‘কঠিন সময় অপেক্ষা করছে’

দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ হয়তো ভালো কাটেনি শ্রীলঙ্কার। তাতে দেশের মাটিতে দলটির আত্মবিশ্বাসে কোনো নড়চড় হবে বলে মনে করছেন না মুশফিকুর রহিম।

ক্রীড়া প্রতিবেদক গল থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2017, 11:32 AM
Updated : 6 March 2017, 04:02 PM

নিজেদের সর্বশেষ টেস্ট সিরিজে দক্ষিণ আফ্রিকা সফরে ৩-০ ব্যবধানে হেরেছে শ্রীলঙ্কা। তবে দেশের মাটিতে তাদের হারানো এখনও ভীষণ কঠিন। যদিও কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনের মতো গ্রেটরা অবসর নিয়েছেন। দেশের মাটিতে লঙ্কানদের রেকর্ড ভালো। এর মধ্যে সবচেয়ে উজ্জ্বল গলে। এখানে খেলা ২৮ ম্যাচের ১৬টিতেই জিতেছে দলটি।

২০১৩ সালে শ্রীলঙ্কা সফরে ১-০ ব্যবধানে টেস্ট সিরিজ হারা বাংলাদেশ সেবার গলে ড্র করেছিল। সেই দলের চেয়ে স্বাগতিকদের এবারের দলটি অভিজ্ঞতায় অনেকটা পিছিয়ে। নতুন টেস্ট দল পুনর্গঠনের পথে আছে তারা। এরই মধ্যে দারুণ কিছু পারফরমারও পেয়ে গেছে তারা।

গল ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে সোমবার সংবাদ সম্মেলনে মুশফিক জানান, কঠিন সময়ের প্রস্তুতি নিয়েই এসেছেন তারা।

“ওদের দলে অনেকগুলো পরিবর্তন আছে। অনেক সিনিয়র ক্রিকেটার দলে নেই। যারা আছে তারা জানে, ঘরের মাঠে কিভাবে ফল বের করে নিতে হয়। ওরা অস্ট্রেলিয়ার মতো দলের বিপক্ষে ৩-০ ব্যবধানে জিতেছে, এটা আমাদের মাথায় রাখতে হবে। সামনে কঠিন সময় অপেক্ষা করছে। আমরা সবাই তার মোকাবেলার জন্য প্রস্তুত আছি।”

Embed_
 

গত দুটি সিরিজেই তিন-চার দিন ম্যাচে থাকার পর শেষটায় হেরেছে বাংলাদেশ দল। তার পুনরাবৃত্তি এড়াতে মরিয়া মুশফিক, “ম্যাচটিতে আমরা যেন পুরোপুরি প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে পারি। পাঁচ দিন ধারাবাহিক ভালো ক্রিকেট খেলে ফল যেন আমাদের পক্ষে নিয়ে আসতে পারি।”

শ্রীলঙ্কান দুই কোচ চন্দিকা হাথুরুসিংহে, থিলান সামারাবিরা ও ট্রেনার মারিও ভিল্লাভারায়ন থাকায় এবার বাড়তি সুবিধা পাবে বাংলাদেশ। তাদের পরামর্শ ঠিকঠাক মাঠে কাজে লাগানোর দিকে জোর দিয়েছেন অধিনায়ক।

“ওরা যে পরিকল্পনাই দিক আমাদের কাজে লাগাতে হবে। তা না হলে এটা কোনো কাজেই আসবে না।”

শ্রীলঙ্কায় তীব্র গরম আর উত্তাপে এবার ফিল্ডিংয়ে আরও বড় পরীক্ষা দিতে হবে বাংলাদেশ দলকে। সাম্প্রতিক সময়ে ফিল্ডিংয়ে মোটেও ভালো করতে না পারা দলটি এই চ্যালেঞ্জ নিতেও মুখিয়ে।

“ফিল্ডিং খুব গুরুত্বপূর্ণ।… প্রতিপক্ষে ভালো কোনো ব্যাটসম্যান যেন ইনিংস বড় করতে না পারে, কোনো সুযোগ যেন না পায় সেদিকে খেয়াল রাখতে হবে।”

“ফিল্ডিং অনুশীলন সব সময় করে থাকি। এবার আরেকটু বেশি করছি যেন, আমরা গরমের সঙ্গে মানিয়ে নিতে পারি। এই গরমে আমাদের ক্রিকেট খেলতে হবে। সেখানে আমাদের ফিটনেসেরও একটা ব্যাপার আছে। সব দিক কাভার করেই আমরা ম্যাচে যেতে চাচ্ছি।”