ক্যাচিংয়ে উন্নতির চেষ্টায় ফিল্ডিং কোচ

দেড়-দুই বছর ধরে ফিল্ডিংয়ে ভালো করছিল বাংলাদেশ। আফগানিস্তান সিরিজে ঘটে হঠাৎ ছন্দপতন, ইংল্যান্ডের বিপক্ষে হয় অবনতি। নিউ জিল্যান্ডের বিপক্ষে নিজেদের সর্বশেষ সিরিজে ফিল্ডিংয়ে পারফরম্যান্স রীতিমত উদ্বেগজনক। পরিস্থিতি থেকে উত্তরণের জন্য মরিয়া ফিল্ডিং কোচ রিচার্ড হ্যালসল। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2017, 03:13 PM
Updated : 31 Jan 2017, 03:23 PM

নিউ জিল্যান্ড সফরে ১৮টি ক্যাচ ছাড়ে বাংলাদেশের খেলোয়াড়রা। ক্ষিপ্রতার অভাবে প্রায় তার সমান-সংখ্যক ক্যাচ তালুবন্দির চেষ্টাই করতে পারেনি। গ্রাউন্ড ফিল্ডিংও ছিল খারাপ।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মঙ্গলবার দলের প্রতিনিধি হয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন হ্যালসল, যার বড় অংশজুড়ে ছিল ফিল্ডিং।

“নিউ জিল্যান্ডে আমাদের ফিল্ডিং খুব হতাশাজনক ছিল। ১৮টা ক্যাচ হাত থেকে ছুটেছে, এটা আমাদের কাছ থেকে একেবারেই প্রত্যাশিত নয়। গত দুই বছরে এখানে আমরা খুব ভালো করছিলাম। তাই এটা আমাদের জন্য ভাবনার ব্যাপার। আমাদের এটা নিয়ে কাজ করতে হবে।”

হ্যালসল মনে করেন, ক্যাচ ফসকানোয় নিউ জিল্যান্ডের তীব্র বাতাস বা ঠাণ্ডার কোনো ভূমিকা নেই।

“আপনি ক্যাচ ছাড়বেন হয়, টেকনিক্যালি ভালো না হলে অথবা খেলার অমনোযোগী থাকলে। কারোর জন্য ব্যাপারটা টেকনিক্যাল, কারোর জন্য আবার মানসিক ব্যাপার। প্রতিটি ক্যাচের জন্য ব্যাপারটা ভিন্ন ছিল, আমাদের এটা বের করতে হবে।”

ক্যাচিংয়ে সমস্যা সমাধানে এরই মধ্যে অনেকের মতে আধুনিক সময়ের সেরা ফিল্ডার জন্টি রোডসের সহায়তা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। তবে নিজের কাজটা করে যাচ্ছেন হ্যালসল।  

“আমরা কী অনুশীলনে সব ক্যাচ ধরছি বা আমরা কী যথেষ্ট অনুশীলন করছি? আমরা এগুলো দেখছি। আমরা ওদের প্রত্যেককে আলাদাভাবে দেখছি, ওরা অনুশীলনে কতগুলো ক্যাচ ধরছে।”