‘শ্রীলঙ্কা সফরে এটিই বাংলাদেশের সেরা দল’

দুদলের লড়াইয়ে ইতিহাসে ‘লড়াই’ হয়েছে কমই। বেশিরভাগ সময়ই ফল ছিল একতরফা। বাংলাদেশের বিপক্ষে ১৬ টেস্টের ১৪টিই জিতেছে শ্রীলঙ্কা, দুটি ড্র। তবে এবার বাতাসে ভিন্ন কিছুর গন্ধ। বাংলাদেশ শ্রীলঙ্কায় গেছে বুক ভরা আশা নিয়ে। টেস্ট জয় তো বটেই, হয়ত টেস্ট সিরিজ জয়ও!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2017, 02:59 PM
Updated : 28 Feb 2017, 03:51 PM

টেস্টে এবারই সবচেয়ে অনভিজ্ঞ একটি শ্রীলঙ্কা দল পাচ্ছে বাংলাদেশ। বড় ভরসার ছায়া অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউসও নেই চোটের কারণে। অন্যদিকে বাংলাদেশ দলটি বেশ থিতু। ওয়ানডের গতিতে না হলেও উন্নতি টেস্টেও হচ্ছে ক্রমশ।

একটি ক্রিকেট ওয়েবসাইটের সঙ্গে আলাপচারিতায় রঙ্গনা হেরাথ তো বড় একটি সার্টিফিকেট দিয়ে দিলেন মুশফিকুর রহিমের দলকে। যদিও টেস্টের বাংলাদেশকে এখনও ওয়ানডের মতো বিপজ্জনক ভাবছেন না এই সিরিজের শ্রীলঙ্কা অধিনায়ক।

“আমি বলব শ্রীলঙ্কা সফরে আসা বাংলাদেশের সেরা দল এটিই। কয়েক মাস আগেই ওরা ইংল্যান্ডকে হারিয়েছে। যদিও তার পর ফর্ম খুব ভালো যায়নি, নিউ জিল্যান্ড ও ভারতে হেরেছে।”

“ওরা উন্নতি করেছে সন্দেহ নেই, তবে এখনও অনেক কাজ বাকি। আমার মতে, টেস্টে এখনও অনেকটা পথ পাড়ি দিতে হবে ওদের। ওদের জন্য একটা ভালো ব্যাপার হলো, ব্যাটিং লাইন আপ বেশ অভিজ্ঞ। আমাদের জন্য তাই চ্যালেঞ্জ অপেক্ষা করছে।”

সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় টেস্ট ও ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হয়েছে শ্রীলঙ্কা। তবে দেশের মাটিতে সবশেষ সিরিজে অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করেছিল লঙ্কানরা। হেরাথ আত্মবিশ্বাস খুঁজছেন সেই সিরিজ থেকে।

“আমাদের কাজটি সহজ হবে না। অনেক পরিশ্রম করতে হবে। তবে অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করেছিলাম আমরা, সেই আত্মবিশ্বাস আমাদের পুঁজি। সেই অস্ট্রেলিয়া দলই ভারতকে বড় ব্যবধানে হারিয়েছে। বাংলাদেশের বিপক্ষে চ্যালেঞ্জের আগে সেই সিরিজে ফিরে তাকাব আমরা।”

বাংলাদেশের বিপক্ষে ১৬ টেস্টে ১৪ জয়ের ৮টিতেই ইনিংস ব্যবধানে জিতেছে শ্রীলঙ্কা। বাকি জয়গুলিও কখনও ৪৬৫ রানে, ২৮৮ রানে, ১০ উইকেটে, ৮ উইকেটের অনায়াস ব্যবধানে।

এবার দুই টেস্টের সিরিজ শুরু ৭ মার্চ।