কুবরার স্পিনে দক্ষিণ আফ্রিকাকে হারালো বাংলাদেশ

কম রানের রোমাঞ্চকর ম্যাচে দারুণ জয় পেয়েছে রুমানা আহমেদের দল। দক্ষিণ আফ্রিকার মেয়েদের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে ক্যারিয়ার সেরা বোলিংয়ে দলকে ১০ রানের দারুণ জয় এনে দিয়েছেন খাদিজা তুল কুবরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2017, 10:19 AM
Updated : 16 Jan 2017, 10:35 AM

কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে এক ওভার বাকি থাকতে ১৩৬ রানে অলআউট হয় বাংলাদেশ। জবাবে ৩১ ওভার ২ বলে ১২৬ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা।

ছোটো লক্ষ্য তাড়ায় এক প্রান্তে ঝড় তোলেন উইকেটরক্ষক লিজেলি লি। ৩১ বলে ৯টি চার ও একটি ছক্কায় ৪৬ রান করেন তিনি। কিন্তু অন্যপ্রান্তে নিয়মিত বিরতিতে উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকাকে চাপে ফেলে রুমানার দল।

১৫তম ওভারে ৬৭ রানে ৭ উইকেট তুলে নেয় স্বাগতিকরা। সেখান থেকে প্রতিরোধ গড়েন ড্যান ফন নিকার্ক। তবে তাকে যোগ্য সঙ্গ দিতে পারেনি লোয়ার অর্ডার। ৬৫ বলে ৬টি চারে ৪২ রানে অপরাজিত থাকেন অধিনায়ক।

আগের ম্যাচের ৫৬ রানে ৪ উইকেট ছিল কুবরার ক্যারিয়ার সেরা। এই ম্যাচে ৪ উইকেট নিতে এই অফ স্পিনার খরচ করেছেন ৩৩ রান। লি, নিকার্ক ছাড়া দক্ষিণ আফ্রিকার আর কেউ দুই অঙ্কে যেতে পারেননি।

বাংলাদেশের সাবেক অধিনায়ক জাহানার আলম ও পান্না ঘোষ দুটি করে উইকেট নেন।

এর আগে ব্যাট করতে নেমে অভিষিক্ত শারমিন সুলতানার (২১) সঙ্গে উদ্বোধনী জুটিতে বাংলাদেশকে ভালো সূচনা এনে দেন শারমিন আক্তার (১৭)।

৪২ রানের জুটি গড়ে ৫ রানের মধ্যে দুই শারমিনের বিদায়ে চাপে পড়ে স্বাগতিকরা। সানজিদা ইসলাম (১৬) ও অধিনায়ক রুমানা (২৮) দলকে ৩ উইকেটে ১০৪ রানের দৃঢ় অবস্থানে নিয়ে যান দলকে।

ভালো ভিতের সুবিধা কাজে লাগাতে পারেনি বাংলাদেশ। ৩২ রানে শেষ ৭ উইকেট হারিয়ে থামে দেড়শর আগেই। স্বাগতিকদের শেষ ৬ জনের কেউই দুই অঙ্কে যেতে পারেননি। উইকেটরক্ষক নিগার সুলতানার (২১) দৃঢ়তায় লড়াইয়ের পুঁজি গড়ে বাংলাদেশ।

আগামী বুধবার একই মাঠে হবে চতুর্থ ওয়ানডে।