দ্রুত পরিপূর্ণ ক্রিকেটার হতে চাই: মিরাজ

শুধু বোলিং নয় ব্যাটিং-ফিল্ডিংয়েও মেহেদী হাসান মিরাজের কাছে অনেক প্রত্যাশা বাংলাদেশ দলের। বোলিং ও ফিল্ডিংয়ে সামর্থ্যের প্রমাণ আগেই রেখেছেন গত যুব বিশ্বকাপের সেরা ক্রিকেটার। এবার ব্যাট হাতেও জানান দিলেন দারুণ কিছুর।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2017, 01:51 PM
Updated : 14 Feb 2017, 03:14 PM

বল হাতে আন্তর্জাতিক ক্যারিয়ারের শুরুতেই হয়ে ওঠেন জয়ের নায়ক। তার ফিল্ডিং বরাবরই ছিল মানসম্পন্ন। কিন্তু ব্যাটিংয়ে পেরে উঠছিলেন না। ভারত সফরে অবশেষে হাসল তার ব্যাট, পরিপূর্ণ ক্রিকেটার হয়ে উঠার পথে পা বাড়ালেন ১৯ বছর বয়সী এই ক্রিকেটার।

হায়দরাবাদ টেস্টের আগে ৮ ইনিংসে মাত্র ২০ রান করেছিলেন মিরাজ। একবারই পৌঁছতে পেরেছিলেন দুই অঙ্কের ঘরে। এবার পেলেন ক্যারিয়ারের প্রথম অর্ধশতক। দেশে ফিরে দলের প্রতিনিধি হয়ে সংবাদ সম্মলনে আসা এই তরুণ জানালেন, আন্তর্জাতিক ক্রিকেটে কিভাবে খেলতে হবে এখন বুঝতে পারছেন তিনি।

"আন্তর্জাতিক ক্রিকেটে আমাকে কিভাবে ব্যাট করতে হবে, রান করতে হবে বুঝতে পারছি। খুব ভালো একটা ইনিংস খেলতে পেরেছি। চেষ্টা করব খুব তাড়াতাড়ি নিজেকে পরিপূর্ণ ক্রিকেটার হিসেবে গড়ে তুলতে।"

মুশফিকুর রহিমের সঙ্গে বাংলাদেশের প্রথম ইনিংসে সপ্তম উইকেটে ৮৭ রানের জুটিতে মিরাজের অবদান ছিল ৫১ রান। রানের চাকা সচল রেখেছিলেন তিনিই। এই তরুণ জানান, সে সময় অধিনায়কের পরামর্শ খুব কাজে লেগেছিল।   

"আমি ব্যাটিং নিয়ে একটু হতাশ ছিলাম। এর আগে কয়েকটি ইনিংস খেলেছি কিন্তু তেমন রান করতে পারিনি। ভারতের মাটিতে দুই ইনিংসে আমার মনে হয়েছে, আমি আগের মতো ছন্দ পেয়েছি। … মুশফিক ভাই আমাকে খুব সহায়তা করেছে। ওই ইনিংসে মুশফিক ভাইয়ের অবদান বেশি। আমাকে সব পরিস্থিতিতে প্রতিটি বলে সহায়তা করেছে।"

ভারতের মাটিতে নিজেদের প্রথম টেস্ট ২০৮ রানে হেরেছে বাংলাদেশ। তবে অভিজ্ঞতা অর্জনকেই বেশি গুরুত্ব দিচ্ছেন মিরাজ।

"আমার জন্য ভালো অভিজ্ঞতাও হয়েছে, ওদের বিপক্ষে খেলে। ওরা বিশ্বের এক নম্বর দল, ওদের বিপক্ষে খেলতে পেরে খুব ভালো লাগছে। আমি অনেক কিছু শিখেছি, এটা ভবিষ্যতে আমার জন্য কাজে দিবে।"

এই অভিজ্ঞতা কাজে লাগানোর সুযোগ কদিন পরেই পাচ্ছেন মিরাজ। আগামী মাসে শ্রীলঙ্কা সফরে যাবে বাংলাদেশ।