‘আরও প্রস্তুতি ম্যাচ পেলে ভালো হতো’

মাত্র একটি প্রস্তুতি ম্যাচ খেলে নিউ জিল্যান্ডে স্বাগতিকদের মোকাবেলা করা আদর্শ পরিস্থিতি নয়। বাংলাদেশের কোচ চন্দিকা হাথুরুসিংহে মনে করছেন, কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে আরও কয়েকটি প্রস্তুতি ম্যাচ পেলে তার শিষ্যদের জন্য খুব ভালো হতো।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2016, 09:13 AM
Updated : 28 Dec 2016, 12:42 PM

একমাত্র প্রস্তুতি ম্যাচে নিউ জিল্যান্ড একাদশের কাছে ৩ উইকেটে হারে বাংলাদেশ। পরে ক্রাইস্টচার্চে স্বাগতিকদের কাছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে মাশরাফি বিন মুর্তজার দল হারে ৭৭ রানে। 

নেলসনের স্যাক্সটন ওভালে দ্বিতীয় ওয়ানডের আগের দিন বুধবার সংবাদ সম্মেলনে হাথুরুসিংহের কথায় উঠে আসে প্রস্তুতি ম্যাচের প্রসঙ্গ।

“দীর্ঘদিন পর দেশের বাইরে খেলছি। সেটিও নিউ জিল্যান্ডের মত কন্ডিশনে। মানিয়ে নেওয়ার ব্যাপার আছে।”

দেশের বাইরে সর্বশেষ ২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজে দ্বি-পাক্ষিক সিরিজ খেলেছিল বাংলাদেশ। এরপর দেশের বাইরে খেলেছে শুধু ভারতে, টি-টোয়েন্টি বিশ্বকাপে।

নিউ জিল্যান্ডে আসার আগে অস্ট্রেলিয়ায় সিডনিতে একটি ক্যাম্প করেছে বাংলাদেশ দল। গ্রীষ্মের আবহাওয়ায় সেখানে খুব একটা সমস্যা হয়নি তাদের। নিউ জিল্যান্ডে মাশরাফিদের প্রথম ঠিকানা ফাঙ্গারেইতেও আবহাওয়া ছিল প্রায় একই রকম। কিন্তু সেখান থেকে ক্রাইস্টচার্চে গিয়ে যেন জমে গিয়েছিল দল।

হাথুরুসিংহে মনে করেন, ভিন্ন কন্ডিশনে শুরুতে ভোগাটা স্বাভাবিক।

“দেশের মাটিতে অনেক ক্রিকেট খেলেছে ছেলেরা। এখানে এসে ধাক্কা খাওয়া স্বাভাবিক। এখানে মাত্র একটি প্রস্তুতি ম্যাচ খেলতে পেরেছি আমরা। আরও প্রস্তুতি ম্যাচ পেলে ভালো হত। কিন্তু কিছু করার নেই। অজুহাতও দিচ্ছি না।”

সিরিজ বাঁচিয়ে রাখতে পরের ম্যাচে জয়ের বিকল্প নেই বাংলাদেশের। কোচ বাঁচা-মরার ম্যাচে পরিকল্পনা বাস্তবায়নের ওপর জোর দিলেন। 

“প্রথম ওয়ানডেতে আমরা আমাদের পরিকল্পনা বাস্তবায়ন করতে পারিনি। কালকে সেসব করতে হবে।”