তামিমদের উপলব্ধি

ক্রাইস্টচার্চের প্রথম ওয়ানডের পরই বাংলাদেশ বুঝে গেছে, নিউ জিল্যান্ডে বড় রান তাড়া করতে হবে তাদের। তবে এই কাজে যে দল অভ্যস্ত নয় তা স্বীকার করছেন উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2016, 11:24 AM
Updated : 27 Dec 2016, 12:52 PM

ওয়ানডেতে তিনশ’ রানের লক্ষ্য তাড়া করে মাত্র তিনবার জিতেছে বাংলাদেশ। নিউ জিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে তিনশ’ ছাড়ানো বড় লক্ষ্য পেয়ে তারা হেরেছে ৭৭ রানে।  

শেষ দুই ওয়ানডের ভেন্যু শহর নেলসনে এসে মঙ্গলবার বিকালে টিম হোটেলে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তামিম জানান, ৩৪২ রানের লক্ষ্য তাড়া করা সম্ভব ছিল।

“ওই লক্ষ্য তাড়া করা যায়, বিশ্ব ক্রিকেটে তা হচ্ছেও। তবে আমাদের দলের কথা বললে, হাতে গোণা দুই-তিনবারই আমরা কেবল তিনশর বেশি তাড়া করে জিতেছি।”

বাংলাদেশের তিনশ’ রানের লক্ষ্য তাড়া করে জয়ের কৃতিত্ব আছে তিনটি। প্রথম জয় ২০০৯ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ৩১৩ রানের লক্ষ্য তাড়ায়। দ্বিতীয় জয় ২০১৩ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে ৩০৮ রানের লক্ষ্য তাড়ায়।

বাংলাদেশের সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড নিউ জিল্যান্ডেই। গত বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে নেলসনে ৩১৯ রানের লক্ষ্য তাড়ায় ১১ বল হাতে রেখে ৬ উইকেটে জিতেছিল মাশরাফি বিন মুর্তজার দল। এখানেই বৃহস্পতিবার ও শনিবার শেষ দুটি ওয়ানডে হবে।

তামিম জানান, প্রথম ওয়ানডে থেকে তারা বুঝতে পেরেছেন, নিউ জিল্যান্ডকে ২৮০ বা ৩০০ রানের মধ্যে রাখতে পারলে জেতার ভালো সম্ভাবনা থাকবে তাদের।

“ম্যাচ জেতা যেমন অভ্যাসের ব্যাপার, তিনশ’ রানের বেশি তাড়া করতে শেখাও অভ্যাসের ব্যাপার। আমরা যে কন্ডিশনে বেশি খেলি, বাংলাদেশে, সেখানে ৩৪০ রান হরহামেশা হয় না। ২৬০-২৮০ রান বেশি হয়। এই কন্ডিশনে ভালো উইকেটে ৩২০-৩৩০ নিয়মিত হয়। সেই অভ্যাস তো আমাদের নেই।”

“আমরা যদি দুই-একটি ম্যাচ জিতি বা কাছাকাছি যেতে পারি, তাহলে আস্তে আস্তে অভ্যাস গড়ে উঠবে।”