টেইলরের রেকর্ড ছোঁয়া শতকে সিরিজ নিউ জিল্যান্ডের

তাসমান পারের দুই দেশের লড়াইয়ে শেষ হাসি নিউ জিল্যান্ডের। রস টেইলরের রেকর্ড ছোঁয়া শতকে সিরিজ জিতেছে কেন উইলিয়ামসনের দল। চ্যাপেল-হ্যাডলি ট্রফি ঘরে তুলতে ক্যারিয়ার সেরা বোলিং করা ট্রেন্ট বোল্টের রয়েছে দারুণ অবদান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2017, 06:43 AM
Updated : 5 Feb 2017, 06:43 AM

২-০ ব্যবধানে সিরিজ ঘরে তুলতে তৃতীয় ও শেষ ওয়ানডেতে ২৪ রানে জিতেছে নিউ জিল্যান্ড। প্রথম ম্যাচে স্বাগতিকরা জেতার পর বৃষ্টিতে ভেসে যায় দ্বিতীয় ওয়ানডে।

হ্যামিল্টনের সেডন পার্কে রোববার টস জিতে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ২৮১ রান করে নিউ জিল্যান্ড। জবাবে ৪৭ ওভারে ২৫৭ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া।

লক্ষ্য তাড়ায় অ্যারন ফিঞ্চের ৫৬, ট্র্যাভিস হেডের ৫৩ রানের ওপর ভর করে ৪ উইকেটে ১৭৩ রানের দৃঢ় ভিতের ওপর দাঁড়ায় অস্ট্রেলিয়া।

২৫ রানের মধ্যে হেড, মার্কাস স্টয়নিস (৪২) ও জেমস ফকনারকে ফিরিয়ে ম্যাচের মোড় ঘুরিয়ে দেয় স্বাগতিকরা। শেষের দিকে ৫১ রানের জুটিতে আশা জাগালেও দলকে জয় এনে দিতে পারেনি প্যাট কামিন্স ও মিচেল স্টার্ক।

দুবার ওভারে জোড়া উইকেট নেন বোল্ট। সুইং বোলিংয়ে অতিথি ব্যাটসম্যানদের সামর্থ্যের পরীক্ষা নেওয়া এই বাঁহাতি পেসার ৬ উইকেট নেন ৩৩ রানে। ওয়ানডেতে তার আগের সেরা বোলিং ছিল ৫/২৭।

এর আগে ব্রাউনলি ও টেইলরের শতরানের জুটিতে ভর করে ২ উইকেটে ১৭৬ রানের দৃঢ় ভিত পায় নিউ জিল্যান্ড। পরের ব্যাটসম্যানদের ব্যর্থতায় ভালো শুরুর সুবিধা নিতে পারেনি দলটি। ৬৩ রান করে ব্রাউনলি ফেরার পর ১৮.১ ওভারে মাত্র ১০৫ রান যোগ করে স্বাগতিকরা।

৪৪ বলে অর্ধশতকে পৌঁছানো রস টেইলরের শতক আসে ৯৬ বলে। এই ইনিংসে নিউ জিল্যান্ডের হয়ে ওয়ানডেতে নাথান অ্যাস্টলের সর্বোচ্চ ১৬ শতকের রেকর্ড স্পর্শ করেন এই মিডলঅর্ডার ব্যাটসম্যান। শেষ পর্যন্ত ফিরেন ১০১ বলে ১৩টি চারে ১০৭ রান করে।

শেষের দিকে ৩৪ বলে অপরাজিত ৩৮ রানের ছোট্ট কিন্তু কার্যকর এক ইনিংস খেলেন মিচেল স্যান্টনার।

অস্ট্রেলিয়ার দুই পেসার স্টার্ক ও ফকনার ৩টি করে উইকেট নেন। শেষটায় দারুণ বোলিং করে স্বাগতিকদের তিনশ’ রানের নিচেই বেধে রাখেন বোলাররা। কিন্তু ব্যাটসম্যানদের ব্যর্থতায় ট্রফি খোয়াল অস্ট্রেলিয়া।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড: ৫০ ওভারে ২৮১/৯ (ব্রাউনলি ৬৩, ল্যাথাম ০, উইলিয়ামসন ৩৭, টেইলর ১০৭, ব্রুম ৮, মানরো ৩, নিশাম ১, স্যান্টনার ৩৮*, সাউদি ১০, ফার্গুসন ০, বোল্ট ১*; স্টার্ক ৩/৬৩, হেইজেলউড ২/৪৪, স্টয়নিস ০/২২, কামিন্স ১/৪৭, জ্যাম্পা ০/৪১, ফকনার ৩/৫৯)

অস্ট্রেলিয়া: ৪৭ ওভারে ২৫৭ (ফিঞ্চ ৫৬, মার্শ ২২, হ্যান্ডসকম ০, হেড ৫৩, ম্যাক্সওয়েল ০, স্টয়নিস ৪২, ফকনার ০, কামিন্স ২৭, স্টার্ক ২৯*, জ্যাম্পা ১, হেইজেলউড ৪; সাউদি ০/৩৯, বোল্ট ৬/৩৩, ফার্গুসন ০/৬২, নিশাম ০/১৭, স্যান্টনার ২/৫০, উইলিয়ামসন ১/৪৪)

ফল: নিউ জিল্যান্ড ২৪ রানে জয়ী

সিরিজ: তিন ম্যাচের সিরিজ ২-০ নিউ জিল্যান্ডের

ম্যান অব দ্য ম্যাচ: ট্রেন্ট বোল্ট