নাটকীয় জয়ে সিরিজে টিকে জিম্বাবুয়ে

জিম্বাবুয়ের বিপক্ষে টানা তৃতীয় সিরিজ জিততে এক সময় আফগানিস্তানের দরকার ছিল ৯ রান, হাতে ছিল ৫ উইকেট। বোলারদের দাপটের ম্যাচে সেই সমীকরণ মেলাতে পারেনি দলটি। তৃতীয় ওয়ানডেতে ৩ রানের নাটকীয় জয়ে সিরিজে টিকে আছে জিম্বাবুয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2017, 01:46 PM
Updated : 21 Feb 2017, 01:46 PM

পাঁচ ম্যাচের সিরিজে এখনও ২-১ ব্যবধানে এগিয়ে রয়েছে আফগানিস্তান।

হারারে স্পোর্টস ক্লাব মাঠে টস জিতে ব্যাট করতে নেমে ৩২ ওভার ৪ বলে ১২৯ রানে অলআউট হয়ে যায় জিম্বাবুয়ে। বাঁচা-মরার ম্যাচে স্বাগতিকদের মাত্র তিন ব্যাটসম্যান ছুঁতে পেরেছেন দুই অঙ্ক।

৪০ রানে ৫ উইকেট হারানো জিম্বাবুয়েকে লড়াইয়ের পুঁজি দেন তারিসাই মুসাকান্দা। ম্যাচের একমাত্র অর্ধশতক আসে তার ব্যাট থেকেই। ৭৪ বলে খেলা এই টপঅর্ডার ব্যাটসম্যানের ৬০ রানের ইনিংসটি গড়া ৬টি চার ও একটি ছক্কায়। তার সঙ্গে ৮১ রানের জুটি গড়া ম্যালকম ওয়ালার অপরাজিত থাকেন ৩৬ রানে।

এই দুই জনের বাইরে দুই অঙ্কে যান কেবল পিটার মুর। আফগান স্পিনারদের দাপটে ৮ রানে শেষ ৫ উইকেট হারায় জিম্বাবুয়ে।

২৭ রানে ৪ উইকেট নিয়ে আফগানিস্তানের সেরা বোলার গুলবাদিন নাইব। লেগ স্পিনার রশিদ খান ৩ উইকেট নেন ২৯ রানে।

ছোঁটো পুঁজি নিয়ে দলকে দারুণ জয় এনে দেন টেন্ডার চাটারা, শন উইলিয়ামস ও ক্রিস পোফু। তাদের দারুণ বোলিংয়ে ২৯ ওভার ৩ বলে ১২৬ রানে অলআউট  হয়ে যায় আফগানিস্তান।

অধিনায়ক আসগর স্তানিকজাইয়ের ৩১ ও সামিউল্লাহ সেনওয়ারির ২৯ রানের ওপর ভর করে টানা তৃতীয় জয়ের পথে ছিল অতিথিরা। এক সময়ে ৫ উইকেটে ১২১ রানের দৃঢ় অবস্থানে পৌঁছায় দলটি। দারুণ বোলিংয়ে ৫ রানের মধ্যে শেষ ৫ উইকেট তুলে নিয়ে জিম্বাবুয়েকে জয় এনে দেন পোফু ও উইলিয়ামস।

উইলিয়ামস, পোফু ও চাটারা তিনটি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে: ৩২.৪ ওভারে ১২৯ (মুর ১১, মায়ার ৪, মুসাকান্দা ৬০, আরভিন ০, উইলিয়ামস ৫, বুর্ল ৩, ওয়ালার ৩৬*, ক্রেমার ০,চাটারা ০, নগারভা ০, পোফু ১; আমির ০/২১, ফরিদ ২/২০, গুলবাদিন ৪/২৭, নবি ১/২৬, রশিদ ৩/২৯)

আফগানিস্তান: ২৯.৩ ওভারে ১২৬ (শাহজাদ ২০, নুর আলি ০, রহমত ১০, আসগর ৩১, সামিউল্লাহ ২৯, গুলবাদিন ১৬, নবি ১১, নাজিবুল্লাহ ০, রশিদ ২, আমির ২, ফরিদ ০*; চাটারা ৩/৩০, নগারাভা ১/৩৭, উইলিয়ামস ৩/১৫, ক্রেমার ০/১৮, পোফু ৩/২৪)

ফল: জিম্বাবুয়ে ৩ রানে জয়ী