সিরিজ জয়ের সামনে দাঁড়িয়ে দক্ষিণ আফ্রিকা

নিউল্যান্ডসের সবুজ উইকেটে ৫০৭ রানের ভীষণ কঠিন লক্ষ্য দেওয়া দক্ষিণ আফ্রিকা সিরিজ জয়ের পথে অনেকটা এগিয়ে গেছে। তৃতীয় দিন স্বাগতিকরা তুলে নিয়েছে শ্রীলঙ্কার চার উইকেট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2017, 05:12 PM
Updated : 4 Jan 2017, 05:30 PM

অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউস ও দিনেশ চান্দিমালের লড়াইয়ের পরও লঙ্কানদের সামনে কঠিন পথ। ম্যাচ বাঁচাতে কাটিয়ে দিতে হবে আরও দুই দিন। জিততে করতে হবে আরও ৩৭৭ রান।

চতুর্থ ইনিংসে কখনও ৪১০ রানের বেশি করতে পারেনি শ্রীলঙ্কা।

তৃতীয় দিনের খেলা শেষে অতিথিদের সংগ্রহ ৪ উইকেটে ১৩০ রান। ম্যাথিউস ২৯ ও চান্দিমাল ২৮ রানে ব্যাট করছেন। অবিচ্ছিন্ন পঞ্চম উইকেটে ৬১ রানের জুটি গড়েছেন এই দুই জনে।

ভার্নন ফিল্যান্ডার এক অঙ্কের ঘরেই ফিরিয়ে দিয়েছেন দিমুথ করুনারত্নে ও কুসল মেন্ডিসকে। থিতু হওয়া কৌশল সিলভা ও ধনাঞ্জয়া ডি সিলভাকে ফেরান কাগিসো রাবাদা।

এলবিডব্লিউ হওয়া ডি সিলভা রিভিউ নিলে বেঁচে যেতেন। রিপ্লেতে দেখা গেলে বল লেগ স্টাম্প মিস করতো। আউট দেওয়ার পর তিনি ফিরে যান, অন্য প্রান্তে থাকা অধিনায়ক ম্যাথিউসও তাকে রিভিউ নেওয়ার কথা বলেননি।

দিনের বাকি সময়টুকু কাটিয়ে দেন ম্যাথিউস-চান্দিমাল। অতিথিরা কতদূর যাবে তা নির্ভর করছে এই দুই ব্যাটসম্যান আর ব্যাটিংয়ের অপেক্ষায় থাকা উপুল থারাঙ্গার ওপর।

এর আগে বিনা উইকেটে ৩৫ রান নিয়ে কেপ টাউন টেস্টের তৃতীয় দিন শুরু করে দক্ষিণ আফ্রিকা।

প্রথম ইনিংসে শতক করা ডিন এলগারের ৫৫ ও অধিনায়ক ফাফ দু প্লেসির ৪১ রানের ওপর ভর করে ৭ উইকেটে ২২৪ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা।

শূন্য রানে ফিরেন হাশিম আমলা ও টেম্বা বাভুমা। শেষের দিকে ফিল্যান্ডার ও কেশব মহরাজের ব্যাটে পাঁচশ ছাড়ায় দক্ষিণ আফ্রিকার লিড।

৬৯ রানে ৪ উইকেট নিয়ে শ্রীলঙ্কার সেরা বোলার সুরঙ্গা লাকমল।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ৩৯২

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ১১০

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: ৫১.৫ ওভারে ২২৪/৭ ডিক্লে. (কুক ৩০, এলগার ৫৫, আমলা ০, দুমিনি ৩০, দু প্লেসি ৪১, বাভুমা ০, ডি কক ২৯, মহারাজ ২০*, ফিল্যান্ডার ১৫*; লাকমল ৪/৬৯, প্রদিপ ০/৪৬, কুমারা ১/৬২, ডি সিলভা ০/১৫, হেরাথ ১/৩২)

শ্রীলঙ্কা ২য় ইনিংস: ৪০ ওভারে ১৩০/৪ (করুনারত্নে ৬, সিলভা ২৯, মেন্ডিস ৪, ডি সিলভা ২২, ম্যাথিউস ২৯*, চান্দিমাল ২৮*; অ্যাবট ০/২৩, ফিল্যান্ডার ২/৩৪, রাবাদা ২/২২, মহরাজ ০/৪০)


তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে দক্ষিণ আফ্রিকা।