ব্যাখ্যা নেই মাশরাফির কাছেও

আগের ম্যাচে ৭৯ রানে ৯ উইকেট, এবার ৭৭ রানে গেল ৭ উইকেট, টপ অর্ডারের তৈরি করা সুযোগ নষ্ট হল আবারও। কেন এমন হল তার ব্যাখ্যা নেই মাশরাফি বিন মুর্তজার কাছেও।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2016, 08:48 AM
Updated : 31 Dec 2016, 01:08 PM

সতীর্থদের স্কিলে কোনো ঘাটতি দেখছেন না বাংলাদেশের অধিনায়ক। তার বিশ্বাস, মানসিকভাবে আরেকটু দৃঢ় থাকলে দুই ম্যাচেই চিত্রটা ভিন্ন হতো।

দ্বিতীয় ওয়ানডেতে ১ উইকেটে ১০৫ রান থেকে ১৮৪ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। সেই ম্যাচ ৬৭ রানে জিতে সিরিজ ঘরে তোলে নিউ জিল্যান্ড। শনিবার তৃতীয় ওয়ানডেতে বিনা উইকেটে ১০২ রান থেকে ১৭৯ রানে ৭ উইকেট হারিয়ে ফেলে মাশরাফির দল। শেষ পর্যন্ত ৯ উইকেটে তোলা ২৩৬ রান সহজেই টপকে যায় স্বাগতিকরা।

নেলসনের স্যাক্সটন ওভালে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে পরপর দুই ম্যাচের ব্যাটিং ধস নিয়েই বেশি কথা বলতে হল মাশরাফিকে।

“(এই ধসের) ব্যাখ্যা দেওয়াটা আসল খুব কঠিন। এমন শুরুর পর আমরা আশা করছিলাম যে, রানটা অনেক বড় হবে। বিশেষ করে ৭/৮ জন ব্যাটসম্যান ড্রেসিংরুমে থাকায় আশা করছিলাম যে, আরও বড় রান হবে। ১ উইকেটে ১০০ রান, এমন শুরু তো আমরা সব সময় করতে পারি না। ধসের ব্যাপারটা আমাদের সঙ্গে বারবার হচ্ছে, হয়তো আমরা মানসিকভাবে ততটা দৃঢ় ছিলাম না। ”

“পরপর হওয়ার কারণে হয়তো, এক-দুইটা উইকেট পড়ে যাওয়ার পরে মানসিকভাবে থিতু হয়ে যে ব্যাট করতে হবে, সেটা করতে পারিনি। ওরা যে মানসিকতা নিয়ে ব্যাট করেছে আমরা সেই মানসিকতা নিয়ে ব্যাট করতে পারিনি।”

সুযোগ তৈরি করেও নিজেদের ভুলে হাতছাড়া হয়ে যাওয়ার ব্যাপারটি মানতে পারছেন না মাশরাফি।

“আমার মনে হয় স্কিলের চেয়ে মানসিকভাবে আমরা ওই জায়গায় যেতে পারিনি। আমি মনে করি, স্কিলের দিক থেকে আমরা ওদের মতোই। ব্যক্তিগতভাবে আমি অবশ্যই আরও বড় কিছু আশা করি। বল যখন নতুন থাকে তখন সুইং করে। ওই সময়টা যখন পার হয়ে যাবে তখন যে কেউ আশা করবে যে ওরা বড় ইনিংস খেলবে।”

কিন্তু সেই সময়টাতেই ব্যর্থ হয়েছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। এর সবচেয়ে বড় দায় মিডলঅর্ডার ব্যাটসম্যানদের।

“টপ অর্ডারে রান করার পর মিডলঅর্ডারের একটা বড় দায়িত্ব থাকে সেটাকে টেনে সামনে নিয়ে যাওয়ার। তারপর হয়তো বা সাত/আট নম্বর ব্যাটসম্যানের দায়িত্ব থাকে রানটাকে আরেকটু বড় করার। তামিম-ইমরুল যেভাবে খেলছিল তাতে আজকে ক্ষেত্রটা তৈরি হয়েছিল। কিন্তু মিডলঅর্ডার যে এভাবে ধসে পড়বে কেউ ভাবেনি।”

ভালো শুরুর পরও সেটা ধরে রাখতে না পারায় ভীষণ হতাশ মাশরাফি। তবে অধিনায়কের বিশ্বাস, ঠিকই সমাধান পেয়ে যাবেন তারা, “আমাদের এখন মনোযোগ দিতে হবে, সুযোগ তৈরি হলে তা যে কোনো ভাবে কাজে লাগানোর দিকে। সুযোগ হাতছাড়া হতে দেওয়া যাবে না।”