আইসিসির বর্ষসেরা ক্রিকেটার অশ্বিন

আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার স্যার গারফিল্ড সোবার্স ট্রফি জিতেছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন। আইসিসি টেস্ট র্যা ঙ্কিংয়ের সেরা বোলার ও অলরাউন্ডার জিতেছেন বছরের সেরা টেস্ট খেলোয়াড়ের পুরস্কারও।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2016, 09:12 AM
Updated : 22 Dec 2016, 09:15 AM

ভারতের হয়ে এর আগে সেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছিলেন রাহুল দ্রাবিড় ও শচিন টেন্ডুলকার।

পুরস্কারের জন্য বিবেচিত সময়ে ৮ টেস্টে ৪৮ উইকেট নেওয়ার সঙ্গে ৩৩৬ রান করেছেন অশ্বিন। ৩০ বছর বয়সী এই অফ স্পিন অলরাউন্ডার ১৯ টি-টোয়েন্টিতে ২৭ উইকেট নিয়েছেন।

টেস্ট র্যা ঙ্কিংয়ের শীর্ষ বোলার হিসেবে ২০১৫ সাল শেষ করেছিলেন অশ্বিন। এ বছর দুইবার শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন। 

বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কার জিতেছেন দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক-ব্যাটসম্যান কুইন্টন ডি কক।

পুরস্কারের জন্য বিবেচিত সময়ে ১৬ ওয়ানডেতে চারটি শতক ও একটি অর্ধশতক ৭৯৩ রান করেছেন ডি কক। এবি ডি ভিলিয়ার্সের (১০১০, ২০১৪, ২০১৫) পর দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ক্রিকেটার হিসেবে বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার হলেন তিনি।

উইকেটের সামনে পেছনে সমার সফল ডি কক। ব্যাটিং গড় এই সময়ে ছিল ৫৬-এর ওপরে, স্ট্রাইক রেট ৯৮ ছুঁইছুঁই। গ্লাভস হাতে ডিসমিসাল ১৫টি।

বছরের সেরা টি-টোয়েন্টি পারফরম্যান্সের পুরস্কার জিতেছেন বেন স্টোকসকে টানা চারটি ছক্কা হাঁকানো কার্লোস ব্র্যাথওয়েইট। বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ১০ বলে ৩৪ রানের এই বিধ্বংসী ইনিংসের ওপর ভর করে শিরোপা জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ।

বল হাতে দারুণ সব পারফরম্যান্সে আইসিসির ২০১৬ সালের সেরা উদীয়মান ক্রিকেটার নির্বাচিত হয়েছেন মুস্তাফিজুর রহমান। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে আইসিসির কোনো বার্ষিক পুরস্কার পেলেন বাঁহাতি এই পেসার।

পুরস্কারের জন্য বিবেচিত সময় গত বছরের ১৪ সেপ্টেম্বর থেকে চলতি বছরের ২০ সেপ্টেম্বরের মধ্যে তিনটি ওয়ানডে খেলে ৮ উইকেট নেন বিশ্ব ক্রিকেটের এই নতুন বোলিং সেনসেশন। একই সময়ে ১০ টি-টোয়েন্টিতে তার উইকেট ১৯টি।

আইসিসির সহযোগী দেশের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন আফগানিস্তানের উইকেটরক্ষক-ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদ।

আইসিসির স্পিরিট অব ক্রিকেট অ্যাওয়ার্ড জিতেছেন পাকিস্তানের অধিনায়ক মিসবাহ-উল-হক। বর্ষসেরা আম্পয়ারের পুরস্কার ডেভিড শেফার্ড ট্রফি জিতেছেন মারায়াস এরাসমাস।

ওয়ানডে আর টি-টোয়েন্টির সেরা নারী ক্রিকেটারের পুরস্কার পেয়েছেন নিউ জিল্যান্ডের সুজি বেইটস।