আফগানিস্তানের কাছে হেরেই চলেছে জিম্বাবুয়ে

আসগর স্তানিকজাইয়ের অর্ধশতকে জয় দিয়ে জিম্বাবুয়ে সফর শুরু করেছে আফগানিস্তান। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ১২ রানে জিতেছে দলটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2017, 03:53 PM
Updated : 16 Feb 2017, 03:56 PM

এই জয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে এগিয়ে গেল আফগানিস্তান।  

হারারে স্পোর্টস ক্লাব মাঠে বৃহস্পতিবার টস জিতে ব্যাট করতে নেমে ৪ বল বাকি থাকতে ২১৫ রানে অলআউট হয়ে যায় আফগানিস্তান।

১০ রানের মধ্যে মোহাম্মদ শাহজাদকে হারানো আফগানিস্তানকে ৩ উইকেটে ১৫৬ রানের দৃঢ় ভিতের ওপর দাঁড় করান নুর আলি জাদরান, রহমত শাহ ও স্তানিকজাই। সর্বোচ্চ ৫০ রান করা অধিনায়কের ৫৭ বলের ইনিংসটি গড়া ১টি চার ও ২টি ছক্কায়।

শেষের দিকে নিয়মিত বিরতিতে উইকেট হারানো আফগানিস্তানের স্কোর ২০০ ছাড়ানোর কৃতিত্ব রশিদ খানের (১৮ বলে ৩২)।

৪৬ রানে ৩ উইকেট নিয়ে জিম্বাবুয়ের সেরা বোলার অধিনায়ক গ্রায়েম ক্রেমার।  

লক্ষ্য তাড়ায় জিম্বাবুয়ে ইনিংসের ২৭.২ ওভারে বৃষ্টি নামলে আর খেলা সম্ভব হয়নি। ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে সে সময় স্বাগতিকদের প্রয়োজন ছিল ১১২ রান।

১৫তম ওভারে ৪৪ রানে তিন উইকেট হারিয়ে চাপে পড়া জিম্বাবুয়ে প্রতিরোধ গড়ে ক্রেইগ আরভিন ও রায়ান ব্রুলের ব্যাটে। বৃষ্টির জন্য খেলা বন্ধ হওয়ার আগে ফিরেন অভিষিক্ত ব্রুল।

শেষ চেষ্টা করতে পারতেন ৩৮ রানে অপরাজিত থাকা আরভিন। কিন্তু মাঠের কিছু অংশ খেলার অনুপযোগী থাকায় আপত্তি জানায় আফগান ক্রিকেটাররা। শেষ পর্যন্ত দুই অধিনায়কের সঙ্গে কথা বলে সেখানেই খেলার সমাপ্তি টানেন দুই আম্পায়ার।

দুই দলের শেষ ৮ ম্যাচে আফগানিস্তানের এটি ষষ্ঠ জয়। জিম্বাবুয়েতে ১০ ম্যাচে দুই দলের দেখায়ও এটি তাদের ষষ্ঠ জয়।

আগামী রোববার হবে দ্বিতীয় ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর:

আফগানিস্তান: ৪৯.২ ওভারে ২১৫ (শাহজাদ ৮ নুর আলি ৩৯, রহমত ৩১, আসগর ৫০, হাশমতুল্লাহ ২১, নবি ৬, নাজিবুল্লাহ ১১, গুলবাদিন ১, রশিদ ৩২, দৌলত ২, আমির ০*; চাটারা ২/১৭, এনগারাভা ১/৩৯, পোফু ২/৪৫, মায়ার ০/২৯, ক্রেমার ৩/৪৬, রাজা ১/৩৭)

জিম্বাবুয়ে: ২৭.২ ওভারে ৯৯/৪ (মুর ১৮, মায়ার ২, আরভিন ৩৮*, রাজা ১২, ব্রুল ২৮, মুসাকান্দা ০*; আমির ১/১৭, দৌলত ০/১৮, নবি ১/২৬, গুলবাদিন ১/১২, রশিদ ১/১৭, হাশমতুল্লাহ ০/৮)

ফল: ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে আফগানিস্তান ১২ রানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: আসগর স্তানিকজাই