চ্যালেঞ্জ জেনে গলে গেল বাংলাদেশ দল

ম্যাচের একটা সময়ে উইকেটরক্ষক লিটন দাস, বোলার মাহমুদউল্লাহ আর তামিম ইকবাল ছাড়া আর সবাই সীমানায়। সকালে আঁটসাঁট বোলিং করা সাকিব আল হাসানের এক ওভারে এলো ২৪ রান। বোলিংয়ে হঠাৎ বাংলাদেশ এলোমেলো হয়ে গেল এক জনের জন্য। দিনেশ চান্দিমাল, টেস্টে শ্রীলঙ্কার অন্যতম ভরসা।

অনীক মিশকাতঅনীক মিশকাতমোরাটুয়া থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2017, 02:31 PM
Updated : 3 March 2017, 05:01 PM

ব্যাটিংয়ে ছন্দে না থাকায় চান্দিমাল বাদ পড়েছেন সীমিত ওভারের দল থেকে। প্রধান নির্বাচক সনাথ জয়াসুরিয়া তাকে পরামর্শ দিয়েছেন, ঘরোয়া ক্রিকেটে নিজের ভুল-ত্রুটি শোধরাতে। তবে বড় দৈর্ঘ্যের ক্রিকেটে যে এখনও ছন্দে আছেন সেটা পরিষ্কার বুঝিয়ে দিলেন  এই উইকেটকিপার-ব্যাটসম্যান।

বাংলাদেশের বিপক্ষে দুই দিনের প্রস্তুতি ম্যাচের শ্রীলঙ্কা ক্রিকেট সভাপতি একাদশে একমাত্র চান্দিমালেরই আছে টেস্ট খেলার অভিজ্ঞতা। তাকেই আউট করতে পারেনি অতিথিরা। তার খুনে ব্যাটিংয়ে শেষ ২২ ওভারে ১৮৪ রান সংগ্রহ করে স্বাগতিকরা, শেষ ১২ ওভারে আসে ১১২ রান।

২৫৩ বলে ২১টি চার আর ৭টি বিশাল ছক্কায় চান্দিমাল অপরাজিত ১৯০ রানে। স্বাগতিকদের সংগ্রহ ৭ উইকেটে ৪০৩ রান। ২৯ রানে টপঅর্ডারের তিন ব্যাটসম্যানকে হারানো লঙ্কানরা যেভাবে চারশ’ ছাড়ালো তাতে খানিকটা উদ্বিগ্ন হওয়ারই কথা বাংলাদেশ দলের। তবে ম্যাচ শেষে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে কোচ চন্দিকা হাথুরুসিংহে জানালন, এ নিয়ে মোটেও ভাবছেন না তারা। 

“যদি প্রস্তুতির কথা বলেন, এটা আদর্শ প্রস্তুতি। এই প্রস্তুতি ম্যাচে ছেলেদের খেলা নিয়ে আমি খুশি।”

“শেষের দিকে অনেক রান হওয়া নিয়ে আমি মোটেও চিন্তিত না। কারণ, আমাদের সেরা বোলারদের অনেকেই সে সময়ে বোলিং করেনি। ওরা কত ওভার বল করবে আমরা ঠিক করে রেখেছিলাম। তাই অন্য অনেককে কিছু ওভার করতে হয়েছে।”

সে সময়ে তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান বোলিং করেননি। কিন্তু সাকিব, তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ কিছু ওভার বল করেছিলেন। কিন্তু রানের গতিতে বাধ দেওয়ার কাজটা তাদের কেউই করতে পারেননি। শেষের দিকে দুই অনিয়মিত বোলার সৌম্য সরকার ও মাহমুদউল্লাহকে দিয়ে দিন শেষ করান অধিনায়ক মুশফিকুর রহিম।

বাংলাদেশের মিডলঅর্ডার ব্যাটসম্যানদের জন্য উদাহরণই হয়ে থাকবে চান্দিমালের ইনিংস। একাদশ ওভারে ক্রিজে এসে থেকেছেন শেষ পর্যন্ত। মুস্তাফিজকে সামলেছেন, তাসকিনের আগুনে গোলাও তাকে কাবু করতে পারেনি। সাকিব-তাইজুল-মিরাজদের স্পিনেও ছিলেন সবলীল। উইকেটে থিতু হওয়ার পর কিভাবে নিজের ইনিংস বড় করতে হয় সেটা মাঠে থেকেই দেখেছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা।

চান্দিমাল সবচেয়ে বেশি চড়াও হয়েছিলেন সাকিবের ওপর। তার এক ওভারে মাথার ওপর দিয়ে ছক্কা হাঁকানোর পর, মিডউইকেট দিয়ে উড়িয়ে সীমানার বাইরে ফেলেন। পরের ছক্কা আসে লংঅফ দিয়ে। উইকেটের চারপাশে শট থেকে অস্থির করে ফেলেন ফিল্ডারদের।

ডি সয়সা স্টেডিয়ামে শেষের দিকে থাকা শ’ তিনেক দর্শক চান্দিমালের কাছে চাচ্ছিলেন দ্বিশতক। তাদের হতাশ করে সেই চেষ্টায় যাননি প্রস্তুতি ম্যাচের অধিনায়ক। কিন্তু ততক্ষণে যা করেছেন সেটা বাংলাদেশের ভাবনার কারণ হয়েই থাকবে।

শুক্রবারই টেস্টের ভেন্যু গলের উদ্দেশ্যে বাংলাদেশ দল। শনিবার কোনো অনুশীলন নেই তাদের। পরদিন থেকে শুরু হবে ৭ মার্চ থেকে শুরু হতে যাওয়া প্রথম টেস্টের প্রস্তুতি।