৫৪ রানে অলআউট জিম্বাবুয়ে!

টানা দুই ম্যাচ জিতে দারুণভাবে ঘুরে দাঁড়ানো জিম্বাবুয়ের শেষরক্ষা হলো না। মোহাম্মদ নবির অলরাউন্ড নৈপুণ্যে স্বাগতিকদের গুঁড়িয়ে দিয়ে তাদের বিপক্ষে টানা তৃতীয় সিরিজ জিতেছে আফগানিস্তান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2017, 03:49 PM
Updated : 26 Feb 2017, 03:55 PM

পঞ্চম ও শেষ ওয়ানডেতে জিম্বাবুয়েকে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ১০৬ রানে হারিয়েছে আসগর স্তানিকজাইয়ের দল। এই জয়ে ৩-২ ব্যবধানে সিরিজ আফগানদের।

হারারে স্পোর্টস ক্লাব মাঠে রোববার টস জিতে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ২৫৩ রান করে আফগানিস্তান। ইনিংস বিরতির সময় বৃষ্টি নামলে ম্যাচের দৈর্ঘ্য নেমে আসে ২২ ওভারে । ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে সিরিজ জিততে স্বাগতিকদের লক্ষ্য দাঁড়ায় রান ১৬১।

তার কাছেই যেতে পারেনি জিম্বাবুয়ে। ১৩.৫ ওভারে গুটিয়ে যায় ৫৪ রানে।

লক্ষ্যটা একটু কঠিনই ছিল স্বাগতিকদের জন্য। তবে টপঅর্ডার থেকে কেউ একজন রান পেলে তাড়া করা অসম্ভব ছিল না; কিন্তু লড়াই করতে পারলেন না কেউই। দলের নয় ব্যাটসম্যানই ফিরেন এক অঙ্কের ঘরে।

ব্যাটিং ব্যর্থতায় বিব্রতকর হারে সিরিজ শেষ হয় জিম্বাবুয়ের। সর্বোচ্চ অপরাজিত ১৪ রান অধিনায়ক গ্রায়েম ক্রেমারের। এর বাইরে দুই অঙ্কে যান কেবল রায়ান বুর্ল। নেই বলার মতো কোনো ইনিংস, নেই কোনো জুটি। আফগান বোলাররা আক্রমণে এলেন আর উইকেট পেলেন।

সর্বোচ্চ ৩টি করে উইকেট নবি ও আমির হামজার। লেগ স্পিনার রশিদ খান নেন ২ উইকেট।

এর আগে রহমত শাহ, নবি ও নুর আলি জাদরানের তিনটি ইনিংসের ওপর ভর করে আড়াইশ’ ছাড়ায় আফগানদের সংগ্রহ।

রান আউট হওয়ার আগে সর্বোচ্চ ৫০ রান করেন রহমত। উদ্বোধনী ব্যাটসম্যান নুর আলি ৭টি চার ও একটি ছক্কায় ৪৯ বলে ফিরেন ৪৬ রান করে। ৪০ বলে ৪৮ রান করার পথে নবি অষ্টম উইকেটে রশিদের সঙ্গে গড়েন সর্বোচ্চ ৪৪ রানের জুটি।

জিম্বাবুয়ের পেসার ক্রিস ৪৬ রানে নেন ৩ উইকেট। আরেক পেসার রিচার্ড নগারাভা ২ উইকেট নেন ৩৭ রানে। দিন শেষে তাদের এই লড়াই বিফলে যায় ব্যাটসম্যানদের নিদারুণ ব্যর্থতায়।

আফগানদের বিপক্ষে খেলা ৪ ম্যাচের প্রথম দ্বিপাক্ষিক সিরিজ ২-২ ব্যবধানে ড্র করে জিম্বাবুয়ে। ৫ ম্যাচের পরের তিনটি সিরিজেই হারলো টেস্ট খেলুড়ে দেশটি।

সংক্ষিপ্ত স্কোর:

আফগানিস্তান: ৫০ ওভারে ২৫৩/৯ (শাহজাদ ২০, নুর আলি ৪৬, গুলবাদিন ৬, রহমত ৫০, আসগর ১৮, সামিউল্লাহ ১৮, নবি ৪৮, নাজিবুল্লাহ ৩, রশিদ ১৮, দৌলত ১৪*, আমির ০*; চাটারা ০/৭১, নগারাভা ২/৩৭, পোফু ৩/৪৬, ক্রেমার ১/৪০, উইলিয়ামস ১/৩৪, মায়ার ০/২২)

জিম্বাবুয়ে: (লক্ষ্য ২২ ওভারে ১৬১) ১৩.৫ ওভারে ৫৪ (মুর ৩, মায়ার ২, মুসাকান্দা ৭, আরভিন ৪, উইলিয়ামস ০, বুর্ল ১১, ওয়ালার ৬, ক্রেমার ১৪*, চাটারা ০, পোফু ৩, নগারাভা ০; আমির ৩/২০, দৌলত ১/২, গুলবাদিন ১/৮, নবি ৩/১৪, রশিদ ২/৮)

ফল: ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে আফগানিস্তান ১০৬ রানে জয়ী

সিরিজ: ৩-২ ব্যবধানে জয়ী আফগানিস্তান।