সহজ জয়ে সিরিজ দ. আফ্রিকার

সিরিজ বাঁচিয়ে রাখতে জয়ের বিকল্প ছিল না শ্রীলঙ্কার। কিন্তু ব্যাটিং ব্যর্থতায় লড়াইও করতে পারেনি অতিথিরা। ডোয়াইন প্রিটোরিয়াসের ক্যারিয়ার সেরা বোলিং আর অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স দায়িত্বশীল ব্যাটিংয়ে সহজ জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা।  

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2017, 06:58 PM
Updated : 5 Feb 2017, 04:09 PM

দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করতে তৃতীয় ওয়ানডেতে লঙ্কানদের ৭ উইকেটে হারিয়েছে স্বাগতিকরা। জোহানেসবার্গের অনায়াস জয়ের পর তারা ৩-০ ব্যবধানে এগিয়ে।

শনিবার নিউ ওয়ান্ডারার্স স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে ৩৯ ওভার ২ বলে ১৬৩ রানে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা। জবাবে ৩২ ওভারে ৩ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা।

লক্ষ্য তাড়ায় শুরুটা ভালো হয়নি দক্ষিণ আফ্রিকার। রিভিউ নিয়ে বাঁচার এক বল পরেই বোল্ড হন কুইন্টন ডি কক। এই ম্যাচ দিয়ে লিস্ট ‘এ’ ক্রিকেটেই অভিষেক হওয়া তরুণ পেসার লাহিরু কুমারা নিজের দ্বিতীয় ওভারে পেয়ে যান তার উইকেট।

নিজের শততম ওয়ানডেতে ফাফ দু প্লেসি ফিরেন ২৪ রান করে। তার উইকেট নেন আরেক অভিষিক্ত লাহিরু মধুশঙ্কা। দ্বিতীয় রান নিতে গিয়ে রান আউট হয়ে ফিরেন হাশিম আমলা।

তবে অধিনায়ক ডি ভিলিয়ার্স ও জেপি দুমিনি চেপে ধরতে দেননি অতিথিদের। অবিচ্ছিন্ন চতুর্থ উইকেটে তাদের ৭২ রানের জুটিতে সহজ জয় পায় দক্ষিণ আফ্রিকা।

৬১ বলে ৫টি চারে ৬০ রানে অপরাজিত থাকেন ডি ভিলিয়ার্স। তার সঙ্গে জুটিতে দুমিনির অবদান ২৮ রান।

এর আগে অধিনায়ক উপুল থারাঙ্গার সঙ্গে ১২ ওভার স্থায়ী ৬০ রানের উদ্বোধনী জুটিতে দলকে ভালো সূচনা এনে দেন নিরোশান ডিকভেলা। তবে পরের ব্যাটসম্যানদের ব্যর্থতায় এমন শুরুর সুবিধা কাজে লাগাতে পারেনি শ্রীলঙ্কা।

বিনা উইকেটে ৬০ রান থেকে ১০৩ রান যোগ করতে শেষ ১০ উইকেট হারায় শ্রীলঙ্কা। অতিথিদের হয়ে লড়েন কেবল ডিকভেলা। ৮০ বলে ৭টি চারে সর্বোচ্চ ৭৪ রান করেন এই উদ্বোধনী ব্যাটসম্যান। থারাঙ্গা ফিরেন ৩১ রান করে। আর কেউ ২০ পর্যন্ত যেতে পারেননি।

দুই উদ্বোধনী ব্যাটসম্যানের বাইরে দুই অঙ্কের ঘরে যান কেবল ধনাঞ্জয়া ডি সিলভা ও সচিথ পাথিরানা।

রানে ৩ উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার সেরা বোলার প্রিটোরিয়াস। দুটি করে উইকেট নেন ইমরান তাহির, আন্দিলে ফেহলুকয়ায়ো ও কাগিসো রাবাদা।

শ্রীলঙ্কা ইনিংসে ২৭তম ওভারে মৌমাছির হানায় এক ঘণ্টার বেশি সময় বন্ধ থাকে খেলা।

আগামী মঙ্গলবার কেপ টাউনে হবে চতুর্থ ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর:
 
শ্রীলঙ্কা:
৩৯.২ ওভারে ১৬৩ (ডিকভেলা ৭৪, থারাঙ্গা ৩১, মেন্ডিস ৪, চান্দিমাল ৪, ধনাঞ্জয়া ১৬, গুনারত্নে ২, পাথিরানা ১৮, মধুশঙ্কা ০, লাকমল ০, কুমারা ৫, সান্দাকান ০*; রাবাদা ২/৩৯, মরিস ১/৩৮, প্রিটোরিয়াস ৩/১৯, দুমিনি ০/১৭, ফেহলুকয়ায়ো ২/২৬, তাহির ২/২১)
 
দক্ষিণ আফ্রিকা: ৩২ ওভারে ১৬৪/৩ (ডি কক ৮, আমলা ৩৪, দু প্লেসি ২৪, ডি ভিলিয়ার্স ৬০*, দুমিনি ২৮*; লাকমল ০/২৩, কুমারা ১/৪৯, মধুশঙ্কা ১/১৫, সান্দাকান ০/৩৩, পাথিরানা ০/৩৫, ধনাঞ্জয়া ০/৮)
 
ফল: দক্ষিণ আফ্রিকা ৭ উইকেটে জয়ী