গুনারত্নের অসাধারণ ইনিংসে সিরিজ শ্রীলঙ্কার

আবার শেষ বলে চার হজম করে হারলো অস্ট্রেলিয়া। আবার ঝড় তুললেন অসেলা গুনারত্নে, এবার ম্যাচ শেষ করে এলেন তিনি। তার দুর্দান্ত এক ইনিংসে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টিতে সিরিজ জয়ের হ্যাটট্রিক করেছে শ্রীলঙ্কা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2017, 12:45 PM
Updated : 19 Feb 2017, 01:06 PM

ভিক্টোরিয়ায় নখ কামড়ানো উত্তেজনার ম্যাচে ২ উইকেটের জয়ে তিন ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেছে শ্রীলঙ্কা।

টানা দ্বিতীয় অর্ধশতক পাওয়া গুনারত্নে অপরাজিত থাকেন ৮৪ রানে। তার ৪৬ বলের ম্যাচ জেতানো ইনিংসটি ৬টি চার ও ৫টি ছক্কায় গড়া।

নতুন ভেন্যু জিলংয়ের সাইমন্ডস স্টেডিয়ামে রোববার টস হেরে ব্যাট করতে নেমে শেষ বলে ১৭৩ রানে অলআউট হয়ে যায় অস্ট্রেলিয়া। জবাবে শেষ বলে লক্ষ্য পৌঁছে যায় ৮ উইকেট হারানো শ্রীলঙ্কা।

লক্ষ্য তাড়ায় তালগোল পাকিয়ে বিপদে পড়ে অতিথিরা। পঞ্চম ওভারে ৪০ রানের মধ্যে ফিরে যান পাঁচ ব্যাটসম্যান। এরপরই শুরু হয় গুনারত্নের লড়াই। ৫২ রানের জুটিতে তাকে খানিকটা সঙ্গ দেন চামারা কাপুগেদারা (৩২ বলে ৩২)।

দ্রুত ফিরেন সিকুগে প্রসন্ন। দুটি চারে ১২ রান করে বিদায় নেন নুয়ান কুলাসেকারা। প্রায় একার লড়াইয়ে দলকে অবিশ্বাস্য এক জয় এনে দেন গুনারত্নে। 

শেষ ২ ওভারে প্রয়োজন ছিল ৩৬ রান। মোইজেস হেনরিকেসের ওভার থেকে ২২ রান নিয়ে ম্যাচ ঘুরিয়ে দেন গুনারত্নে। শেষ ওভারের প্রথম বলে কুলাসেকারা ফিরে গেলেও অবিচল ছিলেন তিনি।

সিরিজের প্রথম দুই টি-টোয়েন্টিতেই ম্যাচ সেরার পুরস্কার জেতেন গুনারত্নে।

অস্ট্রেলিয়ার অ্যান্ড্রু টাই ৩৭ রানে নেন ৩ উইকেট।

এর আগে তৃতীয় ওভারে অধিনায়ক অ্যারন ফিঞ্চকে হারানো অস্ট্রেলিয়াকে বড় সংগ্রহের ভিত গড়ে দেন মাইকেল ক্লিঙ্গার (৪৩) ও বেন ডাঙ্ক (১৪ বলে ৩২)। ২ উইকেটে ১১৩ রানের দৃঢ় অবস্থানে থাকা স্বাগতিকদের পৌনে দুইশ’ রানের কাছাকাছি নিয়ে যান হেনরিকেস।

নিয়মিত উইকেট পতনের মধ্যে ৩৭ বলে দুটি করে ছক্কা-চারে অপরাজিত ৫৬ রান করেন হেনরিকেস। 

৩১ রানে ৪ উইকেট নিয়ে শ্রীলঙ্কার সেরা বোলার কুলাসেকারা। তার তিনটি উইকেটই আসে ইনিংসের শেষ চার বলে। দুটি করে উইকেট নেন লাসিথ মালিঙ্গা ও ভিকুম সঞ্জয়া।

আগামী বুধবার হবে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: ২০ ওভারে ১৭৩ (ক্লিঙ্গার ৪৩, ফিঞ্চ ১২, ডাঙ্ক ৩২, হেনরিকেস ৫৬*, হেড ৪, টার্নার ৭, ফকনার ১, পেইন ৭, কামিন্স ৩, টাই ০, রিচার্ডসন ০; মালিঙ্গা ২/৩১, কুলাসেকারা ৪/৩১, সঞ্জয়া ২/৩২, মুনাবিরা ০/২২, গুনারত্নে ১/২৬, প্রসন্ন ১/২৬)

শ্রীলঙ্কা: ২০ ওভারে ১৭৬/৮ (ডিকভেলা ১৪, থারাঙ্গা ৪, মুনাবিরা ১০, মেন্ডিস ৫, গুনারত্নে ৮৪*, সিরিবর্ধনে ০, কাপুগেদারা ৩২, প্রসন্ন ৭, কুলাসেকারা ১২, মালিঙ্গা ১*; টার্নার ১/১৫, কামিন্স ১/২৮, ফকনার ২/৩২, রিচার্ডসন ১/২৪, টাই ৩/৩৭, হেনরিকেস ০/৩৮)

ফল: শ্রীলঙ্কা ২ উইকেটে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: অসেলা গুনারত্নে।