দুই সেশনেই হারল বাংলাদেশ

সুযোগ হাতছাড়াকে অভ্যাসে বানিয়ে ফেলা বাংলাদেশের প্রথম ভারত সফর শেষ হয়েছে হতাশাতেই। চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় উইকেটে আঁকড়ে পড়ে থাকলে হায়দরাবাদ টেস্ট ড্র করা অসম্ভব ছিল না। মিডলঅর্ডারের সব ব্যাটসম্যানই পেয়েছিলেন শুরু কিন্তু কারোর মধ্যেই দেখা যায়নি লম্বা সময় ধরে উইকেটে পড়ে থাকার মানসিকতা। তারই সুবিধা নিয়ে দুই সেশনের মধ্যেই বাংলাদেশকে গুটিয়ে জয় তুলে নিয়েছে বিরাট কোহলির দল।

অনীক মিশকাতঅনীক মিশকাতবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2017, 04:02 AM
Updated : 13 Feb 2017, 10:55 AM

২ ইনিংসেই ১০০ ওভার
 
দুই ইনিংসেই একশ’ ওভারের বেশি ব্যাট করেছে বাংলাদেশ। ২০০৩ সালের পর আর বাংলাদেশের ২৫০ রানই ভারতের মাটিতে চতুর্থ ইনিংসে অতিথি কোনো দলের সর্বোচ্চ। তবে শেষ পর্যন্ত ভারতের মাটিতে নিজেদের প্রথম টেস্টে ২০৮ রানের বড় ব্যবধানে হেরেছে দলটি।
 
কামরুলের দৃঢ়তা
 
সাকিব আল হাসান (২২), মুশফিকুর রহিম (২৩), সাব্বির রহমান (২২) ও মেহেদী হাসান মিরাজ (২৩) ফিরেন থিতু হয়ে। প্রথম ইনিংসে বাজে আউট হওয়া সাকিবের তেমন কিছু করার ছিল না এবার। তবে তার প্রথম ইনিংসের মতো একই ভুল করে ফিরেন অধিনায়ক মুশফিক।
 
ম্যাচ বাঁচাতে কেমন ব্যাটিং দরকার ছিল সেটা করে দেখিয়েছেন কামরুল ইসলাম রাব্বি। প্রথম ইনিংসে ১১ নম্বরে ব্যাট করা এই ব্যাটসম্যান প্রমোশন পেয়ে নয় নম্বরে খেলেন ৭০ বলে অপরাজিত ৩ রানের ইনিংস। 

রিভিউ নিয়ে তাসকিনকে ফেরাল ভারত
 
বলে ব্যাট না ছোঁয়ায় ক্যাচ আউট হননি তাসকিন আহমেদ। কিন্তু ভারত রিভিউ নিলে রবিচন্দ্রন অশ্বিনের বলে এলবিডব্লিউ হয়ে যান বাঁহাতি এই ব্যাটসম্যান। দ্বিতীয় ইনিংসে ২৫০ রানে গুটিয়ে যায় বাংলাদেশের দ্বিতীয় ইনিংস।

পাগলাটে শটে তাইজুলের বিদায়
 
ফুটমার্কের সুবিধা নিয়ে চেপে ধরা রবীন্দ্র জাদেজার ওপর চড়াও হতে গিয়ে সহজ ক্যাচ দিয়ে ফিরেন তাইজুল ইসলাম। বাঁহাতি এই ব্যাটসম্যান ফেরার সময় বাংলাদেশের স্কোর ২৪৯/৯।

মিরাজকে ফেরালেন জাদেজা
 
মেহেদী হাসান মিরাজকে ফিরিয়ে ভারতকে জয়ের আরও কাছে নিয়ে যান রবীন্দ্র জাদেজা। নতু বলের বিশাল টার্ন-বাউন্সে চমকে যাওয়া মিরাজ ক্যাচ দেন উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহাকে।
 
৯১ ওভার শেষে বাংলাদেশের স্কোর ২৪২/৮।

জীবন পেলেন মিরাজ
 
ইশান্ত শর্মার বলে মেহেদী হাসান মিরাজের সহজ ক্যাচ তালুবন্দি করতে পারেননি মুরালি বিজয়। সে সময় ১৩ রানে ব্যাট করছিলেন বাংলাদেশের তরুণ অলরাউন্ডার।

