ভালো কাটলো প্রথম দিন

শেষ বিকালে হঠাৎ ঝড়ো হাওয়া, আকাশ ঢেকে গেল ঘন কালো মেঘে। দিনের শেষ ঘণ্টায় খেলা হওয়া নিয়ে শঙ্কা। শেষ পর্যন্ত এলো না বৃষ্টি, বাংলাদেশ ব্যাটিং করলো পুরো ৯০ ওভার।

অনীক মিশকাতঅনীক মিশকাতমোরাটুয়া থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2017, 11:58 AM
Updated : 2 March 2017, 02:15 PM

তামিম ইকবালের শতক আর মুমিনুল হক-লিটন দাসের অর্ধশতকের ওপর ভর করে প্রথম ইনিংসে ৭ উইকেটে ৩৯১ রান করেছে বাংলাদেশ।

শ্রীলঙ্কা সফরে মাঠে প্রথম দিনটি খারাপ কাটেনি চন্দিকা হাথুরুসিংহের শিষ্যদের। সৌম্য সরকার ছাড়া টপ অর্ডারের বাকি দুই ব্যাটসম্যানই রান পেয়েছেন। খোঁচা মেরে ক্যাচ দেওয়া সৌম্যর দ্রুত বিদায়ের পর জুটি বাধা তামিম-মুমিনুলের কেউই আউট হননি।

দুই বাঁহাতি ব্যাটসম্যানই মাঠ ছাড়েন স্বেচ্ছায়। ইতিবাচক ব্যাটিং করা মুমিনুল ৭৪ বলে অর্ধশতক ছুঁয়ে অবসর নেন ৭৩ রান করে। কখনও মাটি কামড়ে পড়ে থাকা, কখনও পাল্টা আক্রমণে চড়াও হওয়া তামিম ক্রিজে ছিলেন দুই সেশন। ১৮২ বলে খেলা তার ১৩৬ বলের ইনিংসটি ৭টি ছক্কা ও ৯টি চারে সাজানো।

মুমিনুল মাঠ ছাড়ার পর ক্রিজে আসেন মুশফিকুর রহিম। ছন্দে থাকা এই ব্যাটসম্যানের ওপর ছয় নম্বরে না নেমে ওপরে খেলার চাপ বহুদিনের। মাহমুদউল্লাহর জায়গায় ব্যাটিংয়ে নেমে ৩৭ বলে দুটি চারে ফিরেন ২১ রান করে। এই সময়েই তামিমের সঙ্গে গড়েন ৭৫ রানের জুটি।

মুশফিকের মতো সাকিব আল হাসান ও মাহমদুউল্লাহও থিতু হয়ে আউট হওয়ায় দিনটি পুরোপুরি তৃপ্তিতে কাটেনি বাংলাদেশের। স্বভাবসুলভ আক্রমণাত্মক ব্যাটিং করেননি বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব। শট খেলার ব্যাপারেও সতর্ক ছিলেন তিনি। চেষ্টা করেছেন উইকেটের চার পাশে খেলার।

ছয় নম্বরে যাওয়া মাহমুদউল্লাহর মধ্যেও ছিল একই প্রচেষ্টা। থিতু হওয়ার পর শটও খেলেন ছন্দে ফেরার লড়াইয়ে থাকা এই মিডলঅর্ডার ব্যাটসম্যান। চামিকা করুনারত্নের স্টাম্পের বাইরের বল তাড়া করতে গিয়ে কট বিহাইউন্ড হয়ে ফিরেন মাহমুদউল্লাহ।

 

৩৬১ রানে ৬ উইকেট হারানো বাংলাদেশকে অস্বস্তিতে ফেলে দেন মেহেদী হাসান মিরাজের দ্রুত বিদায়। মুখোমুখি প্রথম বলে স্লিপে সহজ দিয়ে বেঁচে যাওয়া এই তরুণ অলরাউন্ডার করুনারত্নের বলেই উইকেটরক্ষকের গ্লাভসবন্দি হন।

টেস্ট দলে ফেরা প্রায় নিশ্চিত লিটনের। কিপিং গ্লাভসও ফিরে পাওয়া নিশ্চিত এই তরুণের। ১০ বছর আগে শ্রীলঙ্কা সফরে কিপিং গ্লাভস নিজের করে নিয়েছিলেন মুশফিক। আরেক লঙ্কা সফরে এবার সেই গ্লাভস ফেরত দিতে হচ্ছে তাকে।

কিপিংয়ে খুব একটা পিছিয়ে নেই লিটন। ব্যাটিংও ফিরে পেয়েছেন ছন্দ। ৬৪ বলে ১০টি চারে খেলেছেন অপরাজিত ৫৭ রানের ঝকঝকে এক ইনিংস।

তারুণ্য নির্ভর দল সাজানো শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড সভাপতি একাদশ সারা দিনে নিতে পেরেছে ৫ উইকেট। তার তিনটিই নিয়েছেন করুনারত্নে।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ১ম ইনিংস: ৯০ ওভারে ৩৯১/৭ (তামিম ১৩৬, সৌম্য ৯, মুমিনুল ৭৩, মুশফিক ২১, সাকিব ৩০, মাহমুদউল্লাহ ৪৩, লিটন ৫৭*, মিরাজ ১, তাইজুল ৪*; করুনারত্নে ৩/৬১, সামারাকুন ১/৭০, বুদ্দিকা ০/৬৮, জয়াবিক্রম ০/৫১, সামারাসুরিয়া ০/২২, আম্বুলডেনিয়া ১/৫৭, হাসারাঙ্গা ০/৫১)