সাকিব, তাইজুল সবচেয়ে বড় চ্যালেঞ্জ: হেরাথ

উইকেট থেকে সহায়তা পেলে গল টেস্টে শ্রীলঙ্কার জন্য সবচেয়ে বড় বিপদ হতে পারেন সাকিব আল হাসান ও তাইজুল ইসলাম। স্বাগতিক দলের অধিনায়ক রঙ্গনা হেরাথের কাছে সবচেয়ে বড় হুমকি বাংলাদেশের এই দুই স্পিনার।  

ক্রীড়া প্রতিবেদক গল থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2017, 01:07 PM
Updated : 6 March 2017, 02:40 PM

দুই দিনের প্রস্তুতি ম্যাচে খুব একটা ভালো করেননি তাইজুল ও অফ স্পিনার মেহেদী হাসান মিরাজ। চমৎকার বোলিং করা সাকিব কোনো উইকেট পাননি। দিনেশ চান্দিমাল চড়াও হওয়ার পর এই তরুণকে থামাতে পারেননি তিনিও।

সেই সব পারফরম্যান্সকে খুব একটা হিসাবে আনছেন না হেরাথ। অভিজ্ঞ এই বাঁহাতি স্পিনার চ্যালেঞ্জ দেখছেন প্রতিপক্ষের বাঁহাতি স্পিনে। 

“আমি নিশ্চিত, বাংলাদেশের স্পিনাররা ভালো পরিকল্পনা নিয়েই মাঠে নামবে। ওরা ভালো করবে। ওদের সাকিব, তাইজুলের মতো ভালো স্পিনার রয়েছে।”

শ্রীলঙ্কায় এবারই প্রথম টেস্ট খেলতে এলেন তাইজুল। সাকিব  আগে এখানে খেলেছেন মাত্র একটি টেস্ট। ২০০৭ সালের সেই সফরে এক ইনিংসে ১৬ ওভার বল করে ৫৭ রান দিয়ে উইকেটশূন্য থাকেন তিনি। সব মিলিয়ে লঙ্কানদের বিপক্ষে ৫ ম্যাচে তিনি নিয়েছেন ২০ উইকেট।

সর্বশেষ ২০১৩ সালে শ্রীলঙ্কায় টেস্ট খেলেছে বাংলাদেশ। সেবার দ্বিতীয় টেস্টে ব্যবধান গড়ে দিয়েছিলেন হেরাথ। স্বাগতিকদের অধিনায়ক সেই দলের চেয়ে এগিয়ে রাখছেন মুশফিকুর রহিমদের বর্তমান দলটিকে।

“২০১৩ সালের দলটির চেয়ে বাংলাদেশের এই দল অনেকটাই ভিন্ন। এই সময়ে ওরা অনেক উন্নতি করেছে।”

বাংলাদেশের কোচিং স্টাফে আছেন চন্দিকা হাথুরুসিংহে, থিলান সামারাবিরা ও মারিও ভিল্লাভারায়ন। হেরাথের বিশ্বাস, তাদের উপস্থিতিতে বাংলাদেশ বাড়তি সুবিধা পাবে।

“ওরা এই কন্ডিশন খুব ভালো করে জানে। আমাদের খেলোয়াড়দের শক্তি-দুর্বলতা সম্পর্কে জানে। যে দল ভালো খেলবে ওই দলই জিতবে।”