নুরুলের অভিষেক, প্রথমবার ওপেনিংয়ে সৌম্য

সম্ভাব্য একাদশ, চোটে ছিটকে পড়া দুজনের বদলির নাম জানতে চাইতেই হাসলেন তামিম ইকবাল, “স্কোয়াডে খেলোয়াড়ই আছে কজন আমাদের? আপনারাও বুঝতে পারছেন কার জায়গায় কে খেলতে পারে…।”

ক্রীড়া প্রতিবেদক ক্রাইস্টচার্চ থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2017, 02:56 AM
Updated : 19 Jan 2017, 01:18 PM

ক্রাইস্টচার্চ টেস্ট থেকে মুশফিকুর রহিম ও ইমরুল কায়েসের ছিটকে যাওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দরকার ছিল। বদলি দুজনের নাম ঘটা করে বলার প্রয়োজন নেই। সহজেই অনুমান করা যায়। টপ অর্ডারে ব্যাট করার মত বিকল্প স্কোয়াডে আছে একজনই। উইকেটের পেছনে দাঁড়ানোর মত বিকল্পও একজন। একাদশে ফিরছেন সৌম্য সরকার, টেস্ট ক্যাপ পেতে যাচ্ছেন নুরুল হাসান সোহান।

কিপার হিসেবেই টেস্ট শুরু করা বিবেচনায় নিলে নুরুল হতে যাচ্ছেন বাংলাদেশের ষষ্ঠ টেস্ট কিপার। খালেদ মাসুদ, মোহাম্মদ সেলিম, লিটন দাস ও মুশফিকুর রহিম খেলেছেন কিপার হিসেবে। একটি টেস্টে কিপার হিসেবে খেলেছেন সাবেক ওপেনার মেহরাব হোসেনও।

চলতি সফরেই প্রথম ওয়ানডেতে মুশফিক হ্যামস্ট্রিংয়ে চোট পাওয়ার পর ওয়ানডে অভিষেক হয়েছিল নুরুলের। শেষ দুই ওয়ানডেতে ব্যাট হাতে করেছিলেন ২৪ ও ৪৪ রান। পরে খেলেছেন তিনটি টি-টোয়েন্টিও। অনেক দিন থেকেই তাকে মনে করা হচ্ছিলো দেশের সেরা কিপার। রঙিন পোশাকের সিরিজে সেটির প্রতিফলনও ছিল তার পারফরম্যান্সে।

এবার নুরুলের সামনে বড় দৈর্ঘ্যের ক্রিকেটের চ্যালেঞ্জ। টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক অভিষেক, বরাবরই সীমিত ওভারের স্পেশালিস্ট হিসেবে বিবেচনা করা হলেও ঘরোয়া ক্রিকেটে নুরুল সবচেয়ে ভালো পারফরম্যান্স করেছেন প্রথম শ্রেণির ক্রিকেটেই। ৪৯ ম্যাচে ৫টি সেঞ্চুরিতে ২ হাজার ৪২৫ রান তার ৪১.৮১ গড়ে। জাতীয় লিগে নিজের সবশেষ ম্যাচটিতেও দারুণ এক অপরাজিত সেঞ্চুরি করেছিলেন দুরূহ উইকেটে।

সৌম্য টেস্ট খেলেছেন তিনটি। তবে একটি প্রথমের স্বাদ পেতে যাচ্ছেন তিনিও। আগের তিন টেস্টেই তাকে বিবেচনা করা হয়েছে লোয়ার মিডল অর্ডার ব্যাটসম্যান ও বোলিংয়ে একজন বিকল্প হিসেবে। ৫ ইনিংসের ৪টিতে খেলেছেন ৭ নম্বরে, একটি ছয়ে। ইমরুলের চোটে এই প্রথমবার সৌম্য খেলবেন প্রিয় জায়গা ওপেনিংয়ে।

বদলি হিসেবে এলেও এই দুজনের সামর্থ্যে প্রবল আস্থা তামিম ইকবালের। ক্রাইস্টচার্চ টেস্টের ভারপ্রাপ্ত অধিনায়ক ম্যাচের আগের দিন জানিয়ে দিলেন প্রত্যাশার কথা।

“সৌম্য সুযোগ পেতে যাচ্ছে। সবশেষ টি-টোয়েন্টি দুটিতে ওকে দারুণ মনে হয়েছে। আমি নিশ্চিত যে সুযোগ পেলে ভালো করবে। সোহানকেও আমরা ওয়ানডেতে দেখেছি। আমি মনে করি, ওরা দুজনই চ্যালেঞ্জটা নিতে প্রস্তুত।”