মুশফিকের বুড়ো আঙুলই বড় দুশ্চিন্তা

সিরিজ শুরুর শহরে ফেরা শেষের তাগিদে। মঙ্গলবার দুপুরে ওয়েলিংটন থেকে ক্রাইস্টচার্চে এসেছে বাংলাদেশ দল। হারের বোঝা আরও ভারী করার পাশাপাশি নিয়ে এসেছে এক গাদা দুশ্চিন্তাও। সবচেয়ে বড় দুর্ভাবনা মুশফিকুর রহিমকে নিয়ে। হেলমেটে বলের আঘাতকে বুড়ো আঙুল দেখিয়েছেন। কিন্তু বুড়ো আঙুলটাই যে হয়ে দাঁড়িয়েছে আরেক যন্ত্রণা!

ক্রীড়া প্রতিবেদক ক্রাইস্টচার্চ থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2017, 02:16 PM
Updated : 18 Jan 2017, 12:33 PM

ওয়েলিংটন টেস্টের প্রথম ইনিংসে ১৫৯ রানের ইনিংসটির পথে চোট পেয়েছিলেন ডান হাতে তর্জনী ও বাঁ হাতের বুড়ো আঙুলে। তর্জনী উঁচিয়ে ধরতে আপাতত সমস্যা নেই। তবে বুড়ো আঙুলে বাড়াচ্ছে কপালের ভাঁজ। এখনও আছে বেশ ব্যথা। ক্রাইস্টচার্চ টেস্ট শুরুর আগে সময় মাঝে আর মাত্র দু দিন।

পরের টেস্ট খেলায় ব্যথার পাশাপাশি আরেকটা বাধাও আছে। মাথায় আঘাত গুরুতর নয় বলে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন বটে। তবে ইংল্যান্ড বা নিউ জিল্যান্ডের মত জায়গায় মাথায় এই ধরনের চোটে দুই থেকে চার সপ্তাহ পর্যন্ত মাঠে না নামার পরামর্শ থেকে ডাক্তারের। মুশফিকের জন্যও একই পরামর্শ দেওয়া হয়েছে ওয়েলিংটনের হাসপাতাল থেকে। যদিও শঙ্কা কিছু নেই আপাতত, তবে মাথায় চোটের ক্ষেত্রে অনেক সময় পরেও মাথাচাড়া দেয় সমস্যা।

পরামর্শ উপেক্ষা করেও খেলতে পারেন মুশফিক। তবে সেটি উচিত হবে কিনা, সেই প্রশ্ন থাকছে। তার চেয়েও বড় প্রশ্ন, আঙুলের ব্যথা সারবে কিনা। বাস্তবতা যা বলছে, শুক্রবার হ্যাগলি ওভালে টস করার প্রস্তুতি নিয়ে রাখতে পারেন সহ-অধিনায়ক তামিম ইকবাল।

ওয়েলিংটনেই চোট পাওয়া আরেকজনকে নিয়েও আপাতত নেই সুখবর। আলট্রাসাউন্ড করানোর পর ইমরুল কায়েসের উরুর পেশিতে ‘ছোট টিয়ার’ পাওয়া গেছে। টেস্টের আগের ৪৮ ঘন্টা পর্যবেক্ষণে রাখা হবে বাঁহাতি ওপেনারকে।

মুস্তাফিজুর রহমান স্কোয়াডে নেই। তার পরও খবর হলো, তার কোমরের ব্যথা এখনও যায়নি। তামিম ইকবালকে আঙুলের ব্যথা নিয়ে গোটা সিরিজ খেলতে হবে, জানিয়ে দেওয়া হয়েছিল আগেই। চোটের মিছিলে নতুন করে সামিল হয়েছেন মুমিনুল হক। ওয়েলিংটনে ব্যাটিংয়ের সময় বুকে বল লেগে ব্যথা পেয়েছেন। এক্সরেতে কিছু ধরা পড়েনি। তবে ব্যথাও সারেনি।

সব মিলিয়ে বাংলাদেশ দল এখন যেন একটি মিনি হাসপাতাল। লড়াইয়ে জয়ের আশা থাকবে কী, ময়দানে নামার পর্যাপ্ত সৈনিকই নেই!