স্মিথের শতকে এগিয়ে গেল অস্ট্রেলিয়া

শূন্য রান দিয়ে সিরিজ শুরু করেছিলেন স্টিভেন স্মিথ। পরের ম্যাচে অর্ধশতক পেলেন কিন্তু দল হারলো। এবার অপরাজিত শতকে দলকে জিতিয়েই মাঠ ছেড়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2017, 12:13 PM
Updated : 19 Jan 2017, 01:09 PM

পার্থে ৭ উইকেটে জিতে পাঁচ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেছে স্বাগতিকরা।

ওয়াকায় টস হেরে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ২৬৩ রান করে পাকিস্তান। জবাবে ৫ ওভার হাতে রেখে ৩ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছায় অস্ট্রেলিয়া।

লক্ষ্য তাড়ায় স্বাগতিকদের শুরুটা ভালো হয়নি। ৪৫ রানের মধ্যে বিদায় নেন দুই উদ্বোধনী ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার ও উসমান খাওয়াজা। পরিস্থিতি হতে পারতো আরও খারাপ। অভিষিক্ত পিটার হ্যান্ডসকম শূন্য রানে বেঁচে যান ‘নো’ বলের কল্যাণে। ১০ রানে বাঁচেন মোহাম্মদ নওয়াজের ব্যর্থতায়।

ফেরার আগে স্মিথের সঙ্গে ১৮৩ রানের দারুণ জুটি গড়েন হ্যান্ডসকম। এই জুটিতেই স্বাগতিকদের জয় প্রায় নিশ্চিত হয়ে যায়। নিজের প্রথম ওয়ানডে ইনিংসে ৮৪ বলে ৬টি চারে ৮২ রান করেন তিনি।

ট্র্যাভিস হেডকে নিয়ে বাকিটা সহজেই সারেন ম্যাচ সেরা স্মিথ। ১০৪ বলে ১১টি চার ও একটি ছক্কায় অপরাজিত থাকেন ১০৮ রানে। অধিনায়কোচিত ইনিংস খেলার পথে অস্ট্রেলিয়ার হয়ে সবচেয়ে কম ইনিংসে তিন হাজার রানের মাইলফলক অতিক্রম করেন তিনি। ৮০ ইনিংসে ছুঁয়ে রেকর্ড ছিল মাইকেল বেভানের অধিকারে, স্মিথ ছাড়িয়ে গেলেন ৭৯ ইনিংসে।

এর আগে টপ অর্ডারের দুই ব্যাটসম্যান শারজিল খান ও বাবর আজমের অর্ধশতকে বড় সংগ্রহের আশা জাগায় পাকিস্তান। ৪৭ বলে ৮টি চার ও একটি ছক্কায় ৫০ করে ফিরেন উদ্বোধনী ব্যাটসম্যান শারজিল।

৪ উইকেটে ২১৩ রান নিয়ে শেষ ওভারে যায় অতিথিরা। বাবর ও উমর আকমল তখন থিতু। দুই ব্যাটসম্যান ফিরেন দ্রুত। অন্যরা নিজেদের মেলে ধরতে পারেননি। তাই শেষ ১০ ওভারে ৫০ রানের বেশি তুলতে পারেনি পাকিস্তান।

১০০ বলে ৪টি চার ও একটি ছক্কায় ৮৪ রান করে ফিরেন বাবর। এই ইনিংস খেলার পথে দ্রুততম হাজার রানে পৌঁছানোর বিশ্ব রেকর্ড স্পর্শ করেন তিনি। ভিভ রিচার্ডস, কেভিন পিটারসেন, জোনাথান ট্রট ও কুইন্টন ডি ককের সমান ২১ ইনিংসে নিজের রান চার অঙ্কে নিয়ে যান তিনি।

৩২ রানে ৩ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার সেরা বোলার জশ হেইজেলউড।

আগামী রোববার সিডনিতে হবে চতুর্থ ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ৫০ ওভারে ২৬৩/৭ (হাফিজ ৪, শারজিল ৫০, বাবর ৮৪, শফিক ৫, মালিক ৩৯, আকমল ৩৯, ওয়াসিম ৯, রিজওয়ান ১৪*, আমির ৪*; হেইজেলউড ৩/৩২, স্যান্টলেক ১/৫৫, কামিন্স ১/৪২, হেড ২/৬৫, ফকনার ০/৬২)

অস্ট্রেলিয়া: ৪৫ ওভারে ২৬৫/৩ (ওয়ার্নার ৩৫, খাওয়াজা ৯, স্মিথ ১০৮*, হ্যান্ডসকম ৮২, হেড ২৩*; হাফিজ ০/৩০, আমির ১/৩৬, জুনায়েদ ১/৫৮, হাসান ১/৬২, ওয়াসিম ০/৫৯, মালিক ০/১৮)

ফল: অস্ট্রেলিয়া ৭ উইকেটে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: স্টিভেন স্মিথ।