ইশান্তের দ্বিতীয় শিকার মাহমুদউল্লাহ
 
ইশান্ত শর্মার শর্ট বলে ঠিক মতো পুল করতে পারেননি মাহমুদউল্লাহ। এই শটের জন্য অপেক্ষায় থাকা ভুবনেশ্বর কুমার সহজ ক্যাচ তালুবন্দি কোনো ভুল করেননি। 
 
৬৪ রান করে মাহমুদউল্লাহ ফেরার সময় বাংলাদেশের স্কোর ২২৫/৭।

সাব্বিরকে ফেরালেন ইশান্ত
 
দ্বিতীয় সেশনের শুরুতে সাব্বির রহমানকে হারায় বাংলাদেশ। ইশান্ত শর্মার একটু নিচু ভেতরে ঢোকা বলে এলবিডব্লিউ হন মিডলঅর্ডার ব্যাটসম্যান।  
 
২২ রান করে সাব্বির ফেরার সময় বাংলাদেশের স্কোর ২১৩/৬।

মাহমুদউল্লাহ-সাব্বিরের অর্ধশত রানের জুটি
 
বাংলাদেশের আশা বাঁচিয়ে টিকে থাকা মাহমুদউল্লাহ অর্ধশত রানের জুটি গড়েন সাব্বির রহমানের সঙ্গে। তাদের পঞ্চাশ আসে ১০০ বলে। 
 
৭০ ওভার শেষে বাংলাদেশের স্কোর ২১২/৫।

প্রথম সেশনে সাকিব, মুশফিকের উইকেট
 
লাঞ্চে যাওয়ার সময় বাংলাদেশের স্কোর ২০২/৫। মাহমুদউল্লাহ ৫৮ ও ও সাব্বির রহমান ১৮ রানে অপরাজিত। 
 
রবীন্দ্র জাদেজার আচমকা লাফিয়ে উঠা বলে কিছু করার ছিল না সাকিব আল হাসানের। প্রথম ইনিংসে তিনি রবিচন্দ্রন অশ্বিনের বলে যে ভুল করেছিলেন দ্বিতীয় ইনিংসে সেই ভুলে কাটা পড়েন মুশফিকুর রহিম। প্রথম সেশনে গুরুত্বপূর্ণ দুই ব্যাটসম্যানকে হারানো বাংলাদেশ প্রতিরোধ গড়ে মাহমুদউল্লাহ ও সাব্বিরের ব্যাটে। 
 
অবিচ্ছন্ন ষষ্ঠ উইকেটে ১৪.২ ওভারে ৪০ রানের জুটি গড়েছেন এই দুই ব্যাটসম্যান। দলের সম্ভাবনা বাঁচিয়ে রাখতে তাদের খেলতে হবে লম্বা সময় ধরে।

বাংলাদেশের দুইশ’
 
সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমকে হারানো বাংলাদেশ প্রতিরোধ গড়ে মাহমুদউল্লাহ ও সাব্বির রহমানের ব্যাটে। এই দুই জনে ৬৭তম ওভারে দলের সংগ্রহ নিয়ে যান দুইশ’ রানে।

মাহমুদউল্লাহর অর্ধশতক
 
উমেশ যাদবকে চার হাঁকিয়ে ১১৫ বলে অর্ধশতকে পৌঁছান মাহমুদউল্লাহ। ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বশেষ পঞ্চাশে পৌঁছেছিলেন এই মিডলঅর্ডর ব্যাটসম্যান। পরের ১০ ইনিংসে মাত্র একবার ৪০ পার হতে পেরেছিলেন তিনি।

পাগলাটে শটে মুশফিকের বিদায়
 
পঞ্চম দিন প্রথমবারের মতো বোলিংয়ে আসা রবিচন্দ্রন অশ্বিনের ওপর চড়াও হতে গিয়ে ফিরেন মুশফিকুর রহিম। এগিয়ে এসে উড়িয়ে খেলার চেষ্টায় মিডঅফে রবীন্দ্র জাদেজাকে সহজ ক্যাচ দেন বাংলাদেশের অধিনায়ক।
 
২৩ রান করে মুশফিক ফেরার সময় বাংলাদেশের স্কোর ১৬২/৫।

মাহমুউল্লাহ-মুশফিকের অর্ধশত রানের জুটি
 
দিনের শুরুতে সাকিব আল হাসানকে হারানো বাংলাদেশ প্রতিরোধ গড়ে মাহমুদউল্লাহ ও মুশফিকুর রহিমের ব্যাটে। এই দুই মিডলঅর্ডার ব্যাটসম্যান ৮৪ বলে গড়েন ৫০ রানের জুটি।

