বোলিংয়ে উজ্জ্বল তাসকিন-মুস্তাফিজ

ছন্দ ফিরে পেয়েছেন মুস্তাফিজুর রহমান। দুই স্পেলে আগুন ঝরানো বোলিং করেছেন তাসকিন আহমেদ। উইকেটের পেছনে দারুণ ক্যাচ নিয়েছেন লিটন দাস, আউট ফিল্ডে ক্যাচ তালুবন্দি করেছেন মুশফিকুর রহিম। প্রস্তুতি ম্যাচের দ্বিতীয় ও শেষ দিনটি ভালো কেটেছে বাংলাদেশের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2017, 01:30 PM
Updated : 3 March 2017, 05:01 PM

বিসিএলে খেলা দুই ম্যাচে ভালো করেছিলেন মুস্তাফিজ। লাল বলে নিজেকে কতটা ফিরে পেয়েছেন এই পেসার প্রস্তুতি ম্যাচে তা আরেকবার দেখে নিয়েছে টিম ম্যানেজমেন্ট। বোলিংয়ে কোনো অস্বস্তি নেই, তরুণ বাঁহাতি পেসার বল করেছেন পূর্ণ গতিতে।

ডি সয়সা স্টেডিয়াম শুক্রবার দুই দিনের প্রস্তুতি ম্যাচের দ্বিতীয় ও শেষ দিনে প্রতিটি সুযোগ কাজে লাগিয়েছেন বাংলাদেশের ফিল্ডাররা। চমৎকার ফিরতি ক্যাচ নিয়েছেন মুস্তাফিজ। দুরূহ ক্যাচ গ্লাভসবন্দি করেছেন লিটন।  

উইকেটে খুব একটা সহায়তা নেই। তার মধ্যেও প্রথম ঘণ্টায় শ্রীলঙ্কা ক্রিকেট সভাপতি একাদশের টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে ফিরিয়ে দেন তাসকিন-মুস্তাফিজ।

তাসকিনের অফ স্টাম্পের বাইরের বল তাড়া করতে গিয়ে ব্যাটের কানায় লেগে বোল্ড হন আভিশকা ফার্নান্দো। তিন বল পর মিডঅনে মুশফিককে শূন্য রানে ক্যাচ দেন ইরোশ সামারাসুরিয়া। শর্ট বলে পুল করতে গিয়ে টাইমিংয়ে গড়বড় করে আকাশে তুলে দেন এই ডানহাতি ব্যাটসম্যান।     

প্রান্ত বদল বলে মুস্তাফিজ ফিরতি ক্যাচে বিদায় করেন রন চন্দ্রগুপ্তাকে। এর আগে দুইবার অল্পের জন্য ফিল্ডারের হাতে যায়নি বাঁহাতি উদ্বোধনী এই ব্যাটসম্যানের ক্যাচ।

সীমিত ওভারের ক্রিকেটে সময়টা ভালো যাচ্ছে না দিনেশ চান্দিমালের। বাদ পড়েছেন টি-টোয়েন্টি দল থেকে। তবে টেস্টে চমৎকার খেলছেন এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান। অতিথিদের চমৎকার বোলিং সামলেছেন দারুণ দক্ষতায়।

বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে খেলার অভিজ্ঞতায় সমৃদ্ধ রোশান সিলভার সঙ্গে ৮১ রানের জুটিতে প্রতিরোধ গড়েন চান্দিমাল। দ্বিতীয় স্পেলে ফিরে এই প্রতিরোধ ভাঙেন তাসকিন। সিলভার ব্যাটের নিচের কানায় লেগে প্রথম স্লিপের দিকে যাওয়া নীচু ক্যাচ ঝাঁপিয়ে গ্লাভসবন্দি করেন লিটন দাস।

সবাইকে ঘুরিয়ে ফিরিয়ে বল করান মুশফিক। খারাপ করেননি দেবাশীষ রায় চৌধুরী। অল্পের জন্য কয়েকবার ব্যাটের কানা নেয়নি তার বল।

তৃতীয় সেশনের শুরুতে আঘাত হানেন সৌম্য সরকার। তার ওপর চড়াও হতে গিয়ে বোল্ড হয়ে ফিরেন রুমেশ বুদ্দিকা। ৯ ওভারের টানা স্পেলে দারুণ বোলিং করা সাকিব আল হাসান ব্যাটসম্যানদের কয়েকবারই স্পিনে বিভ্রান্ত করেন। কিন্তু উইকেট মেলেনি। উইকেটশূন্য ছিলেন অন্য বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। শেষের দিকে একটি উইকেট পান মেহেদী হাসান মিরাজ।

তৃতীয় চতুর্থ স্পেলে ফিরে লিও ফ্রান্সিসকোকে বিদায় করেন মুস্তাফিজ। একটু ভেতরে ঢোকা বল ব্যাট-প্যাডের ফাঁক গলে আঘাত হানে স্টাম্পে। মিরাজের বলে একটু এগিয়ে যাওয়া ভানিদু হাসারাঙ্গাকে ফিরেন স্টাম্পড হয়ে। লিটনের দ্বিতীয় দিনের শেষ সাফল্য এটাই।

স্বাগতিক দলের একমাত্র টেস্ট ক্রিকেটার চান্দিমাল পেয়েছেন শতকের দেখা। শেষের দিকে খুনে মেজাজে ব্যাটিং করে প্রায় দ্বিশতকই পেয়ে যাচ্ছিলেন তিনি। ২৫৩ বলে ২১টি চার আর ৭টি ছক্কায় অপরাজিত ১৯০ রানে। নয় নম্বর ব্যাটসম্যান চামিকা করুনারত্নে অপরাজিত ৫০ রানে।

ড্র ম্যাচে ৪১ রানে ৩ উইকেট নিয়ে বাংলাদেশের সেরা বোলার তাসকিন। মুস্তাফিজ ২ উইকেট নেন ২৮ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ১ম ইনিংস: ৯০ ওভারে ৩৯১/৭ ইনিংস ঘোষণা

শ্রীলঙ্কা ক্রিকেট সভাপতি একাদশ: ৯০ ওভারে ৪০৩/৭ (চন্দ্রগুপ্তা ২০, আভিশকা ৩, সামারাসুরিয়া ০, চান্দিমাল ১৯০*, সিলভা ৩৮, বুদ্দিকা ৩২, ফ্রান্সিসকো ২৭, হাসারাঙ্গা ৩২, করুনারত্নে ৫০*; মুস্তাফিজ ২/২৮, তাসকিন ৩/৪১, শুভাশীষ ০/৪৪, মিরাজ ১/৬৮, তাইজুল ০/৭৯, সাকিব ০/৪৯, সৌম্য ১/৫৩, মাহমুদউল্লাহ ০/২৫, মুমিনুল ০/১৩)