অবশেষে থামছে মুশফিকের রেকর্ড যাত্রা

ম্যাচের আগের দিন স্যাক্সটন ওভালে অনুশীলন করল দল, মুশফিকুর রহিম তখন হোটেলে। বৃহস্পতিবার যখন দল নামবে মাঠে, মুশফিক হয়তো ছুটবেন হাসপাতালে। কদিনের জন্য মাঠের সঙ্গে সম্পর্ক ছিন্ন। ছেদ পড়ছে তাই গর্বের এক রেকর্ড যাত্রায়।

ক্রীড়া প্রতিবেদক নেলসন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2016, 12:10 PM
Updated : 28 Dec 2016, 12:41 PM

পারফরম্যান্সের কারণে বাদ পড়া তো প্রশ্নের বাইরে। বরাবরই দলের সবচেয়ে ফিট ক্রিকেটারদের একজন। উইকেটকিপার-ব্যাটসম্যান হওয়ায় বিশ্রামও মেলে না। সব মিলিয়ে গত সাড়ে ছয় বছরে বাংলাদেশের সবগুলো ওয়ানডে খেলেছেন মুশফিক। গড়েছেন রেকর্ড।

২০১০ সালের ইংল্যান্ড সফরে চোট পেয়ে দুটি ওয়ানডে খেলতে পারেননি। কদিন পর আয়ারল্যান্ড থেকে এই নিউ জিল্যান্ড সফরের প্রথম ওয়ানডে পর্যন্ত টানা ৯২ ওয়ানডে খেলেছেন মুশফিক। বাংলাদেশের হয়ে টানা সবচেয়ে বেশি ওয়ানডে রেকর্ড গড়েছেন বেশ আগেই। হ্যামস্ট্রিংয়ের চোটে বৃহস্পতিবার শেষ হচ্ছে তার টানা খেলার ধারা।

বাংলাদেশের হয়ে টানা ওয়ানডে খেলার আগের রেকর্ড ছিল তামিম ইকবালের। ২০০৭ সালের ফেব্রুয়ারি থেকে ২০১০ সালের জুলাই পর্যন্ত টানা ৮৫ ওয়ানডে খেলেছিলেন তামিম। ২০০৮ সালের অগাস্ট থেকে ২০১২ সালের মার্চ পর্যন্ত টানা ৭৮ ওয়ানডে খেলেছিলেন সাকিব।

শুধু বাংলাদেশ নয়, বর্তমানে সক্রিয় ক্রিকেটারদের মধ্যে বিশ্ব ক্রিকেটেই নিজ দলের হয়ে টানা সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড মুশফিকের। তার রথ থেমে যাওয়ায় সবার আগে থাকবেন এখন মোহাম্মদ নবি। আফগানিস্তানের হয়ে টানা ৭০টি ম্যাচ খেলেছেন এই অলরাউন্ডার।

বিশ্ব রেকর্ডটি অবশ্য এখনও সবার ধরাছোঁয়ার বেশ বাইরে। ১৯৯০ সালের এপ্রিল থেকে ১৯৯৮ সালের এপ্রিল পর্যন্ত টানা ১৮৫ ওয়ানডে খেলছেন শচিন টেন্ডুলকার! অ্যান্ডি ফ্লাওয়ার খেলেছেন টানা ১৭২ ওয়ানডে, হানসি ক্রনিয়ে ১৬২টি।