লাকমল এগিয়ে রাখলেন শ্রীলঙ্কাকে

প্রথম টেস্টের প্রথম দিনে নিজেদের এগিয়ে নেওয়ার সুযোগ হাতছাড়া করেছেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা। কেউই নিজেদের ইনিংস বড় করতে পারেননি। ৪ উইকেট নিয়ে শ্রীলঙ্কাকে এগিয়ে রেখেছেন সুরঙ্গা লাকমল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2016, 04:58 PM
Updated : 27 Dec 2016, 02:56 PM

পোর্ট এলিজাবেথে প্রথম দিনের খেলা শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৬ উইকেটে ২৬৭ রান। কুইন্টন ডি কক ২৫ ও ভার্নন ফিল্যান্ডার ৬ রানে বাট করছেন।

তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে সোমবার টস জিতে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকাকে দারুণ শুরু এনে দেন স্টিভেন কুক ও ডিন এলগার। তাদের দৃঢ়তাভরা ব্যাটিংয়ে অন্য সময়ের চেয়ে সেন্ট জর্জেস পার্কে উইকেট বেশি ঘাস থাকার সুবিধা নিতে পারছিল না শ্রীলঙ্কা।

৭টি চারে ৫৯ রান করা কুককে ফিরিয়ে ১০৪ রানের জুটি ভাঙেন লাকমল। ১ রান যোগ করতেই ফেরান এলগারকে। দারুণ বোলিং করা লাকমলই বিদায় করেন টপঅর্ডারের আরেক ব্যাটসম্যান হাশিম আমলাকে।

দুর্দান্ত ব্যাটিং করা জেপি দুমিনি সর্বোচ্চ ৬৩ রানের ইনিংস। তবে প্রথম দিন শুধু তিনিই আউট হন নিজের দোষে। রঙ্গনা হেরাথকে সুইপ করতে গিয়ে এলবিডব্লিউ হয়ে রিভিউ নেন, কিন্তু আম্পায়ারের সিদ্ধান্ত পাল্টায়নি। রিভিউ নিয়ে পরে টেম্বা বাভুমাকে বিদায় করে শ্রীলঙ্কা।

দ্বিতীয় নতুন বলে আবার আঘাত হানেন লাকমল। অধিনায়ক ফাফ দু প্লেসিকে ফিরিয়ে দেন এই পেসার। দিনের বাকি সময়টুকু নিরাপদেই কাটিয়ে দেন ডি কক-ফিল্যান্ডার। প্রথম ইনিংসে ভালো সংগ্রহ পেতে এই দুই ব্যাটসম্যানের দিকে তাকিয়ে স্বাগতিকরা।

৬২ রানে ৪ উইকেট নিয়ে শ্রীলঙ্কার সেরা বোলার লাকমল। বাঁহাতি স্পিনার হেরাথ ২ উইকেট নেন ৪৮ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ৯০ ওভারে ২৬৭/৬ (কুক ৫৯, এলগার ৪৫, আমলা ২০, দুমিনি ৬৩, দু প্লেসি ৩৭, বাভুমা ৩, ডি কক ২৫*, ফিল্যান্ডার ৬*; লাকমল ৪/৬২, প্রদিপ ০/৪৮, ম্যাথিউস ০/২৬, চামিরা ০/৬৮, হেরাথ ২/৪৮, ডি সিলভা ০/১২)