ইংল্যান্ডের নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন কুক

ইংল্যান্ডের নেতৃত্ব থেকে সরে দাঁড়িয়েছেন টেস্ট অধিনায়ক অ্যালেস্টার কুক। ৩২ বছর বয়সী বাঁহাতি এই ব্যাটসম্যান অবশ্য দেশের হয়ে খেলা চালিয়ে যাবেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2017, 10:52 AM
Updated : 6 Feb 2017, 10:52 AM

দেশকে সর্বোচ্চ ৫৯টি টেস্টে নেতৃত্ব দেন ২০১২ সালের অগাস্টে নেতৃত্ব পাওয়া কুক। তার অধিনায়কত্বে ২০১৩ ও ২০১৫ সালে অ্যাশেজ সিরিজ জিতে ইংল্যান্ড। দক্ষিণ আফ্রিকা ও ভারতে দল সিরিজ জিতেছে তার নেতৃত্ব।

২০১০ থেকে ২০১৪ পর্যন্ত ৬৯ ওয়ানডেতে দেশকে নেতৃত্ব দেন কুক, সেটাও ইংল্যান্ডের রেকর্ড।

কুকের পদত্যাগপত্র গ্রহণ করেছে ইসিবি। ইংল্যান্ডের ৮০তম টেস্ট অধিনায়ক বেছে নেওয়ার প্রক্রিয়া শুরু করবে তারা। কুকের উত্তরসূরি হতে সবচেয়ে এগিয়ে টপ অর্ডার ব্যাটসম্যান জো রুট।

২০০৬ সালে অভিষেকের পর থেকে এ পর্যন্ত ১৪০ টেস্টে ৩০টি শতকসহ ১১ হাজার ৫৭ রান করেছেন কুক। ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ১২টি শতক করার কৃতিত্ব তারই।

নিজের সিদ্ধান্ত নিশ্চিত করে কুক বলেন, “ইংল্যান্ডের অধিনায়ক হওয়া আর পাঁচ বছরের বেশি সময় ধরে টেস্ট দলকে নেতৃত্ব দেওয়া অনেক সম্মানের। সরে দাঁড়ানো ভীষণ কঠিন একটি সিদ্ধান্ত ছিল। আমি জানি, আমার জন্য এটাই সঠিক সিদ্ধান্ত আর দলের জন্য সঠিক সময়।”

কুকের নেতৃত্ব ইংল্যান্ড সর্বশেষ দুই সিরিজ খেলে উপমহাদেশে। বাংলাদেশের সঙ্গে ১-১ ড্রয়ের পর ভারতের কাছে ৪-০ ব্যবধানে টেস্ট সিরিজ হারে তারা।