প্রথম ঘণ্টায় সাকিবের উইকেট
 
পঞ্চম ও শেষ দিনের প্রথম ঘণ্টায় সাকিব আল হাসানকে হারানো বাংলাদেশকে এগিয়ে নেন মাহমুদউল্লাহ ও মুশফিকুর রহিম। সাকিবকে ফেরানো রবীন্দ্র জাদেজাকে সহজেই সামলান এই দুই ব্যাটসম্যান। উমেশ যাদব, ইশান্ত শর্মার ওভারগুলোও কাটিয়ে দেন নিরাপদে।

লাফিয়ে ওঠা বলে আউট সাকিব
 
দিনের শুরুতেই সাকিব আল হাসানকে হারায় বাংলাদেশ। ফুটমার্কে পড়ে রবীন্দ্র জাদেজার অনেকটা লাফিয়ে উঠা টার্নিং বলে খুব বেশি কিছু করার ছিল না বাঁহাতি ব্যাটসম্যানের। গ্লাভসে লেগে শর্ট লেগে সহজ ক্যাচ তালুবন্দি করে তার ফেরা নিশ্চিত করেন চেতেশ্বর পুজারা।
 
২২ রান করে সাকিব ফিরে যাওয়ার সময় বাংলাদেশের স্কোর ১০৬/৪।

পরিস্থিতি অনুযায়ী খেলবে বাংলাদেশ?
 
চতুর্থ দিন শেষে বাংলাদেশের স্কোর ৩ উইকেটে ১০৩ রান। জয়ের জন্য শেষ দিন দরকার ৩৫৬ রান। ভারতের প্রয়োজন শেষ ৭ উইকেট।
 
বাংলাদেশের ব্যাটিং কোচ থিলান সামারাবিরা মনে করেন, উইকেট আঁকড়ে পড়ে থাকতে হবে। যতটা সম্ভব সময় কাটানোর চেষ্টা করতে হবে। কোচের পরামর্শ অনুযায়ী খেলবেন সাকিব আল হাসান, মাহমুদউল্লাহরা? 
 
ভারতকে মোমেন্টাম দেওয়া যাবে না
 
ম্যাচ বাঁচাতে শেষ দিনে কোনোভাবেই মোমেন্টাম দেওয়া যাবে না ভারতকে- চতুর্থ দিনের খেলা শেষে শিষ্যদের সতর্ক করে দিয়ে বলেন ব্যাটিং কোচ থিলান সামারাবিরা।  ভারতকে মোমেন্টাম দিলে বিপদে পড়তে হবে। নিরাপদে কাটিয়ে দিতে হবে প্রথম ঘণ্টা।
 
দুই সেশনেই শেষ করতে চায় ভারত
 
তৃতীয় সেশন পর্যন্ত অপেক্ষা করতে চায় না ভারত। চতুর্থ দিনের খেলা শেষে দলের প্রতিনিধি হয়ে আসা চেতেশ্বর পুজারা জানান, তাদের লক্ষ্যে দুই সেশনের মধ্যে বাংলাদেশের শেষ ৭ উইকেট নেওয়া। স্পিনাররা উইকেট থেকে টার্ন পেতে শুরু করেছেন, এরই মধ্যে ফিরে গেছেন টপঅর্ডারের তিন ব্যাটসম্যান। পঞ্চম ও শেষ দিন খুব বেশি প্রতিরোধ আশা করছে না ভারতীয়রা।  
 
চতুর্থ দিন শেষে স্কোর:
 
ভারত ১ম ইনিংস: ৬৮৭/৬ (ইনিংস ঘোষণা)
 
বাংলাদেশ ১ম ইনিংস: ৩৮৮
 
ভারত ২য় ইনিংস: ২৯ ওভারে ১৫৯/৪ (ইনিংস ঘোষণা)
 
বাংলাদেশ ২য় ইনিংস : ৩৫ ওভারে ১০৩/৩ (লক্ষ্য ৪৫৯) (তামিম ৩, সৌম্য ৪২, মুমিনুল ২৭, মাহমুদউল্লাহ ৯*, সাকিব ২১*; ভুবনেশ্বর ০/১৪, অশ্বিন ২/৩৪, ইশান্ত ০/১৯, উমেশ ০/৯, জাদেজা ১/২৭)।