রশিদ, নবির স্পিনে আফগানিস্তানের জয়

শেষ ১৭ ওভারে প্রয়োজন ৮৯ রান, হাতে ৬ উইকেট। ঘরের মাঠে চেনা কন্ডিশনে আফগানিস্তানের বিপক্ষে এই সমীকরণও মেলাতে পারেনি জিম্বাবুয়ে। দ্বিতীয় ওয়ানডেতে গ্রায়েম ক্রেমারের দল হেরেছে ৫৪ রানে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2017, 03:34 PM
Updated : 19 Feb 2017, 03:36 PM

অতিথিদের জয়ে সবচেয়ে বড় অবদান লেগ স্পিনার রশিদ খান ও অলরাউন্ডার মোহাম্মদ নবির। জিম্বাবুয়ের বিপক্ষে জেতাকে অভ্যাসে বানিয়ে ফেলা আফগানিস্তান ৫ ম্যাচের সিরিজে এগিয়ে গেছে ২-০ ব্যবধানে।

হারারে স্পোর্টস ক্লাব মাঠে রোববার টস জিতে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ২৩৮ রান করে আফগানিস্তান। জবাবে ৪২ ওভার ১ বলে ১৮৪ রানে অলআউট হয়ে যায় জিম্বাবুয়ে।

লক্ষ্য তাড়ায় পিটার মুরের সঙ্গে ৬৯ রানের উদ্বোধনী জুটিতে দলকে ভালো শুরু এনে দেন সলোমন মায়ার। ৫৫ বলে ৭টি চার ও একটি ছক্কায় ৫৪ রান করা এই অলরাউন্ডারকে ফিরিয়ে ‘ব্রেক থ্রু’ এনে দেন রশিদ খান।

দ্রুত মুর ও হ্যামিল্টন মাসাকাদজাকে হারানো জিম্বাবুয়ে প্রতিরোধ গড়ে ক্রেইগ আরভিন ও রায়ান বুর্লের ব্যাটে। দলকে ৩ উইকেটে ১৩৯ রানে নিয়ে যান এই দুই জনে। ৭ উইকেট হাতে নিয়েও শেষ একশ রান তুলে নিতে পারেনি স্বাগতিকরা।

৪৫ রানে শেষ ৭ উইকেট হারানো জিম্বাবুয়ে গুটিয়ে যায় ৪৭ বল বাকি থাকতেই।

লেগ স্পিনার রশিদ ও অফ স্পিনিং অলরাউন্ডার মোহাম্মদ নবি ৩টি করে উইকেট নেন। গুলবাদিন নাইব ও আমির হামজা দুটি করে উইকেট নেন।  

জিম্বাবুয়ের বিপক্ষে টানা দুটি সিরিজ জেতা আফগানিস্তানকে শুরুতে পথ দেখান মোহাম্মদ শাহজাদ। এই বিস্ফোরক উদ্বোধনী ব্যাটসম্যান ৮৭ বলে ৬টি চারে করেন ৬৪ রান। তার সঙ্গে ৮৪ রানের জুটি গড়া রহমত শাহ তিনটি চারে করেন ৫৩ রান।

শাহজাদের বিদায়ের পর ভাটা পড়া রানের গতিতে জোয়ার আনেন নবি। একটি করে ছক্কা-চারে ৩৩ বলে ৩৩ রান করেন ডানহাতি এই ব্যাটসম্যান। শেষের দিকে তিনটি ছক্কা ও একটি চারে ৪৭ বলে ৪৫ রানের ইনিংসে দলকে লড়াইয়ের পুঁজি এনে দেন নাজিবুল্লাহ জাদরান।

৩৬ রানে ৩ উইকেট নিয়ে জিম্বাবুয়ের সেরা টেন্ডাই চাটারা। দুটি করে উইকেট নেন রিচার্ড নগারাভা ও ক্রেমার।

একই ভেন্যুতে মঙ্গলবার হবে পরের ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর:

আফগানিস্তান: ৫০ ওভারে ২৩৮/৯ (শাহজাদ ৬৪, নুর আলি ১৪, রহমত ৫৩, আসগর ৬, নবি ৩৩, নাজিবুল্লাহ ৪৫, গুলবাদিন ৫, রশিদ ৩, দৌলত ১, হাশমতুল্লাহ ২*, আমির ০*; চাটারা ৩/৩৬, নগারাভা ১/৫১, ক্রেমার ২/৩৭, মায়ার ০/৩৭, ওয়ালার ০/২৮)

জিম্বাবুয়ে: ৪২.১ ওভারে ১৮৪ (মায়ার ৫৪, মুর ১৭, আরভিন ৩৪, মাসাকাদজা ৫, বুর্ল ২৭, মুসাকান্দা ৭, ওয়ালার ৪, ক্রেমার ১৪*, চাটারা ৪, পোফু ০, নগারাভা ১০; দৌলত ০/৪২, আমির ২/৪০, নবি ৩/৩৮, গুলবাদিন ২/৩৮, রশিদ ৩/২৫)

ফল: আফগানিস্তান ৫৪ রানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: রশিদ খান।