ষে খেলার অভিজ্ঞতা আছে মুশফিকুর রহিমদের।

ক্রীড়া প্রতিবেদক গল থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2017, 01:14 PM
Updated : 6 March 2017, 02:40 PM

২০১৪ সালে বাংলাদেশ সফরে নুয়ান প্রদিপ একটি এবং দিলরুয়ান পেরেরা দুটি টেস্ট খেলেছেন।

গল ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে ২০১৩ সালে বাংলাদেশের বিপক্ষে খেলা টেস্টের লঙ্কান বোলারদের মধ্যে কেবল হেরাথই আছেন এই সিরিজে। প্রায় নতুন একটি বোলিং আক্রমণের বিপক্ষে খেলাকে বড় চ্যালেঞ্জ হিসেবেই দেখছেন অতিথি অধিনায়ক। 

“ওদের অ্যাটাক পুরোপুরি পাল্টে গেছে। হেরাথ ছাড়া ওই টেস্টের এখন পর্যন্ত আর কোনো বোলার নেই। নতুনদের খেলা আমাদের জন্য অবশ্যই চ্যালেঞ্জিং হবে। একই সাথে আমরা যদি আমাদের ব্যাটিং পরিকল্পনা ঠিক মত প্রয়োগ করতে পারি তাহলে ভালো একটি টেস্ট ম্যাচ হবে।”

দেশের মাটিতে ভয়ঙ্কর বোলারদের একজন অভিজ্ঞ বাঁহাতি স্পিনার হেরাথ। ৪১ টেস্টে ২৩.১৪ গড়ে নিয়েছেন ২৩১ উইকেট। ২২ বার পাঁচ উইকেট, ছয়বার ১০ উইকেট নিয়েছেন।

বাংলাদেশের বিপক্ষে ৬ টেস্টে ২৫.৬০ গড়ে ৪২ উইকেট নিয়েছেন হেরাথ। দেশের মাটিতে এরই মধ্যে দিলরুয়ানের সঙ্গে তার গড়ে উঠেছে দারুণ এক বোলিং জুটি।

অস্ট্রেলিয়াকে ৩-০ ব্যবধানে হারানো সিরিজে অতিথিদের ৬০ উইকেটে ৪৩টিই নেন এই দুই স্পিনার। তাদের ঘূর্ণিতে দিক হারানোর পর আর সিরিজে ফিরতে পারেনি অতিথিরা।

উইকেট থেকে সহায়তা পেলে তারা একই রকম বিপজ্জনক হয়ে উঠতে পারেন বাংলাদেশের বিপক্ষেও।