ওয়ার্নার-হেড ঝড়ে রেকর্ড জুটি

ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে অ্যাডিলেডে ঝড় তুলেছেন ডেভিড ওয়ার্নার ও ট্র্যাভিস হেড। দাপুটে ব্যাটিংয়ে ওয়ানডেতে অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ রানের জুটি গড়েছেন এই দুই বাঁহাতি ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2017, 07:27 AM
Updated : 26 Jan 2017, 12:23 PM

অ্যাডিলেড ওভালে বৃহস্পতিবার পাকিস্তানের বিপক্ষে পঞ্চম ওয়ানডেতে টস জিতে ব্যাট করতে নেমে দলকে দুর্দান্ত সূচনা এনে দেন ওয়ার্নার-হেড। অতিথি বোলারদের নাকের পানি-চোখের পানি এক করে দ্রুত রান সংগ্রহ করেন এই দুই ব্যাটসম্যান।

ঝড়ো ব্যাটিংয়ে উদ্বোধনী জুটিতে বিশ্ব রেকর্ড গড়ার পথে ছিলেন তারা। মাত্র ২ রানের জন্য সনাথ জয়াসুরিয়া ও উপুল থারাঙ্গার রেকর্ড স্পর্শ করতে পারেননি।

২০০৬ সালের জুলাইয়ে ইংল্যান্ডের বিপক্ষে ২৮৬ রানের উদ্বোধনী জুটিতে বিশ্ব রেকর্ড জয়াসুরিয়া-থারাঙ্গার অধিকারে। ওয়ার্নার-হেড থামেন ২৮৪ রানে। ৪১.৩ ওভার স্থায়ী জুটিতে ৬.৮৪ করে রান সংগ্রহ করেন শতক পাওয়া দুই ব্যাটসম্যান।

ওয়ানডেতে অস্ট্রেলিয়ার আগের রেকর্ড জুটিতেও ছিলেন ওয়ার্নার। ২০১৫ সালের বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় উইকেটে স্টিভেন স্মিথের সঙ্গে ২৬০ রানের জুটি গড়েছিলেন তিনি।

উদ্বোধনী জুটিতে অস্ট্রেলিয়ার হয়ে আগের সর্বোচ্চ রানের রেকর্ড ছিল অ্যারন ফিঞ্চ ও শন মার্শের অধিকারে। ২০১৩ সালের সেপ্টেম্বরে এডিনবার্গে স্কটল্যান্ডের বিপক্ষে ২৪৬ রানের জুটি গড়েছিলেন এই দুই জনে।

ক্যারিয়ার সেরা ১৭৯ রান করা ওয়ার্নারকে থামিয়ে জুটি ভাঙেন জুনায়েদ খান। অস্ট্রেলিয়ার বিস্ফোরক বাঁহাতি ব্যাটসম্যানের আগের সেরা ছিল ১৭৮ রান। ওয়ানডেতে অস্ট্রেলিয়ার হয়ে ওয়ার্নারের চেয়ে বড় ইনিংস খেলেছেন কেবল শেন ওয়াটসন (বাংলাদেশের বিপক্ষে ১৮৫*) ও ম্যাথু হেইডেন (নিউ জিল্যান্ডের বিপক্ষে ১৮১*)।

সিরিজে টানা দ্বিতীয় শতক পাওয়া ওয়ার্নার ওয়ানডে ক্যারিয়ারে এনিয়ে ত্রয়োদশবার গেলেন তিন অঙ্কে। তার ১২৮ বলের বিস্ফোরক ইনিংসটি ১৯টি চার ও ৫টি ছক্কা সমৃদ্ধ।

ক্যারিয়ারে প্রথম শতক পাওয়া হেড থামেন ১২৮ রানে। তার ১৩৭ বলের ইনিংসটি গড়া ৯টি চার ও ৩টি ছক্কায়।

রেকর্ড জুটিতে দারুণ শুরু পাওয়া অস্ট্রেলিয়া শেষ পর্যন্ত ৭ উইকেটে ৩৬৯ রান করে।