৭০০ ছাড়িয়ে তুষার-শাহরিয়ারদের রেকর্ড

ম্যাচের দুই দিন শেষ। এখনও শেষ হয়নি দক্ষিণাঞ্চলের প্রথম ইনিংস। মধ্যাঞ্চল পারেনি তাদের অলআউট করতে, তারাও ছাড়েনি ইনিংস। গড়েছে রানের এভারেস্ট!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2017, 12:28 PM
Updated : 6 March 2017, 12:28 PM

আগের দিনই সেঞ্চুরি করেছিলেন মোহাম্মদ মিঠুন ও তুষার ইমরান। তুষার তার সেঞ্চুরিকে রূপ দিয়েছেন ডাবল সেঞ্চুরিতে। দুইশর কাছাকাছি গিয়ে দিন শেষ করেছেন শাহরিয়ার নাফীস। বিসিএলে সবচেয়ে বেশি রানের রেকর্ড গড়েছে দক্ষিণাঞ্চল।

বিসিএলের শেষ রাউন্ডের ম্যাচে বিকেএসপিতে দ্বিতীয় দিন শেষে মধ্যাঞ্চলের বিপক্ষে ৮ উইকেটে ৭০১ রান তুলেছে দক্ষিণাঞ্চল।

ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টটি এই প্রথম দেখল ৭০০ রানের স্কোর। এবার এই রান হজম করল যারা, সেই মধ্যাঞ্চলের ছিল আগের রেকর্ড। ২০১৩ সালে পূর্বাঞ্চলের বিপক্ষে বগুড়ায় তারা করেছিল ৭ উইকেটে ৬৫৫।

২ উইকেটে ৩২৫ রান নিয়ে দিন শুরু করেছিল দক্ষিণাঞ্চল। দিনের শুরুতেই মোহাম্মদ মিঠুনকে ফেরান মোহাম্মদ শরীফ। আগের দিনের ১২৭ রানের সঙ্গে আর ৪ রান যোগ করতে পেরেছেন এই উইকেটকিপার ব্যাটসম্যান।

তুষারের সঙ্গে মিঠুনের ২৩০ রানের জুটি ভাঙলেও স্বস্তি পায়নি পূর্বাঞ্চল। শাহরিয়ার নাফীসের সঙ্গে আরেকটি দুইশ রানের জুটি গড়েন তুষার!

৩১২ বলে তুষার স্পর্শ করেন ডাবল সেঞ্চুরি। এবারের বিসিএলে তিন ম্যাচের মধ্যে এটি তার দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। ক্যারিয়ারে তৃতীয় ডাবল সেঞ্চুরিতে ছুঁয়েছেন অলক কাপালী ও মোসাদ্দেক হোসেনের রেকর্ড।

তুষারের ম্যারাথন ইনিংস শেষ পর্যন্ত শেষ হয়েছে অনিয়মিত বোলারের বলে। চা-বিরতির ঠিক আগে আউট হয়েছেন মার্শাল আইয়ুবের বলে। সাড়ে সাত ঘণ্টায় ২১ চারে ৩৪০ বলে ২১৭!

এই ইনিংসের পর চলতি মৌসুমে তুষারের রান ১ হাজার ২২১। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে মৌসুমে সবচেয়ে বেশি রানের রেকর্ড লিটন কুমার দাসের ১ হাজার ২৩২।

এই জুটি ভাঙার পর সেভাবে আর কোনো বড় জুটি গড়ে ওঠেনি। তবে চালিয়ে গেছেন শাহরিয়ার। দিন শেষে ত্রয়োদশ সেঞ্চুরিতে অপরাজিত ১৭০ রানে। ২৩৮ রানের ইনিংসে ১৪ টি চারের পাশে ছক্কা ৫টি।

উইকেটকিপার নুরুল হাসানসহ পূর্বাঞ্চলের হয়ে হাত ঘুরিয়েছেন ১০ জন। থামানো যায়নি দক্ষিণাঞ্চলের রানের স্রোত।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণাঞ্চল ১ম ইনিংস: ১৮০ ওভারে ৭০১/৮ (মিঠুন ১৩১, তুষার ২১৭, শাহরিয়ার ১৭০*, আল আমিন ৩৪, জিয়াউর ০, নাহিদুল ৯, রাজ্জাক ১০, নাজমুল ২৫*; শরিফ ১/৫৩, আবু হায়দার ০/১০০, শুভাগত ৩/২০২, মোশাররফ ১/১৩৮, তাইবুর ০/১০১, তানবির ২/৬৫, সাইফ ০/৭, মার্শাল ১/১১, নুরুল ০/৭, রনি ০/৬)।

বাংলাদেশের ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেট সর্বোচ্চ রান:

রান

দল

প্রতিপক্ষ

ভেন্যু

মৌসুম

৭৫৬/৫ (ডি.)

ঢাকা

রাজশাহী

বিকেএসপি

২০১৩-১৪

৭১২/৬ (ডি.)

বরিশাল

সিলেট

ফতুল্লা

২০১৩-১৪

৭০১/৮ (চলছে)

দক্ষিণাঞ্চল

মধ্যাঞ্চল

বিকেএসপি

২০১৬-১৭

৬৭৫/৯ (ডি.)

রাজশাহী

চট্টগ্রাম

বিকেএসপি

২০১৩-১৪

৬৬৮

বরিশাল

রংপুর

বিকেএসপি

২০১৪-১৫

বাংলাদেশে প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বোচ্চ রান

রান

দল

প্রতিপক্ষ

ভেন্যু

মৌসুম

৭৫৬/৫ (ডি.)

ঢাকা

রাজশাহী

বিকেএসপি

২০১৩-১৪

৭৩০/৬ (ডি.)

শ্রীলঙ্কা

বাংলাদেশ

মিরপুর

২০১৩-১৪

৭১২/৬ (ডি.)

বরিশাল

সিলেট

ফতুল্লা

২০১৩-১৪

৭০১/৮ (চলছে)

দক্ষিণাঞ্চল

মধ্যাঞ্চল

বিকেএসপি

২০১৬-১৭

৬৭৬/৯ (ডি.)

দক্ষিণ আফ্রিকা ‘এ’

বাংলাদেশ ‘এ’

মিরপুর

২০১০